Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২০ সেপ্টেম্বর, ২০১৬ ২২:৫৪
এ ধরনের কমিশনে সুষ্ঠু ভোট হবে না
নিজস্ব প্রতিবেদক
এ ধরনের কমিশনে সুষ্ঠু ভোট হবে না

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, রকিবউদ্দীন মার্কা নির্বাচন কমিশন দিয়ে দেশে সুষ্ঠু ভোট হবে না। সার্চ কমিটি গঠন করতে হবে জনমতের ভিত্তিতে।

২০১৪ সালের চেয়ে নিকৃষ্ট নির্বাচন করার জন্য সার্চ কমিটি ও নির্বাচন কমিশন গঠনের নামে মুলা ঝুলানো হয়েছে। শেখ হাসিনা বা রাষ্ট্রপতির অধীনে কোনো নিরপেক্ষ কমিশন গঠন হতে পারে না। সার্চ কমিটি গঠনের জন্য সব রাজনৈতিক দল থেকে পাঁচজন নির্বাচন কমিশনের সদস্য নির্বাচিত করে তাতে রাষ্ট্রপতি অনুমোদন দিতে পারেন। একটা পথও বের হতে পারে।

গতকাল বিকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ‘নবম কারামুক্তি দিবস’ উপলক্ষে ঢাকা মহানগর বিএনপি আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘নতুন নির্বাচন কমিশনের জন্য সার্চ কমিটি বা অন্য কোনো কমিটি গঠনের ক্ষেত্রে জনমতের প্রতিফলন ঘটাতে হবে। জনমতের বাইরে কোনো কমিটি গঠন করা হলে জনগণ তা মেনে নেবে না। বিএনপি অবশ্যই নির্বাচন চায়। তবে সে নির্বাচন হতে হবে নিরপেক্ষ সরকার ও স্বাধীন নির্বাচন কমিশনের অধীনে। বর্তমানের গৃহপালিত নির্বাচন কমিশন দিয়ে সংসদ নির্বাচন হলে দেশবাসী তা প্রত্যাখ্যান করবে। নিজের মতো করে সরকার সবকিছু সাজিয়ে নেবে, তা হবে না।

নগর বিএনপির আহ্বায়ক মির্জা অব্বাসের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান, শামসুজ্জামান দুদু, নিতাই রায় চৌধুরী, আবুল খায়ের ভূঁইয়া, জয়নুল আবদিন ফারুক, খায়রুল কবির খোকন, মীর সরাফত আলী সপু, নূরে আরা সাফা, অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, কাজী আবুল বাশার, মুন্সী বজলুল বাসিত আঞ্জু, রফিকুল আলম মজনু, রাজীব আহসান প্রমুখ।

এই পাতার আরো খবর
up-arrow