Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২১ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:০৭
বিশ্বনেতাদের কাছে নিজেদের প্রকাশে ব্যস্ত ট্রাম্প-হিলারি
প্রতিদিন ডেস্ক

পুরো নিউইয়র্ক এখন ব্যস্ত বিশ্বনেতাদের পদচারণায়। জাতিসংঘের সম্মেলনে যোগ দিতেই এই নেতারা নিউইয়র্কে।

আর এই নেতাদের সঙ্গে সাক্ষাৎ করতে মরিয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন। তারা এসব সাক্ষাতের মধ্য দিয়ে নিজেদের কূটনৈতিক গ্রহণযোগ্যতা বাড়াতে চাইছেন। সোমবার দুই প্রার্থীই নিউইয়র্কে মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির সঙ্গে সাক্ষাৎ করেছেন। হিলারি আবদেল ফাত্তাহ আল সিসির সঙ্গে এক ঘণ্টারও বেশি সময় ধরে একান্ত আলোচনা করেন। তিনি সেখানে আন্তর্জাতিক জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াইয়ে মিসরের ভূমিকা নেওয়ার তাগিদ দেন। সেই সঙ্গে মার্কিন সমর্থনও পুনর্ব্যক্ত করেন এই সাবেক পররাষ্ট্রমন্ত্রী। হিলারি জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এবং ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কোর সঙ্গেও সাক্ষাৎ করছেন। শিনজো আবের সঙ্গে সাক্ষাতে উত্তর কোরিয়া ইস্যু আলোচনা প্রাধান্য পায়। আর পোরোশেঙ্কোর সঙ্গেও সাক্ষাতে রাশিয়া, ন্যাটো এবং অন্যান্য আঞ্চলিক ইস্যু প্রাধান্য পাবে বলে জানা গেছে। প্রচারণা দলের পক্ষ থেকে বলা হয়েছে, হিলারি আরও কয়েকজন নেতার সঙ্গে সাক্ষাৎ করবেন। তবে বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়নি।

এদিকে, রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পও সিসির সঙ্গে সাক্ষাৎ করেন। ট্রাম্প ফ্লোরিডা থেকে বিমানে এসে নিউইয়র্কের বিমানবন্দরে সিসির সঙ্গে সাক্ষাৎ করেন। এটি মুসলিম কোনো নেতার সঙ্গে তার প্রথম সাক্ষাৎ। ট্রাম্প সিসিকে বলেন, শান্তিপ্রিয় মুসলিমদের প্রতি তার অগাধ শ্রদ্ধা রয়েছে। সিসির সঙ্গে সাক্ষাতে তিনি ‘দ্বিপক্ষীয় কৌশলগত সম্পর্ক’ উন্নয়নের ওপর জোর দেন। ট্রাম্প জানিয়েছেন, তিনি ইতিমধ্যে কয়েকজনের সঙ্গে সাক্ষাৎ করেছেন। আরও কয়েকজনের সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে বলেও তিনি জানিয়েছেন।

হিলারিকে ভোট দেবেন বুশ : রিপাবলিকান সাবেক মার্কিন প্রেসিডেন্ট এইচ ডব্লিউ বুশ আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনকে ভোট দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বলে খবর প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম পলিটিকো। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জন এফ কেনেডির ভাতিজি ক্যাথলিন কেনেডি টাউনসেন্ডের কাছে বুশ হিলারিকে ভোট দেওয়ার প্রতিশ্রুতি দেন বলে জানানো হয়। অবশ্য সাবেক এ রিপাবলিকান  প্রেসিডেন্টের কার্যালয় থেকে এখন পর্যন্ত খবরটি নিশ্চিত করা হয়নি।

পলিটিকোর খবরে বলা হয়, ক্যাথলিন কেনেডি টাউনসেন্ড ফেসবুকে একটি ছবি পোস্ট করেন। সেখানে বুশের সঙ্গে তাকে সাক্ষাৎ করতে দেখা যায়। ছবির পাশাপাশি ফেসবুক স্ট্যাটাসে ক্যাথলিন লিখেছেন, ‘প্রেসিডেন্ট আমাকে বলেছেন, তিনি হিলারিকে ভোট দেবেন!’

উল্লেখ্য, বুশ পরিবারের সন্তান জেব বুশ এবারের নির্বাচনে প্রার্থিতার লড়াইয়ে নেমে শেষ পর্যন্ত সরে দাঁড়িয়েছিলেন। ট্রাম্পকে প্রার্থী ঘোষণার রিপাবলিকান কনভেনশনে বুশ পরিবারের কেউ উপস্থিত ছিলেন না। এএফপি, বিবিসি

এই পাতার আরো খবর
up-arrow