Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৩ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:০৩
দেড় মাস পরেই নতুন প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রে
ট্রাম্পের প্রচার কর্মকর্তার পদত্যাগ
প্রতিদিন ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আর দেড় মাসও বাকি নেই। কিন্তু এ সময়েও বেফাঁস মন্তব্য করতে জুড়ি নেই রিপাবলিকান দলের হয়ে প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের। তার সঙ্গে কম যান না তার সমর্থকরাও। মাঝে মাঝেই ট্রাম্প বর্ণবাদী  মন্তব্যও করেন। আর এ ধরনের মন্তব্যের জেরে ওহাইয়ো রাজ্যের মাহোনিং কাউন্টির প্রচারণা শিবিরের চেয়ারম্যান পদে ইস্তফা দিয়েছেন ক্যাথি মিলার। বৃহস্পতিবার তিনি পদত্যাগ করেন। বারাক ওবামার প্রেসিডেন্ট হওয়ার আগে মার্কিন যুক্তরাষ্ট্রে বর্ণবাদ বলে কিছু ছিল না এমন মন্তব্যের জেরে পদত্যাগ করতে বাধ্য হলেন ক্যাথি মিলার। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের আফ্রিকান বংশোদ্ভূত নাগরিকদের বিষয়ে বর্ণবাদী মন্তব্য করেন।

 মিলার বলেন, গত ৫০ বছরে কালোরা যদি সফলতা লাভ করে না থাকে, তবে তার জন্য দায়ী তারাই। কালোদের সঙ্গে যুক্তরাষ্ট্রে গত ৩০ বছরে কোনো বৈষম্যমূলক আচরণ করা হয়নি বলে মন্তব্য করে তিনি বলেন, ওবামার ক্ষমতায় আসার আগে গত ৩০ বছরে যুক্তরাষ্ট্রে এমন কিছুই হয়নি যেটাকে বর্ণবাদ বলা যেতে পারে।

মিলারের সাক্ষাৎকারটি প্রকাশের পর থেকেই ভিডিওটি খুব দ্রুত ছড়িয়ে পড়ে এবং ব্যাপক সমালোচনার ঝড় তোলে। এরই পরিপ্রেক্ষিতে ট্রাম্পের মাহোনিং কাউন্টির প্রচারণা শিবিরের চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত। তবে নিজের ভুল বুঝতে পেরে মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন।

এদিকে, পদত্যাগের পর হাফিংটন পোস্টকে দেওয়া আরেক সাক্ষাৎকারে নিজের বক্তব্যের মূল অংশগুলো সমর্থন করে বলেন, তিনি ভুল কিছু বলেননি। এমনকি তিনি সংবাদ মাধ্যমটির প্রতিবেদকের কাছে কালোদের সঙ্গে কীভাবে বর্ণবাদী বা অন্যায় আচরণ করা হয়েছে তার প্রমাণ চান।

ট্রাম্প জিতলে আমেরিকা ছাড়বেন পুলিত্জার জয়ী ফ্রাইডল্যান্ডার : পুলিত্জার বিজয়ী মার্কিন লেখক সৌল ফ্রাইডল্যান্ডার ডোনাল্ড (৮৩) ট্রাম্পকে ‘ভয়ঙ্কর খ্যাপাটে’ আখ্যায়িত করে বলেছেন নভেম্বরের নির্বাচনে যদি রিপাবলিকান প্রার্থী ট্রাম্প জিতেন তাহলে তিনি আমেরিকা ত্যাগ করবেন। ইসরায়েলি বংশোদ্ভূত এই মার্কিনি এএফপিকে বলেন, রিপাবলিকানরা এবার একজন যাচ্ছেতাই মানুষকে প্রেসিডেন্ট পদের জন্য মনোনয়ন দিয়েছেন। কিন্তু তিনি পাগলাটে। মুখে যা আসে তাই তিনি বলে ফেলেন। পরিবেশ বোঝেন না। তিনি নির্বাচিত হলে যুক্তরাষ্ট্র কোন পর্যায়ে যাবে তা তিনি অনুমানও করতে পারেন না। ফ্রাইডল্যান্ডার একজন গবেষকও বটে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাজি বাহিনীর নৃশংসতা নিয়ে তিনি গবেষণাধর্মী বই লেখে পুলিত্জার পুরস্কার পান। তিনি ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনেরও সমালোচনা করেন। তাকে ‘মিথ্যাবাদী’ বলে আখ্যায়িত করেছেন। এএফপি

up-arrow