Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৩ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:০৬
খাসজমি ও জলার বিষয়ে ৩৪ দফা সুপারিশ
নিজস্ব প্রতিবেদক, যশোর
খাসজমি ও জলার বিষয়ে ৩৪ দফা সুপারিশ

বিশিষ্ট অর্থনীতিবিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. আবুল বারকাত বলেছেন, ‘মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা একটি বৈষম্যহীন অর্থনীতি ও অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণ করতে চেয়েছিলাম। চার স্তম্ভবিশিষ্ট ১৯৭২ সালের সংবিধানের মূলনীতিতে অন্যতম করণীয় কর্মকাণ্ড হিসেবে কৃষি বিপ্লবের সিদ্ধান্ত গৃহীত হয়েছিল।

কিন্তু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার  দেশকে মুক্তিযুদ্ধের চেতনার উল্টোপথে পরিচালিত করা হয়। ’ গতকাল যশোর শিল্পকলা একাডেমি মিলনায়তনে বাংলাদেশ অর্থনীতি সমিতি ও দৈনিক সত্যপাঠ আয়োজিত ‘বাংলাদেশের কৃষি সংস্কারের রাজনৈতিক অর্থনীতি’ শিরোনামে সেমিনারে মূল প্রবন্ধ পাঠকালে তিনি এসব কথা বলেন।

তিনি খাস-জমি ও জলার বিষয়ে ৩৪ দফা সুপারিশ করেন। এর মধ্যে খাসজমি অবিলম্বে চিহ্নিত করে তা জনগণকে অবহিত, সব খাসজমি ও জলা দেশের দরিদ্র-ভূমিহীন-প্রান্তিক জনসাধারণের মাঝে বণ্টন, বস্তি থেকে নগর দরিদ্রদের উচ্ছেদ বন্ধ, সামাজিক সংগঠন ও স্কুল-কলেজের শিক্ষকদের অন্তর্ভুক্ত, স্থানীয় প্রভাবশালীদের ক্ষমতা হ্রাস ও সরকারি কর্মকর্তাদের দুর্নীতি রোধ, ভূমি সংশ্লিষ্ট আইন-কানুন সহজবোধ্যভাবে জনগণের মধ্যে প্রচারসহ প্রভাবশালী দ্বারা ভূমিহীনদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার উল্লেখযোগ্য।

up-arrow