Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৭ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৩৬
সাংবাদিকদের জেলে যাওয়ার কারণ দুষ্কর্ম
নিজস্ব প্রতিবেদক
সাংবাদিকদের জেলে যাওয়ার কারণ দুষ্কর্ম

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ৫৭ ধারায় কোনো সাংবাদিককে নিগৃহ করা হয়নি। এ ধারাটি সাংবাদিকদের মাথার ওপরে নেই। সাড়ে সাত বছরে আমাদের সমালোচনা করার জন্য, সরকারের ক্ষমতার অপব্যবহার করা নিয়ে রিপোর্ট করার জন্য বা সঠিক তথ্য প্রকাশ করার জন্য কেউ নিগৃহীত হয়েছে বলে আমার জানা নেই। যাদেরকে গ্রেফতার করা হয়েছে তা অপরাধসংক্রান্ত কারণে।

বহুজন একাধারে সাংবাদিক, আরেকধারে রাজনৈতিক নেতা। রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনার সময় বা বক্তব্য বিবৃতি দেওয়ার সময় অপরাধজনিত কারণে তারা গ্রেফতার হয়েছে। তথ্য মন্ত্রণালয় বা আমাদের তরফ থেকে বা গণমাধ্যমের নীতি নৈতিকতা ভঙ্গের জন্য কাউকে গ্রেফতার করা হয়নি।

সাংবাদিকদের জেলে যাওয়ার কারণ দুষ্কর্ম : আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে গতকাল সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তথ্যমন্ত্রী। তথ্যমন্ত্রী বলেন, দেশের আইন ও সিআরপিসি অনুযায়ী ৩৪টি আইন আছে যেখানে আপনি প্রাথমিক গ্রেফতারের পর জামিন পাবেন না। আপনারা আরও তথ্য জানবেন, দণ্ডবিধি জানবেন এবং ৫৭ ধারায় যারা গ্রেফতার হয়েছে তাদের কেউই আত্মপক্ষ সমর্থন করে বলতে পারেননি যে নিরপরাধ। হাসানুল হক ইনু বলেন, সরকার নীতিগতভাবে প্রসারও বিকাশে বিশ্বাসী। এ কারণেই বেসরকারি খাতে এতোগুলো টেলিভিশন, এফএম রেডিও এবং কমিউনিটি রেডিওর অনুমতি দিয়েছে। সারা দেশে ১ হাজার ৮০০ ওয়েব পোর্টালের আবেদন জমা পড়েছে। আমরা অনলাইন নীতিমালার ব্যাপারে আলোচনা শুরু করেছি। সব ওয়েব পোর্টাল অনলাইন নীতিমালার মধ্যে পরিচালনা হবে।

এই পাতার আরো খবর
up-arrow