Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৩ অক্টোবর, ২০১৬ ২৩:০৪
আওয়ামী লীগের কাউন্সিলে অন্যের চাঁদা নয়
রফিকুল ইসলাম রনি

আওয়ামী লীগের আসন্ন কাউন্সিলের কথা বলে কারও কাছ থেকে টাকা চাইতে হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনের সব খরচ দলের তহবিল থেকেই বহন করা হবে বলেও জানান তিনি।

গতকাল দুপুরে সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদ বৈঠক শেষে কয়েকজন মন্ত্রীর অনির্ধারিত এক আলোচনার সময় প্রধানমন্ত্রী এ দিকনির্দেশনা দেন।

 বৈঠকে উপস্থিত ছিলেন এমন দুজন মন্ত্রী বিষয়টি নিশ্চিত করেছেন। বৈঠকসূত্র জানায়, মন্ত্রিসভার বৈঠক শেষে ২২ ও ২৩ অক্টোবর অনুষ্ঠেয় আওয়ামী লীগের কাউন্সিল নিয়ে কথা তোলেন একজন মন্ত্রী। এ বিষয়ে সরকারদলীয় আরেকজন মন্ত্রী ১৪-দলীয় শরিক দলের আরেক মন্ত্রীকে বলেন, ‘ভাই! আমাদের দলের সম্মেলনের ব্যয় অনেক। আমাদের সম্মেলনটা তুলে দেন না। ’ এ কথা শুনে প্রধানমন্ত্রী বলেন, ‘না, আমাদের কারও কাছে টাকা চাইতে হবে না। দলের নিজস্ব তহবিল আছে, সেখান থেকেই সম্মেলনের অর্থ ব্যয় করা হবে। ’

বৈঠকসূত্র আরও জানায়, অনির্ধারিত আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের বাংলাদেশ সফরের বিষয়টি তোলেন। তিনি বলেন, ‘চীনের রাষ্ট্রপতির সফর দুই দেশের জন্য গুরুত্বপূর্ণ। তার এ সফরে বাংলাদেশের জন্য বিরাট সুখবর অপেক্ষা করছে। চীন আমাদের দেশে কয়েকশ কোটি টাকার বিনিয়োগ করতে যাচ্ছে। ’

বাংলাদেশে তথ্যপ্রযুক্তি খাতে অবদান রাখায় ‘আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড’ পুরস্কারে ভূষিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্যপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। এ বিষয়ে মন্ত্রিসভায় তাকে ধন্যবাদ প্রস্তাব গৃহীত হওয়ার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘জয় তথ্যপ্রযুক্তিতে আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছে, আর সেজন্য মা হিসেবে আমি গর্বিত। ’ তিনি বলেন, ‘আমার ছেলে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ চলাকালে জন্মগ্রহণ করে। তখন আমাদের বড় দুঃখের সময় ছিল। একটি একতলা বাড়িতে আমাদের বন্দী রাখা হয়েছিল, তারই একটি দিনে ওর জন্ম। তারপর আল্লাহ তাকে এত বড় করেছেন। ’ এ সময় তিনি আবেগে আপ্লুত হয়ে পড়েন।

পদে থেকে নির্বাচনে অংশ নিতে পারবেন না জেলা পরিষদের প্রশাসকরা : জেলা পরিষদের প্রশাসকদের পদে থেকে নির্বাচন করার সুযোগ থাকছে না। পদত্যাগ করে তাদের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। নতুন এই বিধান যুক্ত করে জেলা পরিষদ সংশোধন আইন ২০১৬-এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। গতকাল সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। মূলত জেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০১৬ আইন আকারে জারি করার লক্ষ্যে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এক ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তিনি বলেন, এই অধ্যাদেশ অনুমোদনের পর পদত্যাগ সাপেক্ষে বর্তমান জেলা পরিষদ প্রশাসকরা জেলা পরিষদ নির্বাচনে অংশ নিতে পারবেন। এ ছাড়াও সব ধরনের নির্বাচিত জনপ্রতিনিধি এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চাইলে তাদেরও পদত্যাগ করতে হবে। তবে জেলা পরিষদ নির্বাচন কবে হবে, সে বিষয়ে কোনো আলোচনা হয়নি বলে জানিয়েছেন তিনি। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, আগামী ডিসেম্বর মাসে এ নির্বাচন হওয়ার সম্ভাবনা আছে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, বৈঠকে ‘পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি (সংশোধন) অধ্যাদেশ ২০১৬’ও অনুমোদন করা হয়। তিনি বলেন, মন্ত্রিসভাকে ১৬ ও ১৭ সেপ্টেম্বর কানাডার মন্ট্রিলে অনুষ্ঠিত গ্লোবাল ফান্ড (জিএফ) সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশগ্রহণের কথা অবহিত করা হয়। পাশাপাশি জাতিসংঘ সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেওয়ার কথাও অবহিত করা হয়।   শফিউল আলম বলেন, সভার শুরুতে বিশিষ্ট কবি ও লেখক সৈয়দ শামসুল হকের মৃত্যু এবং টঙ্গীর টাম্পাকো কারখানায় অগ্নিকাণ্ডে ৩৯ জন নিহত ও ৩৬ জন আহতের ঘটনায় দুটি শোক প্রস্তাব গৃহীত হয়। মন্ত্রিপরিষদ সচিব বলেন, নারীর ক্ষমতায়নে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘প্লানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন’ এবং ‘এজেন্ট অব চেঞ্জ অ্যাওয়ার্ড’ পাওয়ায় সভায় তাকে অভিনন্দন জানানো হয়।

শফিউল আলম বলেন, বাংলাদেশকে ডিজিটাল ওয়ার্ল্ডের পথে নিয়ে আসার ক্ষেত্রে উদ্যোগ নেওয়ার জন্য আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড পাওয়ায় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কেও সভায় অভিনন্দন জানানো হয়। সভায় মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং সংশ্লিষ্ট সচিবরা উপস্থিত ছিলেন।

এই পাতার আরো খবর
up-arrow