Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৩ অক্টোবর, ২০১৬ ২৩:০৫
রোমে আন্তর্জাতিক সম্মেলনে সভাপতি বাণিজ্যমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক
রোমে আন্তর্জাতিক সম্মেলনে সভাপতি বাণিজ্যমন্ত্রী

ইতালির রাজধানী রোমে জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)-এর প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত সংস্থাটির মিনিস্টেরিয়াল মিটিংয়ের একটি সেশনে সভাপতিত্ব করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। সভাপতির বক্তব্যে মন্ত্রী খাদ্য উৎপাদন বৃদ্ধির পাশাপাশি খাদ্যপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করার দিকে উন্নত বিশ্বকে নজর দেওয়ার আহ্বান জানান। বাণিজ্য মন্ত্রণালয় গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

মন্ত্রণালয় জানায়, সোমবার বাংলাদেশ সময় বেলা ১টায় রোমে অনুষ্ঠিত এফএও মিনিস্টেরিয়াল মিটিংয়ের ‘লং-টার্ম কমোডিটি প্রাইজ ট্রেন্ডস অ্যান্ড সাসটেইনেবল এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট’ সেশনের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে এফএও-এর মহাপরিচালক জস গ্রাজিয়ানো দ্য সিলভা বক্তব্য রাখেন।

সেশনে বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের তৈরি পোশাক কারখানা কমপ্লায়েন্স করা হয়েছে। এতে বিপুল পরিমাণ টাকা বিনিয়োগ করতে হয়েছে। কিন্তু ক্রেতারা তৈরি পোশাকের মূল্য বাড়ায়নি। পণ্য ও শ্রমের উপযুক্ত মূল্য নিশ্চিত না হলে ব্যবসায়ী ও শ্রমিকরা উৎসাহ হারিয়ে ফেলতে পারে, যা জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের ক্ষেত্রে বাধা সৃষ্টি করবে। বাংলাদেশকে কৃষিপ্রধান দেশ উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণের অভাবে প্রতি বছর বিপুল পরিমাণ কৃষিপণ্য নষ্ট হয়ে যায়। এ ক্ষেত্রে এফএও গুরুত্ব্বপূর্ণ অবদান রাখতে পারে। এ ধরনের সহযোগিতা এলডিসিভুক্ত দেশগুলোর জন্যও প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি। 

পরে বাণিজ্যমন্ত্রী এফএও-এর মহাপরিচালকের সঙ্গে একান্ত বৈঠক করেন। তিনি মহাসচিবকে বলেন, জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাংলাদেশে জমির পরিমাণ কমলেও গবেষণার মাধ্যমে উচ্চ ফলনশীল কৃষিপণ্য উৎপাদন বৃদ্ধি করা হচ্ছে। স্বাধীনতার পর থেকেই এফএওর সঙ্গে ঘনিষ্ঠভাবে বাংলাদেশ কাজ করে যাচ্ছে। মহাপরিচালক, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের প্রশংসা করেন এবং সন্তোষ প্রকাশ করেন। তিনি এফএও’র পক্ষ থেকে বাংলাদেশকে সব ধরনের সহযোগিতার প্রতিশ্রুতি দেন।

এই পাতার আরো খবর
up-arrow