Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৫ অক্টোবর, ২০১৬ ২৩:১২
হিলারি-ট্রাম্পকে নিয়ে রানিংমেটদের বাগযুদ্ধ
প্রতিদিন ডেস্ক
হিলারি-ট্রাম্পকে নিয়ে রানিংমেটদের বাগযুদ্ধ

যুক্তরাষ্ট্রের নির্বাচনের আর বাকি এক মাস একদিন। নির্বাচনে আগে দুই প্রধান প্রার্থীর রানিংমেট বা ভাইস প্রেসিডেন্ট প্রার্থীর মধ্যে গত পরশু হয়ে গেল মুখোমুখি বিতর্ক।

অনুষ্ঠানে ডোনাল্ড ট্রাম্পকে ‘নির্বোধ ও ক্ষ্যাপাটে’ এবং হিলারি ক্লিনটনকে ‘দুর্বল ও অস্থির’ বলা হয়েছে।

মঙ্গলবার ডেমোক্রেট দলীয় ভাইস প্রেসিডেন্ট প্রার্থী ও ভার্জিনিয়ার সিনেটর টিম কাইনে ও রিপাবলিকান দলীয় ভাইস প্রেসিডেন্ট প্রার্থী ও ইন্ডিয়ানার গভর্নর মাইক পেন্সের মধ্যে বিতর্ক হয়। প্রতিপক্ষ শিবিরের রানিংমেটরা প্রেসিডেন্ট প্রার্থীদের এভাবে কঠোর ভাষায় আক্রমণ করেন। বিতর্কে গর্ভপাত থেকে শুরু করে রাশিয়াসহ বিভিন্ন বিষয় নিয়ে তাদের মধ্যে তীব্র বিতর্ক হয়। ভার্জিনিয়ার ফার্মভিলের লংউড ইউনিভার্সিটিতে রানিংমেটদের মধ্যে এই বিতর্ক হয়। আগামী রবিবার মিসৌরির সেন্ট লুইসে প্রেসিডেন্ট প্রার্থীদের মধ্যে দ্বিতীয়বারের মতো বিতর্কের আয়োজন করা হবে। মঙ্গলবারের ৯০ মিনিটব্যাপী ভাইস প্রেসিডেন্ট প্রার্থীদের মধ্যকার এই বিতর্কে কাইনে শুরু থেকে আক্রমণাত্মক ছিলেন। যখন দুজনের মধ্যে সরাসরি বিতর্ক হয় তখন পেন্স শান্ত ছিলেন। কাইনে ট্রাম্প প্রশাসনের আওতায় পরমাণু অস্ত্র রাখা বিপজ্জনক বলে উল্লেখ করেন। এ সময় তিনি প্রয়াত রিপাবলিকান প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের প্রসঙ্গ টেনে আনেন। তিনি বলেন, রিগ্যান সতর্ক করে বলেছিলেন ‘বোকা ও ক্ষ্যাপাটে’ লোকের হাতে পরমাণু অস্ত্র গেলে তা একটি ‘বিপর্যয়’ হিসেবে দেখা দিবে।

৫৮ বছর বয়সী কাইনে ট্রাম্পের মেজাজেরও তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, ডোনাল্ড ট্রাম্প বারবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রশংসা করেছেন এবং এটা স্পষ্ট যে, পুতিনের সঙ্গে ঘনিষ্ঠ রাশিয়ার ওলিগার্সের সঙ্গে তার ব্যবসায়িক স্বার্থ রয়েছে। তিনি পুতিন সম্পর্কে ট্রাম্পের প্রশংসামূলক বক্তব্যের তীব্র সমালোচনা করেন। কাইনে বলেন, ট্রাম্প স্বৈরশাসকদের প্রশংসা করেন।

তবে ৫৭ বছর বয়সী পেন্স পুতিনের তেজ ও শক্তি এবং সাধারণ ব্যক্তিত্বের জন্য ট্রাম্প পুতিনকে শ্রদ্ধা করেন বলে জানান। তিনি বলেন, ‘হিলারি ক্লিনটন ও বারাক ওবামার নেতৃত্ব ‘দুর্বল ও অস্থিতিশীল’।

সেলিব্রেটিদের সমর্থন হিলারির পক্ষে ভারি : আগামী ৮ নভেম্বর এ নির্বাচনকে ঘিরে শুধু যুক্তরাষ্ট্রই নয়, সারা বিশ্ব মুখিয়ে আছে। দুই প্রার্থী হিলারি ও ট্রাম্প ইতিমধ্যে দেশটির প্রভাবশালী সেলিব্রেটিদের সমর্থন আদায়ের চেষ্টা করছেন। এরই মধ্যে তাদের প্রতি প্রকাশ্যে সমর্থন জানিয়েছেন অনেক হাইপ্রোফাইল ব্যক্তি, ধনী, হলিউডের বিখ্যাত ব্যক্তি, দম্পতি। শুধু তাই নয়, অনেকে পছন্দের প্রার্থীর পক্ষে অর্থ সংগ্রহের অভিযানে নেমেছেন। বিভিন্ন অনুষ্ঠানে তারা পারফরম্যান্স করছেন। এ-লিস্টের উচ্চ পর্যায়ের বিভিন্ন শ্রেণির মানুষ সমর্থন দিয়েছেন হিলারি ক্লিনটনকে। এর মধ্যে রয়েছেন কিম কারদাশিয়ান।   এএফপি, দ্য গার্ডিয়ান

up-arrow