শুক্রবার, ৭ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

ডিসেম্বরের মধ্যে ভাঙতে হবে ঢাকার ৩২১ ভবন

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে ‘অতি ঝুঁকিপূর্ণ’ হিসেবে চিহ্নিত ৩২১টি ভবন অপসারণে আরও সময় দিয়েছে সরকার। আগামী ডিসেম্বরের মধ্যে এসব ভবন ভেঙে ফেলতে হবে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. শাহ কামাল গতকাল সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে জানান, এসব ভবন ‘অতি      ঝুঁকিপূর্ণ’ হিসেবে চিহ্নিত করে সেগুলোর গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে। তিনি বলেন, ভবন মালিকদের আগামী ডিসেম্বরের মধ্যে নিজেদের স্থাপনা অপসারণ করতে অনুরোধ জানানো হয়েছে। এর আগে গত ২৭ এপ্রিল রাজউক ও সিটি করপোরেশনকে দেওয়া এক আদেশে এই ৩২১টি ভবন অপসারণে এক মাস সময় দিয়েছিল দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের জাতীয় ভূমিকম্প প্রস্তুতি ও সচেতনতা বৃদ্ধি কমিটি। ত্রাণ সচিব জানান, ঢাকায় ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত ভবনগুলোর মধ্যে সরকারি ভবনও রয়েছে। আর খুলনায় ৪০টি, সিলেটে ৩১টি, চট্টগ্রামে ২৪টি ভবনকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে।

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ২০১৪ সালের ১৫ জুন জাতীয় সংসদে এই ৩২১টি ভবনকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করার কথা জানান। ঝুঁকিপূর্ণ ভবনগুলোকে বিশেষ রং দিয়ে চিহ্নিত করে তাতে ‘ঝুঁকিপূর্ণ ভবন’ লেখা সাইনবোর্ড টাঙিয়ে দিতেও এর আগে রাজউক ও সিটি করপোরেশনকে নির্দেশ দিয়েছিল সরকার।

সর্বশেষ খবর