Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ৮ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৮ অক্টোবর, ২০১৬ ০০:০৬
প্রাণঘাতী ঝড় ম্যাথিউর কবলে যুক্তরাষ্ট্র
লণ্ডভণ্ড হাইতি, নিহত ৮০০
প্রতিদিন ডেস্ক

আটলান্টিকের ক্যারিবীয় উপকূলে ১০ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ম্যাথিউ হাইতিতে ৮০০ জনের প্রাণহানি ঘটিয়ে আঘাত হেনেছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়। গতকাল ফ্লোরিডায় ঝড়ো হাওয়ার সঙ্গে সঙ্গে ভারি বৃষ্টিপাত হয়েছে।

যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের দিকে অগ্রসর হতে হতে ঝড়টি দুর্বল হয়ে তিন ক্যাটাগরি হয়ে  পড়লেও বাতাসের গতিবেগ বেশ ছিল। একনাগাড়ে তুমুল বৃষ্টি আর ঘণ্টায় প্রায় ১৫৫ মাইল গতিবেগের ঝড়ের দাপটে এরই মধ্যে কমপক্ষে ১৫ লাখ মানুষ ঘরছাড়া হয়েছেন ফ্লোরিডায়। ফ্লোরিডার গভর্নর রিক স্কট গতকাল ফ্লোরিডাবাসীর প্রতি তার সতর্কবার্তায় বলেছেন, ‘ভয়ঙ্কর ঝড়ে সর্বস্বান্ত হওয়ার আগেই আপনারা নিরাপদ দূরত্বে চলে যান। একটা ভয়ঙ্কর ঘটনা ঘটতে চলেছে। ’ আবহাওয়াবিদরা জানিয়েছেন, হারিকেন ‘ম্যাথিউর দাপটেই চলতি সপ্তাহে হাইতিতে আট শতাধিক এবং ডোমেনিকান রিপাবলিকে ছয়জনের মৃত্যু হয়েছে। ওই ভয়ঙ্কর সামুদ্রিক ঝড় বাহামার দিকেও চলে যেতে পারে। ঝড়ের প্রভাবে ফ্লোরিডার উপকূলীয় এলাকাগুলোতে প্রবল বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে বলে জানিয়েছে ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি)। ওয়েস্ট পাম বিচের গভর্নর রিক স্কট ফ্লোরিডার ১ লাখ ১৪ হাজার বাড়ি বিদ্যুত্হীন হয়ে পড়ার খবর দিয়েছেন।

সরকারি সূত্রের খবর, ম্যাথিউর দাপটে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা ফ্লোরিডার দুটি এলাকা ব্রাউয়ার্ড ও মিয়ামির। ওই দুটি এলাকায় জনসংখ্যা সবচেয়ে বেশি। প্রশাসনিকভাবে ‘জরুরি অবস্থা’ জারি হওয়ার পর স্কুল, কলেজ, অফিস, আদালত সব বন্ধ করে দেওয়া হয়েছে। সব বিমানের ফ্লাইট বাতিল তো করা হয়েছেই, যেগুলো আকাশে ছিল সেগুলোকেও জরুরি ভিত্তিতে নামিয়ে আনা হয়েছে। ফ্লোরিডা বিমানবন্দর  থেকে অন্তত হাজার তিনেক বিমানের ফ্লাইট বাতিল করা হয়েছে। হাইতি, ডোমেনিকান ও কিউবায় আঘাত হানার পর বুধবার ঘূর্ণিঝড়টি তিন মাত্রার ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে বাহামা দ্বীপপুঞ্জ ও যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের পূর্ব উপকূলের দিকে অগ্রসর হয়। ম্যাথিউর তাণ্ডবের কারণে হাইতির বহু প্রতীক্ষিত প্রেসিডেন্ট নির্বাচন স্থগিত করা হয়েছে। মঙ্গলবার ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ২৩০ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে কিউবা ও হাইতির ওপর দিয়ে বয়ে যায়। গমন পথে প্রচণ্ড বৃষ্টিপাতে ওই অঞ্চলের শহরগুলো ভাসিয়ে দিয়ে যায়। এতে গবাদিপশু, ফসল ও ঘরবাড়ির ব্যাপক ক্ষতি হয়। ঘূর্ণিঝড়টি হাইতির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গমন পথের সবকিছু ধ্বংস করে এগিয়ে গেছে। ম্যাথিউর তাণ্ডবে উপকূলীয় এলাকার সড়কগুলোতে নৌকাসহ ধ্বংস হওয়া বিভিন্ন জিনিসের স্তূপ জমে গেছে। সাগর থেকে উঠে আসা পানিতে আবাসিক এলাকাগুলো ডুবে গেছে। হাইতির সুদো প্রদেশের প্রায় ৮০ শতাংশ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। জাতিসংঘের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে ওই প্রদেশে সাত লাখেরও বেশি মানুষের বাস বলে জানিয়েছেন দেশটির সরকারি কর্মকর্তারা। এদিকে জরুরি ভিত্তিতে ব্রাউয়ার্ড, মিয়ামিসহ ফ্লোরিডার বিস্তীর্ণ এলাকায় ত্রাণ ও ওষুধ পৌঁছে দেওয়ার নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এএফপি, আলজাজিরা।

up-arrow