Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭

ঢাকা, সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭
প্রকাশ : শনিবার, ৮ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৮ অক্টোবর, ২০১৬ ০০:০৭
সুন্দরবন নিয়ে ভুল তথ্য বন্ধ করুন
নিজস্ব প্রতিবেদক
সুন্দরবন নিয়ে ভুল তথ্য বন্ধ করুন

সুন্দরবন নিয়ে সরকারের ভুল তথ্যভিত্তিক প্রচার বন্ধের আহ্বান জানিয়েছেন সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক সুলতানা কামাল। তিনি বলেন, সরকার কী ধরনের চুক্তি করছে এবং কার স্বার্থে এসব চুক্তি হচ্ছে তা কিছুই জানতে পারছে না দেশের জনগণ।

রাষ্ট্রীয় চুক্তিগুলো জনস্বার্থ রক্ষা করছে না, আর এটি রূপপুর পারমাণবিক বিদ্যুেকন্দ্র চুক্তির বিষয়টি প্রকাশ হওয়ায় আবারও প্রমাণিত হলো। শুধু রামপাল নয়, রূপপুর বিদ্যুেকন্দ্র নিয়েও প্রশ্ন তোলা দরকার। আর এসব প্রশ্নের উত্তর পেতে আন্দোলনের বিকল্প নেই। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে রামপাল বিদ্যুেকন্দ্র নিয়ে এক সংবাদ সম্মেলনে সুলতানা কামাল এসব কথা বলেন। বিশেষজ্ঞদের বরাত দিয়ে সুলতানা কামাল বলেন, রামপালে একটি দ্বিতীয় শ্রেণির বিদ্যুৎ প্ল্যান্ট হতে যাচ্ছে, যাতে পুরনো ও অনুপযুক্ত প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। এই প্রকল্পে ভূমিকম্প ও প্লাবন বিষয়ে ঝুঁকি রোধের বিষয় পুরোপুরি বিবেচনায় নেওয়া হয়নি, যার ফলে প্রকল্পের চারপাশে এসব দুর্যোগ থেকে জলাশয়ে ভারী ধাতুসমূহের দূষণ ঘটতে পারে। সর্বোপরি এটি একটি অর্থনৈতিকভাবে ঝুঁকিপূর্ণ স্থাপনা, যা বাংলাদেশকে এবটি ‘ফাঁকা পকেট’ এ পরিণত করবে এবং এ থেকে দেশটি মুক্তি পাবে না। রামপাল বিদ্যুেকন্দ্রকে জনস্বার্থবিরোধী উল্লেখ করে অবিলম্বে এই চুক্তি বাতিলের জন্য প্রধানমন্ত্রীর প্রতি তিনি আহ্বান জানান।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন পরিবেশবাদী সংগঠন বাপার মহাসচিব ড. আবদুল মতিন, সিপিবি নেতা রুহিন হোসেন প্রিন্স, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম এম আকাশ প্রমুখ।

up-arrow