Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : রবিবার, ৯ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৮ অক্টোবর, ২০১৬ ২৩:৩২
গাজীপুরে আধা কিলোমিটারে দুই আস্তানা
নিজস্ব প্রতিবেদক ও গাজীপুর প্রতিনিধি
গাজীপুরে আধা কিলোমিটারে দুই আস্তানা
গাজীপুরের হাড়িনাল পশ্চিমপাড়া লেবুবাগান এলাকায় র‌্যাব ও পুলিশের যৌথ অভিযানে গতকাল ৭ জঙ্গি নিহত হয় —বাংলাদেশ প্রতিদিন

রাজধানীর পার্শ্ববর্তী গাজীপুর সদরে পশ্চিম হাড়িনালের লেবু বাগান। মাত্র আধা কিলোমিটারের মধ্যে দুটি জঙ্গি আস্তানার সন্ধান পেয়েছে র‌্যাব-পুলিশ। প্রায় একই সময়ে দুটি আস্তানায় পরিচালিত বিশেষ অভিযানে ঢাকা বিভাগীয় নব্য জেএমবি প্রধান আকাশসহ ৯ জঙ্গি সদস্য নিহত হয়েছে। জঙ্গিদের হামলায় পুলিশের দুই সদস্য আহত হয়েছেন। নিহতদের মধ্যে তিনজনের পরিচয় পাওয়া গেলেও বাকিদের পরিচয় মেলেনি। তবে তাদের বয়স ১৭ থেকে ২৫ বছর বলে জানা গেছে। গতকাল ভোর থেকে বিকাল ৪টা পর্যন্ত চলা দুটি অভিযানেই মুহুর্মুহু গুলির শব্দে পুরো গাজীপুরেই আতঙ্ক ছড়িয়ে পড়ে। অভিযানে র‌্যাব, কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট, সোয়াত, বোম্ব ডিস্পোজাল টিম, জেলা পুলিশ ও ফায়ার সার্ভিস অংশ নেয়। বিকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ঘটনাস্থল পরিদর্শন করেন। জয়দেবপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) খন্দকার রেজাউল করিম জানান, পাতারটেকের ঘটনায় একটি অস্ত্র আইনে ও পুলিশের উদ্দেশে গুলি ও গ্রেনেড নিক্ষেপের ঘটনায় দুটি মামলা প্রক্রিয়াধীন। অপরদিকে র‌্যাব এর পক্ষ থেকেও মামলা দেওয়া হবে বলে জানা গেছে।

র‌্যাবের অভিযানে নিহত ২ : র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান জানান, শনিবার ভোরে গাজীপুর সিটি করপোরেশনের পশ্চিম হাড়িনালের লেবু বাগানের ‘জঙ্গি আস্তানা’য় অভিযান চালায় র‌্যাব। সেখানে দুই জঙ্গি নিহত হয়। অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে। নিহতরা হলেন রাশেদ মিয়া (২০) ও তৌহিদুল ইসলাম (২২)। তবে বাড়িওয়ালার কাছে থাকা ভাড়াটিয়া তথ্য ফরমে এই তথ্য সঠিক কিনা—তা যাচাই-বাছাই করা হচ্ছে। তিনি আরও জানান, ওই বাড়ি থেকে একটি একে-২২ রাইফেল, একটি নাইন এমএম পিস্তল, রাইফেলের ৭০ রাউন্ড গুলি, কিছু বিস্ফোরকসহ কিছু দ্রব্য উদ্ধার করা হয়েছে। বাড়িওয়ালাকে রাশেদ মিয়া জানিয়েছিল, সে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়ার প্রস্তুতি নিচ্ছিল। তবে পরীক্ষা দিয়েছে কিনা—সে ব্যাপারে বাড়িওয়ালা নিশ্চিত নন। আর আতাউর রহমান গাজীপুরের ঢাকা ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (ডুয়েট)-এর ছাত্র ছিল।

পুলিশের অভিযানে নিহত ৭ : গাজীপুর পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ জানান, গাজীপুর সিটি করপোরেশনের নোয়াগাঁও পাতারটেক এলাকার দোতলা বাড়িটির মালিক সোলায়মান সরকার। তিনি সৌদি আরবে থাকেন। বাড়িটি দেখাশোনা করেন তার ভাই ওসমান গনি। তিনি জাঙ্গালিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার অবসরপ্রাপ্ত আরবি শিক্ষক বলে জানা গেছে। মাস তিনেক আগে বাড়িটি ভাড়া নেয় সন্দেহভাজন জঙ্গিরা। তারা বাসা থেকে বের হতো না। তিনি আরও জানান, নব্য জেএমবির ঢাকা বিভাগের কমান্ডার ফরিদুল ইসলাম আকাশ ও তার সহযোগীরা সেখানে অবস্থান করছে—এমন তথ্যের ভিত্তিতে গতকাল সকালে ওই আস্তানাটি ঘিরে ফেলে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) সদস্যরা। পুলিশের এই অভিযানে দুই শতাধিক গুলিবিনিময় হয়েছে। শতাধিক পুলিশ সদস্য অভিযানে অংশ নেন। সিটি ইউনিটের প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মো. মনিরুল ইসলাম বলেন, জঙ্গিদের আঞ্চলিক কমান্ডার আকাশ অন্যান্য সহযোগীসহ ওই বাড়িতে অবস্থান করছে—এমন খবরের ভিত্তিতে সকাল সাড়ে ১০টার দিকে অভিযান চালানো হয়। প্রথমে তাদের আত্মসমর্পণের আহ্বান জানানো হয়। আহ্বানে সাড়া না দিয়ে উল্টো তারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর গুলি ছোড়ে। এ সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও পাল্টা গুলি ছোড়ে। সিটিটিসির অতিরিক্ত উপ-কমিশনার ছানোয়ার হোসেন জানান, ভেতরে আগ্নেয়াস্ত্র, ছোরা, চাকু, চাপাতি, একটি গ্যাস সিলিন্ডার এবং গোলা-বারুদ পাওয়া গেছে। অভিযানে কাউন্টার টেররিজম ইউনিটের দুজন সদস্য আহত হন। একজনের হাতে গুলি লেগেছে। তাকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

up-arrow