Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১০ অক্টোবর, ২০১৬ ২৩:৩১
মাশরাফি সাব্বিরের জরিমানা, সতর্ক বাটলারকে
ক্রীড়া প্রতিবেদক

ক্রিকেটে সাধারণত দুই বড় দলের মধ্যে খেলা হলেই দেখা যায় ক্রিকেটারদের মধ্যে ঠুনকো কারণে দ্বন্দ্ব লেগে গেছে। অনেক সময় দেখা যায় ম্যাচের ফলের চেয়েও বাগবিতণ্ডার খবর বেশি গুরুত্ব পায়।

বাংলাদেশের ক্রিকেটারদের সঙ্গে প্রতিপক্ষের ক্রিকেটারদের দ্বন্দ্বে ইতিহাস নেই বললেই চলে। কিন্তু ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ম্যাচেই ঘটে গেল অন্য রকম ঘটনা। মাঠে ইংলিশ অধিনায়ক জস বাটলারের সঙ্গে লেগে গেল বাংলাদেশের অধিনায়ক মাশরাফির। যোগ দিয়েছিলেন সাব্বির ও অন্যরা। তারপর খেলা শেষে হাত মেলানোর সময় তামিমের সঙ্গে লেগে যায় বেন স্টোকসের। সব মিলে এই ম্যাচে ফলের চেয়ে বিতর্কের খবরই বেশি আলোচিত হচ্ছে। বেন স্টোকস আবার টুইটারে তামিমকে উদ্দেশ্য করে লিখেছেন, ‘বাংলাদেশকে অভিনন্দন। তারা অসাধারণ খেলেছে।

তবে কেউ যদি হাত মেলানোর সময় আমার সতীর্থের কাঁধে হাত দিয়ে ধাক্কা দেয় সেটা আমি সমর্থন করব না। ’ ইংলিশ মিডিয়ায় দ্বিতীয় ম্যাচের ঘটনা নিয়ে চলছে না বিশ্লেষণ। তবে এই ম্যাচের ঘটনায় কেউ না কেউ যে শাস্তি পাচ্ছে সেটা অনুমিতই ছিল। গতকাল এক বিবৃতিতে আইসিসি জানিয়ে দিয়েছে, বাংলাদেশের মাশরাফি বিন মর্তুজা ও সাব্বির রহমানের ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়েছে, সতর্ক করা হয়েছে ইংলিশ অধিনায়ক বাটলারকে। মাশরাফি ও সাব্বিরের ম্যাচ ফির ২০ শতাংশ কর্তন করা হয়েছে আইসিসির কোড অব কন্ডাক্টের ২.১. ৭ ধারা ভঙের জন্য । এ ধারায় লেখা হয়েছে, ‘কোনো আন্তর্জাতিক ম্যাচে কোনো ব্যাটসম্যান আউট হলে তাকে কোনো  মৌখিক বা শারীরিক অঙ্গভঙ্গি দিয়ে  খেপানো যাবে না, যাতে তিনি আগ্রাসী আচরণ করেন। ’ আর বাটলারকে সতর্ক করা হয়েছে ২.১. ৪ ধারায়, ‘এমন কোনো ভাষা বা ভঙ্গি ব্যবহার করা, যা অসভ্য কিংবা অপমানজনক। ’ তবে তিন ক্রিকেটারের নামের পাশে একটি করে ‘ডিমেরিট’ পয়েন্ট যুক্ত হয়েছে। আচরণবিধি লঙ্ঘনের জন্য এখন গুরুত্ব বিবেচনা করে ‘ডিমেরিট’ পয়েন্ট দেওয়া হয়। ২৪ মাস সময়ের মধ্যে কোনো খেলোয়াড় ৪ ‘ডিমেরিট’  পেলে ২টি নিষেধাজ্ঞা পয়েন্ট যোগ হবে। এর ফলে শাস্তি হিসেবে এক  টেস্ট কিংবা দুটি ওয়ানডে বা দুটি টি-২০ ম্যাচে নিষিদ্ধ হবেন ওই ক্রিকেটার। ম্যাচের পর মাঠের দুই আম্পায়ার আলীমদার ও শরফুদ্দৌলা, থার্ড আম্পায়ার ইরাসমাস ও ফোর্থ আম্পায়ার আনিসুর রহমান অভিযোগ করেছেন ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথের কাছে। যার পরিপ্রেক্ষিতের তিন ক্রিকেটারকে শাস্তি আওতায় নিয়ে আসা হয়েছে। ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথ বলেছেন, ‘জস বাটলারের আউটের পর উদ্?যাপনের সময় মাত্রা ছাড়িয়েছেন বাংলাদেশি  খেলোয়াড়রা। এতে আউট হওয়া ব্যাটসম্যান আগ্রাসী আচরণ করতে প্ররোচিত হয়েছেন। আমরা সবাই খেলায় তীব্র প্রতিদ্বন্দ্বিতা  দেখতে চাই, কিন্তু সেটা প্রতিপক্ষকে  খোঁচা, উত্তেজিত বা অসম্মান না করেই করা উচিত। ’ এর আগে আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজেও দুটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন সাব্বির। এখন তার মোট ডিমেরিট পয়েন্ট ৩। আর মাত্র একটি পয়েন্ট পেলেই নিষেধাজ্ঞার কবলে পড়ে যাবেন সাব্বির।

এই পাতার আরো খবর
up-arrow