Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ১৪ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৩ অক্টোবর, ২০১৬ ২৩:১১
খুলে ফেলা হলো লাইফ সাপোর্ট খাদিজার অবস্থার উন্নতি
নিজস্ব প্রতিবেদক
খুলে ফেলা হলো লাইফ সাপোর্ট খাদিজার অবস্থার উন্নতি

উন্নতি হয়েছে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতা বদরুলের চাপাতির কোপে আহত খাদিজা বেগম নার্গিসের শারীরিক অবস্থার। তাকে দেওয়া লাইফ সাপোর্ট সরিয়ে নিয়েছেন চিকিৎসকরা।

এর আগে পরীক্ষামূলকভাবে খুলে নেওয়া হয় ভেন্টিলেশন। লাইফ সাপোর্ট ছাড়াই এখন তিনি শ্বাস-প্রশ্বাস নিতে পারছেন বলে গতকাল স্কয়ার হাসপাতালের মেডিসিন অ্যান্ড ক্রিটিক্যাল কেয়ার বিভাগের কনসালট্যান্ট ডা. মির্জা নাজিম উদ্দিন জানান। তিনি জানান, দুপুর ১২টার দিকে খাদিজার ভেন্টিলেশন পরীক্ষামূলকভাবে খুলে নেওয়া হয়েছে। এটা চিকিৎসার একটা প্রক্রিয়া। তাকে দীর্ঘমেয়াদে ভেন্টিলেশন ছাড়া রাখা যাবে কিনা তা পর্যবেক্ষণ করা হচ্ছে। এভাবে বার বার খুলে আবার ভেন্টিলেশন দিয়ে তাকে স্বাভাবিক শ্বাস নেওয়ার উপযোগী করা হবে। ভেন্টিলেশন খুলে নেওয়ার পরও তিনি মোটামুটি স্বাভাবিক আছেন। চোখ খুলছেন, মাঝেমধ্যে হাত-পা নড়াচড়া করতে পারছেন।

স্কয়ার হাসপাতালের নিউরোসার্জন ডা. এ এম রেজাউস সাত্তার বলেন, আগামী সপ্তাহে অর্থোপেডিক্স অপারেশনের সময় ফের লাইফ সাপোর্ট দেওয়া লাগতে পারে। এখনো খাদিজা আইসিইউতে আছেন। শারীরিক অবস্থার আরও একটু উন্নতি হলে হৃদযন্ত্রের কোনো ত্রুটি হয়েছে কিনা দেখতে তার এনজিওগ্রাম করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চিকিৎসকরা আরও জানিয়েছেন, ১০ অক্টোবর তার শ্বাসনালিতে একটি অপারেশন করা হয়। মূলত ওইদিনই শুরু হয় তার লাইফ সাপোর্ট খুলে নেওয়ার প্রাথমিক প্রক্রিয়া। খাদিজার চাচা আবদুল কুদ্দুস জানান, খাদিজা এখন অক্সিজেনের সাহায্যে শ্বাস নিচ্ছেন। লাইফ সাপোর্ট আবার   দেওয়ার প্রয়োজন হবে কিনা পরে সেই সিদ্ধান্ত জানাবেন চিকিৎসকরা। খাদিজার চাচাতো ভাই নূর আহম্মেদ বলেন, খাদিজা বর্তমানে একটু নড়াচড়া করছেন। তার সুস্থতার জন্য বর্তমানে যে চিকিৎসা দেওয়া হচ্ছে, তাতে শরীরের অবস্থার উন্নতি হলে আরও উন্নত চিকিৎসা দেওয়া হবে। ৩ অক্টোবর ছাত্রলীগ নেতা বদরুলের হামলায় আহত হন খাদিজা। পরে তাকে উদ্ধার করে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে অবস্থার অবনতি হলে ৪ অক্টোবর ভোরে রাজধানীর স্কয়ার হাসপাতালে আনা হয়। এদিকে গত সন্ধ্যায় খাদিজাকে দেখতে স্কয়ার হাসপাতালে যান স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

এই পাতার আরো খবর
up-arrow