শুক্রবার, ১৪ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

সাহিত্যে নোবেল পেলেন গায়ক বব ডিলান

প্রতিদিন ডেস্ক

সাহিত্যে নোবেল পেলেন গায়ক বব ডিলান

প্রখ্যাত মার্কিন সংগীতশিল্পী ও গীতিকার বব ডিলান সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন। গতকাল সাহিত্যে নোবেলজয়ী হিসেবে তার নাম ঘোষণা করা হয়। সূত্র : বিবিসি ও রয়টার্স।

বব ডিলানের পুরো নাম রবার্ট অ্যালেন জিমারম্যান। যুক্তরাষ্ট্রের সংগীত ঐতিহ্যে নতুন কাব্যিকধারা সৃষ্টির স্বীকৃতি হিসেবে ডিলানকে এ পুরস্কারে ভূষিত করা হয় বলে জানিয়েছে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস। ৭৫ বছর বয়সী ডিলানের সংগীতশিল্পী হিসেবে আবির্ভাব ১৯৫৯ সালে। মিনেসোটার বিভিন্ন কফি হাউসে গাইতেন  তিনি। ষাটের দশকেই সংগীত জগতে পরিচিত মুখ হয়ে ওঠেন ডিলান। তার ‘ব্লোইং ইন দ্য উইন্ড’, ‘মাস্টার্স অব ওয়ার’, ‘এ হার্ট রেইনস এ গোনা ফল’, ‘লাইক এ রোলিং স্টোন’ গানগুলো দ্রোহ ও স্বাধীনতার উদ্দীপনা বহন করে। এ গানগুলো যুদ্ধবিরোধী ও নাগরিক আন্দোলনের অনেক সংগঠন মর্মসংগীত হিসেবে ব্যবহার করে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে বাংলাদেশের পক্ষে নিউইয়র্কে আয়োজিত ‘কনসার্ট ফর বাংলাদেশ’-এ জর্জ হ্যারিসন, রিংগো স্টার, এরিক ক্ল্যাপটন, বিলি প্যাটারসন, রবিশঙ্করের সঙ্গে ডিলানও ছিলেন; গেয়েছিলেন ‘এ হার্ড রেইন’স আ-গনা ফল’, ‘ব্লোইং ইন দ্য উইন্ড’, ‘জাস্ট লাইক আ ওমেন’সহ কয়েকটি গান।

ডিলান প্রায় ৫০ বছর ধরে সংগীত জগতে সক্রিয় আছেন। এখনো তিনি গান লেখেন ও সংগীত পরিবেশনায় অংশ নেন। নোবেল একাডেমির পারমানেন্ট সেক্রেটারি সারা দানিয়াস গতকাল পুরস্কার ঘোষণার জন্য আয়োজিত সংবাদ সম্মেলনে বলেন, বব ডিলানকে এ পুরস্কার দেওয়ার ক্ষেত্রে কমিটির সদস্যরা ‘প্রশ্নাতীত মতৈক্যে’ পৌঁছান। আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে ডিলানের হাতে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার তুলে দেওয়া হবে। তিনি পুরস্কার হিসেবে ৮০ লাখ ক্রোনার পাবেন। প্রসঙ্গত, গত বছর সাহিত্যে নোবেল পান বেলারুশের লেখক, অনুসন্ধানী সাংবাদিক সোয়েতলানা আলেক্সিয়েভিচ, যার ‘বহুস্বরের’ গদ্যকে সুইডিশ অ্যাকাডেমি অভিহিত করে ‘সমকালীন যাতনা আর সাহসিকতার সৌধ’ হিসেবে। সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের শেষ ইচ্ছা অনুসারে গবেষণা, উদ্ভাবন ও মানবতার কল্যাণে অবদানের জন্য প্রতি বছর চিকিৎসা, পদার্থবিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে এ নোবেল পুরস্কার দেওয়া হয়।

সর্বশেষ খবর