Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : রবিবার, ১৬ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৫ অক্টোবর, ২০১৬ ২৩:৪৩
ব্রিকস সম্মেলনে গুরুত্ব পাবে সন্ত্রাস ইস্যু
প্রধানমন্ত্রী আজ ভারতে যাচ্ছেন
অগ্নি রায়, নয়াদিল্লি ও শাহ আলী জয়, গোয়া (ভারত) থেকে

ভারতের পর্যটননগরী গোয়ায় আজ শুরু হচ্ছে অষ্টম ব্রিকস সম্মেলন। বাংলাদেশ এর সদস্য না হলেও আয়োজক ভারতের বিশেষ আমন্ত্রণে সম্মেলনের আউটরিচ বৈঠকে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ উপলক্ষে আজ সকাল সাড়ে ১০টায় গোয়ায় আসছেন শেখ হাসিনা। ব্রিকস শীর্ষ সম্মেলনের একটি অধিবেশনেও বক্তব্য দেবেন তিনি।

এদিকে ব্রিকস সম্মেলন শুরুর ঠিক আগে বৃহত্তর আন্তর্জাতিক দুনিয়ায় পাকিস্তানকে নতুন করে কোণঠাসা করতে সক্ষম হলো ভারত। গতকাল একদিকে ওয়াশিংটন থেকে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মার্ক টোনার পাকিস্তানের নাম করে তাদের মাটিতে সব সংগঠন ও তাদের মাথাদের নির্মূল করার দাবি জানিয়েছেন। অন্যদিকে গোয়ায় ব্রিকসের প্রাক্কালে ভারত-রাশিয়া যৌথ বিবৃতিতে সন্ত্রাসবাদের প্রবল নিন্দা করা হয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে পাশে নিয়ে নরেন্দ্র মোদি জানিয়েছেন, ‘সীমান্তপারের সন্ত্রাস রোখার প্রশ্নে মস্কো আমাদের পাশে এসে দাঁড়ানোয় আমরা খুশি। আমাদের মতো রাশিয়াও মনে করে যে সন্ত্রাসের সঙ্গে কোনো ধরনের সমঝোতা করা উচিত নয়। ’ উরির সন্ত্রাসের পরবর্তী পর্যায়ে সার্ক গোষ্ঠীভুক্ত দেশগুলোর মধ্যে পাকিস্তানকে এক ঘরে করতে সক্ষম হয়েছে ভারত। আর গতকাল এক ধাপ এগিয়ে বিশ্বের অন্য বৃহৎ দেশগুলোর কাছেও ইসলামাবাদকে ব্রাত্য করার কাজও সফলভাবে শুরু করা গেল বলেই মনে করছে পররাষ্ট্র মন্ত্রণালয়। নয়াদিল্লির বক্তব্য, আজকের সম্মেলনে নিশ্চিতভাবেই ব্রিকস ঘোষণাপত্রে সীমান্তপারের সন্ত্রাস প্রসঙ্গ বড় জায়গা নিতে চলেছে। গতকাল ভারত-রাশিয়ার দ্বিপক্ষীয় বৈঠকের পরই সংবাদ সম্মেলন করেন পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর। তিনি বলেন, সাম্প্রতিক সীমান্তপারে সন্ত্রাসের সব থেকে বড় শিকার ভারত ঠিকই, কিন্তু সন্ত্রাস আজ আর কোনো আঞ্চলিক বিষয় নয়। এটি এখন আন্তর্জাতিক সংকট। আজ ব্রিকস সম্মেলনের সঙ্গে শুরু হবে বিমসটেকের সম্মেলন। যেটি বাংলাদেশসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সাত দেশের অর্থনৈতিক জোট হিসেবে পরিচিত। বিকাল পৌনে ৪টায় শুরু হবে বিমসটেক সামিট। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শীর্ষ নেতাদের স্বাগত জানাবেন। সরকার ও রাষ্ট্রপ্রধানরা এখানে সংক্ষিপ্ত ভাষণ দেবেন। সাড়ে ৪টায় শেষ হবে উদ্বোধনী পর্ব। ব্রিকস-বিমসটেক আউটরিচ সামিট লীলা হোটেলে শুরু হবে আজ বিকাল পৌনে ৫টায়। ব্রিকসের পাঁচ শীর্ষ নেতা চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ব্রাজিলের প্রেসিডেন্ট মিশেল টেমের ও দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা সম্মেলনে যোগ দেবেন বিমসটেকের শীর্ষ নেতাদের সঙ্গে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট শিরি সেনা, মিয়ানমারের অং সান সু চি, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল, থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে ও ব্রিকসের শীর্ষ নেতারা আউটরিচ সম্মেলন ভাষণ দেবেন।

আজ ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী : ব্রিকস-বিমসটেক আউটরিচ সামিটে যোগ দিতে আজ ভারতের গোয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল ৮টায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বিশেষ ফ্লাইটে ঢাকা ছাড়বেন তিনি। গোয়ায় গতকাল অষ্টম ব্রিকস সম্মেলন শুরু হয়েছে। আজ দুপুরে বিমসটেকভুক্ত দেশগুলোর নেতাদের সম্মানে গোয়ার মুখ্যমন্ত্রীর দেওয়া মধ্যাহ্নভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী। বিকালে আউটরিচ সামিটের আগে বিমসটেক নেতাদের রিট্রেটে অংশ নেবেন তিনি। রাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক হবে। বিসমটেকভুক্ত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে, মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চি, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা ও থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি ও মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন আউটরিচ সামিটে অংশ নিচ্ছেন।

এই পাতার আরো খবর
up-arrow