Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : মঙ্গলবার, ১৮ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৭ অক্টোবর, ২০১৬ ২৩:০০
আমরা দুর্নীতিবাজদের শত্রু, সরকারের নই
নিজস্ব প্রতিবেদক
আমরা দুর্নীতিবাজদের শত্রু, সরকারের নই
হোসে কার্লোস উগাজ

বার্লিনভিত্তিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) চেয়ারম্যান হোসে কার্লোস উগাজ সানচেজ মোরিনো বলেছেন, আমরা দুর্নীতিবাজদের শত্রু, সরকারের শত্রু নই। বাংলাদেশ সরকারের কাছে, এমন কিছু আশা করি না, যার কারণে সুশীল সমাজের কণ্ঠ রুদ্ধ হতে পারে।

বাংলাদেশে আইনি প্রক্রিয়াতে উদ্বেগ প্রকাশ করে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী  সংস্থাটির প্রধান বলেছেন, দুর্নীতির বিরুদ্ধে সুশীল সমাজের অবস্থান নেওয়া একটি আন্তর্জাতিক মান। দুর্নীতি কেবল ডানে-বামে নয়, সবার মানবাধিকার রক্ষায় ক্ষতিকর। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ে নবাব নওয়াব আলী সিনেট ভবনে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ—টিআইবি আয়োজিত সংবাদ সম্মেলনে দুই দিনের ঢাকা সফর শেষে এই প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন টিআই চেয়ারম্যান। সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন টিআইবি ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামাল ও নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। উপস্থিত ছিলেন সংগঠনটির উপ-নির্বাহী পরিচালক অধ্যাপক সুমাইয়া খায়ের, পরিচালক রিজওয়ান-উল-আলম প্রমুখ। সংবাদ সম্মেলনে টিআই চেয়ারম্যান হোসে কার্লোস উগাজ বলেন, দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধে বাংলাদেশের সুশীল সমাজ ও তরুণ যোদ্ধাদের সাহসী অবদান প্রশংসনীয়। এদেশের সুশীল সমাজকে আরও দৃঢ়তার সঙ্গে এগিয়ে যেতে হবে। দুর্নীতিকে বৈশ্বিক সমস্যা হিসেবে অবহিত করে তিনি আরও বলেন, বৈশ্বিক দুর্নীতি প্রতিরোধে সরকারগুলোর সমন্বিত ও কার্যকর কৌশল গ্রহণ প্রয়োজন। দুর্নীতি প্রতিরোধ ও সুশাসন ত্বরান্বিত করতে বৈশ্বিক ও জাতীয় পর্যায়ের পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ই আমার ঢাকা সফরের মূল উদ্দেশ্য। অপরাধ বিজ্ঞানের এই অধ্যাপক বলেন, দুর্নীতির বিরুদ্ধে লড়াই করে টিকে আছে বাংলাদেশের সাহসী সুশীল সমাজ। আমি বিশ্বাস করি টিআইবির উদ্যোগ বাংলাদেশে দুর্নীতি কমাতে সহায়তা করবে। তাই বাংলাদেশের সুশীল সমাজের কাছে আমার আরও প্রত্যাশা দুর্নীতিবিরোধী কর্মকাণ্ডে টিআইবিকে আরও সহায়তা করার। হোসে কার্লোস উগাজ বলেন, বাংলাদেশে দুর্নীতির সমস্যাগুলো সমাধানে দুর্নীতি দমন কমিশন—দুদক আলাপ-আলোচনা করেই সমাধানের উদ্যোগ নেবে। আমার আশা— আইনি বিষয়গুলোর ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণে সরকার স্বচ্ছতা বজায় রাখবে। এই স্বচ্ছতার আন্তর্জাতিক মান বজায় রাখতে সুশীল সমাজ কাজ করছে। টিআইবি নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, টিআইবি যখন দুর্নীতি নিয়ে কোনো গবেষণা প্রতিবেদন প্রকাশ করে, তখন বিরোধী দল বলে আলহামদুলিল্লাহ। আর সরকারি দল বলে নাউজুবিল্লাহ।

সংবাদ সম্মেলনে জানানো হয়— দুই দিনের ঢাকা সফরে টিআই চেয়ারম্যান হোসে কার্লোস উগাজ সানচেজ মোরিনো প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী, দুর্নীতি দমন কমিশন—দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদসহ সরকারি ও বেসরকারি পর্যায়ের উচ্চপদস্থ কর্মকর্তা, শিক্ষাবিদ, গবেষক, সুশীল সমাজের প্রতিনিধি ও গণমাধ্যম ব্যক্তিত্বের সঙ্গে সাক্ষাৎ করেন।

up-arrow