Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শুক্রবার, ২১ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২০ অক্টোবর, ২০১৬ ২৩:৩৫
থাকছেন না পুতুল ববি, কাউন্সিলর হলেন সোহেল তাজ
নিজস্ব প্রতিবেদক
থাকছেন না পুতুল ববি, কাউন্সিলর হলেন সোহেল তাজ

আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে কাউন্সিলর থাকছেন না বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানার ছেলে রেদওয়ান সিদ্দিক ববি ও শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল। কাউন্সিলরের তালিকা থেকে তাদের নাম বাদ দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী বুধবার রাতে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের বৈঠকে ববি ও  পুতুলের আবেদনের পরিপ্রেক্ষিতে নাম বাদ দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে বলা হয়েছে, পুতুল ও ববি বিদেশি সংস্থায় কাজ করেন। ওই সংস্থাগুলোর রেজুলেশন অনুযায়ী তারা কোনো রাজনৈতিক দলের কাউন্সিলর হতে পারবেন না। তাই কাউন্সিলর তালিকা থেকে তাদের নাম বাদ দেওয়া হয়েছে। উল্লেখ্য, সায়মা ওয়াজেদ পুতুল ‘ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের (WHO) মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ প্যানেলের সদস্য ও ববি জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (UNDP)-এর সদস্য। বৈঠক সূত্র জানায়, প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতি শেখ হাসিনা নিজে তাদের নাম গোপালগঞ্জ জেলা ও ঢাকা মহানগর দক্ষিণের পাঠানো তালিকা থেকে কেটে দেন। একইভাবে তিনি কেন্দ্রীয় নেতাদেরও অন্যান্য কোনো জায়গা থেকে নাম পাঠানো হলে তা কেটে দিয়ে তৃণমূল নেতাদের কাউন্সিলর হওয়ার সুযোগ দেওয়ার আহ্বান জানান।

নির্বাচন কমিশন গঠন : আওয়ামী লীগের সম্মেলন সফল করতে নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। এতে নির্বাচনের দায়িত্বে রয়েছেন ড. মশিউর রহমান, অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ূন ও রাশিদুল আলম।

কাউন্সিলর হলেন সোহেল তাজ : আওয়ামী লীগের ২০তম সম্মেলনে এবার কাউন্সিলর হলেন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী, মুক্তিযুদ্ধের সংগঠক তাজউদ্দীন আহমদের একমাত্র ছেলে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমদ সোহেল তাজ। গতকাল রাতে গাজীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজ ও কাপাসিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান প্রধান বাংলাদেশ প্রতিদিনকে বিষয়টি নিশ্চিত করেন। তারা বলেন, সোহেল তাজ আওয়ামী রাজনৈতিক পরিবারের সন্তান। তার শরীরে মুক্তিযুদ্ধ ও আওয়ামী লীগের রক্ত বহমান। ঘনিষ্ঠরা জানান, বুধবার ভোরে তুর্কি এয়ারলাইনসের একটি বিমানে যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় আসেন সোহেল তাজ। ঢাকায় তিনি বড় বোন সিমিন হোসেন রিমি এমপির বারিধারার বাসায় ওঠেন। তিনি সরাসরি আওয়ামী রাজনীতিতে অংশ না নিলেও আওয়ামী লীগের ২০তম সম্মেলনে উপস্থিত থাকবেন। তিনি আজ সকালে সম্মেলনস্থল সোহরাওয়ার্দী উদ্যান পরিদর্শনে যাবেন বলে একটি সূত্র জানিয়েছে। বর্তমান সরকার ২০০৮ সালে ক্ষমতায় আসার পর সোহেল তাজ স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন।

এই পাতার আরো খবর
up-arrow