রবিবার, ২৩ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

ট্রাম্প গণতন্ত্রের জন্য হুমকি : হিলারি

প্রতিদিন ডেস্ক

হিলারি ক্লিনটন তার প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের জন্য হুমকি বলে উল্লেখ করেছেন। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী না হলে ফলাফল মেনে না নেওয়ার মন্তব্যকে ইঙ্গিত করে হিলারি এ কথা বলেছেন।

বৃহস্পতিবার ওহাইও অঙ্গরাজ্যে এক নির্বাচনী প্রচারে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্প উল্লেখ করেন, নির্বাচনের ফলাফল তিনি অবশ্যই মেনে নেবেন, যদি তিনি জয়ী হন। পরে অবশ্য সুর পাল্টে বলেন, কোনো ধরনের কারচুপি ছাড়া যদি নির্বাচনে তিনি হারেন, তাহলেই তিনি তা মেনে নেবেন। এর জবাবে পরদিন শুক্রবার ওহাইওর ক্লিভল্যান্ডে আয়োজিত এক সমাবেশে হিলারি বলেন, ‘আমরা নেতৃত্ব ও একনায়কত্বের পার্থক্য বুঝি। আর শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের বিষয়টি আমাদের আলাদা বৈশিষ্ট্যমণ্ডিত করার বিষয়গুলোর মধ্যে একটি। নির্বাচনের ফলাফলের প্রতি শ্রদ্ধা জানানোর বিষয় প্রত্যাখ্যান করেছেন ট্রাম্প। এর মধ্য দিয়ে আমাদের গণতন্ত্রকে তিনি হুমকি দিচ্ছেন।’

ব্যবধান কমল হিলারি-ট্রাম্পের : আলোচিত-সমালোচিত মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের জন্য সুখবর বয়ে আনল বার্তা সংস্থা রয়টার্স ও জরিপ সংস্থা ইপসোসের প্রকাশিত সর্বশেষ জরিপের ফলাফল। এ জরিপে দেখা যাচ্ছে, চলতি সপ্তাহে মার্কিন ভোটারদের মধ্যে রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের প্রতি সমর্থন কিছুটা বৃদ্ধি পেয়েছে। ১৪ থেকে ২০ অক্টোবরের মধ্যে করা জরিপে দেখা যায়, ট্রাম্পের চেয়ে ৪ পয়েন্ট এগিয়ে আছেন হিলারি। হিলারির পক্ষে সমর্থন জানিয়েছেন ৪৪ শতাংশ ভোটার এবং ট্রাম্পের পক্ষে ৪০ শতাংশ; যার ফলে ট্রাম্পের সমর্থন বৃদ্ধিতে হিলারির অগ্রগামিতা অর্ধেক হ্রাস পেয়েছে। এর আগে, ৭ থেকে ১৩ অক্টোবরের মধ্যে করা রয়টার্স/ইপসোসের জরিপে হিলারির পক্ষে ৪৪ ও ট্রাম্পের পক্ষে ৩৭ শতাংশ ভোটার সমর্থন জানিয়েছিলেন।

এদিকে রিয়েল-ক্লিয়ার-পলিটিকসের জরিপের ফলাফলে দেখা যায়, হিলারির পক্ষে ৪৮ দশমিক ১ আর ট্রাম্পের পক্ষে ৪১ দশমিক ৯ শতাংশ ভোটার সমর্থন জানিয়েছেন এবং হিলারি ৬ দশমিক ২ শতাংশ পয়েন্টে এগিয়ে আছেন। জরিপের তথ্যে পাওয়া যায়, হিলারি জয়ী হলে রিপাবলিকান সমর্থকদের মধ্যে অর্ধেক তাকে প্রেসিডেন্ট হিসেবে মেনে নেবেন এবং দলটির প্রায় ৭০ শতাংশ সমর্থক জানিয়েছেন, অবৈধ ভোট ও কারচুপির মাধ্যমে হিলারি বিজয়ী হতে পারেন।

হিলারির দফতরে সন্দেহজনক খাম : হিলারি ক্লিনটনের নিউইয়র্কের একটি প্রচারণা দফতরে সাদা রঙের পাউডার জাতীয় দ্রব্য পুরে একটি খাম পাঠানো হয়েছে। তবে পুলিশ এতে ঝুঁকিপূর্ণ কোনো জিনিস থাকার কথা প্রাথমিকভাবে উড়িয়ে দিয়েছে। নিউইয়র্ক পুলিশ বিভাগের লে. থমাস অ্যান্টোনেটি বার্তা সংস্থা এএফপিকে বলেন, খামটি প্রথমে ম্যানহাটনে হিলারি ক্লিনটনের দফতরে পাঠানো হয়। পরে নির্বাচনী প্রচারকর্মীরা খামটি সেখান থেকে তার ব্রুকলিন সদর দফতরে পাঠিয়ে দেন। প্রাথমিক তদন্ত থেকে এটা জানা গেছে যে, এতে ঝুঁকিপূর্ণ কিছু নেই। তবে খামের ভিতরে আসলে কী জাতীয় জিনিস রয়েছে তা জানতে আরও পরীক্ষা-নিরীক্ষা চালানো হচ্ছে। অ্যান্টোনেটি বলেন, ‘ওই খামে লেখা রয়েছে। তবে এতে হত্যার কোনো হুমকি দেওয়া হয়নি। আমরা এটির ধরন জানার চেষ্টা করছি।’ সূত্র : এএফপি।

সর্বশেষ খবর