মঙ্গলবার, ২৫ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

বড় ব্যবধানে এগিয়ে হিলারি

হাল ছাড়বেন না ট্রাম্প, যুক্তরাষ্ট্রে ভোটের বাকি ১৪ দিন

প্রতিদিন ডেস্ক

বড় ব্যবধানে এগিয়ে হিলারি

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সর্বশেষ জনমত জরিপে রিপাবলিকান প্রার্থী ট্রাম্পকে পেছনে ফেলে ১২ পয়েন্ট এগিয়ে গেছেন ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটন। যুক্তরাষ্ট্রজুড়ে ৫০ ভাগ ভোটার বর্তমানে হিলারিকে প্রেসিডেন্ট পদে সমর্থন দিচ্ছেন। এবিসি নিউজের নয়া জরিপে এ চিত্র উঠে এসেছে। তারপরও ট্রাম্প শিবির থেকে বলা হয়েছে, ‘আমরা হাল ছাড়ছি না, কারণ আমরাই জিততে পারি।’ সূত্র : রয়টার্স। সর্বশেষ জরিপে দেখা যাচ্ছে, যেখানে ৫০ ভাগ ভোটার হিলারিকে সমর্থন করছেন, সেখানে ট্রাম্পকে সমর্থন করছেন ৩৮ ভাগ ভোটার। ৫ শতাংশ ভোটারের সমর্থন পাচ্ছেন লিবার্টারিয়ান প্রার্থী গ্যারি জনসন। আর গ্রিন পার্টির জিল স্টেইনকে মাত্র ২ শতাংশ ভোটার সমর্থন দিচ্ছেন। হিলারি ও ট্রাম্পের মধ্যে সর্বশেষ তৃতীয় টেলিভিশন বিতর্কের পর তাত্ক্ষণিকভাবে করা সিএনএন/ওআরসি জরিপে হিলারিকে জয়ী ঘোষণা করা হয়। আর এরপরই যুক্তরাষ্ট্রজুড়ে এবিসি নিউজের জরিপ চালানো হয়। এই জরিপে দেখা যায়, নারী ভোটারদের মধ্যে ট্রাম্প থেকে হিলারির সমর্থন ২০ পয়েন্ট বেশি। আর পুরুষ ভোটারের মধ্যে ট্রাম্প থেকে ৩ পয়েন্ট এগিয়ে রয়েছেন হিলারি। তিনি শিক্ষিত ভোটারদের কাছেই সমর্থন পাচ্ছেন বেশি। কলেজের ডিগ্রি নেই—এমন ভোটারদের কাছে তুলনামূলক কম সমর্থন পাচ্ছেন তিনি। শ্বেতাঙ্গ ও কলেজের কোনো ডিগ্রি নেই—এমন ভোটারদের কাছে ট্রাম্পের জোর সমর্থন রয়েছে। ২০ থেকে ২২ অক্টোবরের মধ্যে এবিসি নিউজ এই জরিপ পরিচালনা করেছে। এতে সম্ভাব্য বিচ্যুতির হার ধরা হয়েছে প্লাস-মাইনাস ৩.৫ শতাংশ।

পিছিয়ে থাকার কথা স্বীকার : যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের দুই সপ্তাহ আগে ডেমোক্রেট প্রার্থী হিলারির তুলনায় পিছিয়ে থাকার কথা স্বীকার করে নিয়েছে রিপাবলিকান প্রচার শিবির। গত শনিবার দলটির প্রচারণা শিবিরের ম্যানেজার ক্যালিয়ানি কনওয়ে বলেন, ‘আমরা পিছিয়ে আছি, তিনি (হিলারি) কিছুটা সুবিধাজনক অবস্থানে আছেন।  তবে আমরা হাল ছাড়ছি না, কারণ আমরা জানি আমরা জিততে পারি।’ এর আগে শুক্রবার এক বক্তৃতায় ডোনাল্ড ট্রাম্প ‘পরাজিত হতে পারেন’ বলে বিরল স্বীকারোক্তি দেন। তিনি প্রথমবারের মতো বলেন, ‘হার-জিত কিংবা ড্র, সব ব্যাপারেই নিজেকে নিয়ে সন্তুষ্ট থাকব।’ এদিকে এক বক্তৃতায় হিলারি বলেছেন, তিনি ট্রাম্পের কথার উত্তর দেওয়ার চেয়ে ডেমোক্রেট প্রার্থীদের বিজয়ী করার ক্ষেত্রেই বেশি মনোযোগী হবেন। হিলারির প্রচার শিবির আশা করছে, এবারের নির্বাচন হবে মার্কিন ইতিহাসের সবচেয়ে বড় নির্বাচন। ডেমোক্রেট প্রচার শিবিরের ক্যাম্পেইন ম্যানেজার রবি মুক গত রবিবার ফক্স নিউজকে বলেন, ‘এবারের নির্বাচনে সবচেয়ে বেশি লোক ভোট দিতে যাবেন।’ অন্যদিকে ট্রাম্পের প্রচার শিবির বলছে, ‘হিলারির প্রচার শিবির অর্থনৈতিকভাবে এতটা সুবিধা ভোগ করছে যে, তারা ট্রাম্পের নামে অপপ্রচারও চালাতে পারছে।’ ম্যানেজার ক্যালিয়ানি কনওয়ে বলেন, ‘হিলারির সঙ্গে আছে তার সাবেক প্রেসিডেন্ট স্বামী, যিনি তার হয়ে প্রচার চালাচ্ছেন। আছেন বর্তমান প্রেসিডেন্ট ও ফার্স্টলেডি, আছেন ভাইস প্রেসিডেন্ট। যারা হিলারির চেয়েও বেশি জনপ্রিয় এবং তারা তাকে আশা দিচ্ছেন।’ 

ট্রাম্পের হুমকি : গত রবিবার অন্য একটি নির্বাচনী বক্তৃতায় ট্রাম্প হুমকি দিয়েছেন, তিনি তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনা প্রত্যেক নারীর বিরুদ্ধে মামলা করবেন। পাশাপাশি নির্বাচনে কারচুপি হতে পারে এই অভিযোগও পুনর্ব্যক্ত করেন তিনি। একই দিন ট্রাম্পের ছেলে এরিক ট্রাম্প বলেন, তারা বাবা হার মেনে নেবেন, যদি নির্বাচন ‘স্বচ্ছ’ হয়।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর