শুক্রবার, ২৮ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

বিএনপি প্রেস কনফারেন্স সর্বস্ব দলে পরিণত হয়েছে

-----------ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

বিএনপি প্রেস কনফারেন্স সর্বস্ব দলে পরিণত হয়েছে

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জনগণের সঙ্গে বিএনপির কোনো সম্পৃক্ততা নেই। দলটিতে কোনো গণতন্ত্রও নেই। হতাশাগ্রস্ত ও বিপর্যস্ত এই দলের নেতা-কর্মীরা গণতন্ত্রেই বিশ্বাস করেন না। এ কারণে বিএনপি এখন প্রেস কনফারেন্স-সর্বস্ব দলে পরিণত হয়েছে।

গতকাল সকালে বনানী কবরস্থানে শেখ ফজিলাতুন নেছা মুজিবসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টে নিহত বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। পুষ্পার্ঘ্য অর্পণের পর ফাতিহা পাঠ, দোয়া ও মোনাজাত করেন আওয়ামী লীগের নতুন কমিটির নেতারা। ‘আওয়ামী লীগের কাউন্সিলে গণতন্ত্র বা কোনো অর্জন নেই’ বলে সম্প্রতি বিএনপি নেতাদের বক্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, বিএনপি গণতন্ত্রে বিশ্বাস করে এটা আগে প্রমাণ করুক। নিজেদের দলে কোনো গণতন্ত্র নেই, তারা আবার গণতন্ত্রের কথা বলে! তিনি বলেন, আওয়ামী লীগ সুশৃঙ্খল ও বৃহ ৎ একটি দল। ২০তম জাতীয় সম্মেলনে সম্পূর্ণ গণতন্ত্র মেনে নেতা নির্বাচন করা হয়েছে। সম্মেলন নিয়ে জনগণের যথেষ্ট আগ্রহ ছিল। আর সম্মেলনে জনগণের পছন্দই গুরুত্ব পেয়েছে। এ সময় অন্যান্যের মধ্যে মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, সাহারা খাতুন, ফারুক খান, ড. আবদুর রাজ্জাক, মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, ড. আবদুস সোবহান গোলাপ, অসীম কুমার উকিল, হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, এ কে এম এনামুল হক শামীম, খালিদ মাহমুদ চৌধুরী, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, সুজিত রায় নন্দী প্রমুখ উপস্থিত ছিলেন। ভারতীয় হাইকমিশনারের সঙ্গে বৈঠক : গতকাল সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে বৈঠক করেন ওবায়দুল কাদের। বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, ‘আগামী ডিসেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন। সেই সফরে তিস্তা চুক্তির বিষয়ে ইতিবাচক সমাধান আসবে বলে আশা করছি।’ তিনি বলেন, ‘ভারত আমাদের প্রতিবেশী দেশ। ভারতের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক দীর্ঘদিনের। আমি দলের সাধারণ সম্পাদক হওয়ায় ভারতীয় হাইকমিশনার আমাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন। ভারত ও বাংলাদেশের মধ্যে দল ও জনগণের পারস্পরিক সম্পর্ক জোরদার করব। এজন্য আমরা আগে থেকেই কাজ করছি।’ তিনি আরও বলেন, বাংলাদেশের গণতন্ত্র নিজস্ব বিষয়। এ ক্ষেত্রে ভারতের কোনো পরামর্শ নেই। এ বিষয়ে গণতান্ত্রিক দেশ হিসেবে ভারত ইতিবাচক। নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি নিয়ে কোনো দলের সঙ্গে আলোচনা হবে কিনা— জানতে চাইলে তিনি বলেন, ‘বিএনপি কি সেই পথ খোলা রেখেছে? কোকোর মৃত্যুকে কেন্দ্র করে প্রধানমন্ত্রী শোক জানাতে গিয়েছিলেন। তখন সেই সুযোগটি আমাদের প্রধানমন্ত্রীকে দেওয়া হয়নি। ঘরের দরজা বন্ধ করে দেওয়া হয়েছিল। ঘরের দরজা বন্ধ করার মধ্য দিয়ে মনের দরজা, সংলাপের দরজা, আলোচনার দরজা বন্ধ করে দিয়েছে বিএনপি।’

হর্ষবর্ধন শ্রিংলা বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একজন পরিশ্রমী, ত্যাগী, বীর মুক্তিযোদ্ধা ও একজন সাবেক ছাত্রনেতা। তিনি সাধারণ সম্পাদক হওয়ায় ভারত খুবই খুশি হয়েছে। তাই আমরা তাকে অভিনন্দন জানাতে এসেছি।’ ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠক শেষে হর্ষবর্ধন শ্রিংলা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সঙ্গেও বৈঠক করেন।

সর্বশেষ খবর