বুধবার, ২ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

জরিপে এগিয়ে ট্রাম্প!

ই-মেইলে গোপন কিছুই নেই : হিলারি

প্রতিদিন ডেস্ক

জরিপে এগিয়ে ট্রাম্প!

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন একেবারে দোরগোড়ায়। সাকল্যে আর বাকি ছয় দিন। এতদিন দুই প্রধান প্রার্থী ডেমোক্রেটিক দলীয় হিলারি ক্লিনটন জনপ্রিয়তায় ঢের এগিয়ে ছিলেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে। কিন্তু নির্বাচনের ঠিক ১০ দিন আগে দেশটির প্রধান তদন্ত সংস্থা এফবিআইয়ের প্রধান জেমস কোমি নতুন করে হিলারির ইমেইল তদন্ত ঘোষণা নির্বাচনে নাড়া দিয়েছে। গতকাল এবিসি নিউজ ও ওয়াশিংটন পোস্টের সর্বশেষ জরিপে ডোনাল্ড ট্রাম্প ৪৬ পয়েন্ট নিয়ে এগিয়ে ছিলেন। হিলারির ছিল ৪৫ পয়েন্ট।  পরশু ওহাইওতে বক্তব্য দেওয়ার সময় তিনি নিজেকে নিরপরাধ দাবি করে বলেন, ইমেইলে গোপন কিছুই নেই কিছুই পাবে না। এ সময় হিলারি এফবিআইয়ের তীব্র সমালোচনা করেছেন। বলেছেন, নির্বাচনের মাত্র কয়েকদিন আগে ডেমোক্রেটদের ইমেইল তদন্ত করার নামে এফবিআই নির্বাচনে জড়িয়ে পড়েছে। তিনি ওহাইওর বিপুল মানুষের সমাবেশে বলেন, আমি নিশ্চিত আপনাদের মধ্যে অনেকে হয়ত আমার কাছে জানতে চাইবেন নতুন এসব ইমেইলে কি আছে। জানতে চাইবেন তথ্যপ্রমাণ ছাড়া এফবিআই কেন নির্বাচনে জড়িয়ে পড়েছে। এটা একটি চমৎকার প্রশ্ন। হিলারি বলেন, আমি জানি আপনারা সচেতন। আমি স্বীকার করি এটা একটা ভুল ছিল। এখন তারা আমার স্টাফদের একজনের পিছু নিয়েছে। এর আগে তারা একবার তদন্তে যা পেয়েছিল, আমি নিশ্চিত এবারও তারা তা-ই পাবে। এর মধ্যে কোনো গোপন কিছু নেই। এদিকে হিলারির বিরুদ্ধে এফবিআইয়ের ঘোষণার পর বিষয়টি লুফে নিয়েছে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তিনি সোমবার মিশিগানে এক বক্তব্যে বলেন, ইমেইল কেলেঙ্কারির জন্য হিলারি ক্লিনটনকে ফৌজদারি বিচারের মুখোমুখি হতে হবে। পুলিশি তদন্তে থাকা অবস্থায় তাকে নির্বাচিত করা হবে যুক্তরাষ্ট্রের জন্য বিপজ্জনক। তার জবাবে হিলারি ক্লিনটন আবারও ট্রাম্পকে প্রেসিডেন্ট পদে অযোগ্য বলে আখ্যায়িত করেন। হিলারি বলেন, ট্রাম্প চাইছেন আরও মানুষের হাতে পারমাণবিক অস্ত্র থাকুক। কল্পনা করুন মধ্যপ্রাচ্যে এমন অস্ত্রের বিষয়টি। ট্রাম্প বলেছেন, তিনি পররাষ্ট্রনীতি নিয়ে কোনো পরামর্শ করেন না। কারণ, তিনি ‘বিশেষ মেধার’ অধিকারী। আমাদেও জেনারেলদেও চেয়ে তিনি আইসিস সম্পর্কে বেশি ভালো জানেন বলে দাবি করেছেন। আসলে তিনি জানেন না।

যে জরিপে এগিয়ে হিলারি : নির্বাচনের ঠিক ১০ দিন আগে দেশটির প্রধান তদন্ত সংস্থা এফবিআইয়ের প্রধান জেমস কোমি নতুন করে হিলারির ইমেইল তদন্ত ঘোষণা নির্বাচনে নাড়া দিয়েছে। এফবিআইয়ের ওই ঘোষণা দেওয়ার পর তার জনসমর্থন কিছুটা কমলেও তিনি সেটি অনেকটা কাটিয়ে উঠেছেন। সোমবার প্রকাশিত বার্তা সংস্থা রয়টার্স ও জরিপ সংস্থা ইপসোসের সর্বশেষ জরিপের ফলাফলে দেখা গেছে, প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে পাঁচ পয়েন্টে এগিয়ে আছেন হিলারি। ২৬ থেকে ৩০ অক্টোবরের মধ্যে করা এই জরিপে সম্ভাব্য ভোটারদের মধ্যে ৪৪ শতাংশ জানিয়েছেন, তারা হিলারিকে ভোট দিতে পারেন; অপরদিকে ৩৯ শতাংশ ট্রাম্পকে সমর্থন করতে পারেন বলে জানিয়েছেন।

ভীতি প্রদর্শনের অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে মামলা: ভীতি প্রদর্শনের অভিযোগে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অন্তত চারটি রাজ্যে মামলা হয়েছে। রাজ্যগুলো হলো পেনসিলভ্যানিয়া, নেভাদা, আরিজোনা ও ওহাইও। এ রাজ্যগুলো সুইং স্টেট বা দোদুল্যমান রাজ্যগুলোর অন্যতম। এসব রাজ্যের ভোটের হিসেবের ওপর অনেকটাই নির্ভর করে কে হচ্ছেন নতুন প্রেসিডেন্ট। সোমবার ডেমোক্রেট দলের কর্মকর্তারা ওই চারটি রাজ্যের ফেডারেল কোর্টে মামলা করেছেন। তাতে তারা বলেছেন, ট্রাম্প ও রিপাবলিকান দলের কর্মকর্তারা সেখানে সংখ্যালঘু ভোটারদের ভয়ভীতি প্রদর্শন করছেন। এমন ভীতি প্রদর্শনের মাধ্যমে ১৯৬৫ সালের ভোটাধিকার আইন এবং ১৮৭১ ল’ ভঙ্গ করা হয়েছে। ওহাইও রাজ্য ডেমোক্রেটিক পার্টি মামলায় লিখেছে, ভোটারদের চাপে রেখে ট্রাম্প তার নির্বাচনী প্রচারণা জোরালো করতে বলেছেন। এতে সবচেয়ে তীব্র মাইক্রোফোন ব্যবহার করতে বলা হয়েছে। এর মাধ্যমে তার সমর্থকদের বলেছেন অবৈধভাবে ভোটারদের ভীতি প্রদর্শনে ব্যস্ত থাকতে। একই রকম ভাষা ব্যবহার করা হয়েছে অন্য রাজ্যগুলোর মামলায়ও। এ বিষয়ে ট্রাম্প শিবির থেকে এ রিপোর্ট লেখা পর্যন্ত কোনো মন্তব্য পাওয়া যায়নি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সর্বশেষ খবর