শনিবার, ৫ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

শেষ মুহূর্তে টানটান উত্তেজনা

বাকি ৩ দিন

প্রতিদিন ডেস্ক

শেষ মুহূর্তে টানটান উত্তেজনা

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র তিন দিন বাকি। ৮ নভেম্বরের এ নির্বাচন ঘিরে এখন শুধু মার্কিন যুক্তরাষ্ট্রই নয়, বিশ্বব্যাপী টানটান উত্তেজনা তৈরি হয়েছে। কারণ, এ নির্বাচনে প্রধান দুই প্রার্থী ডেমোক্রেটিক পার্টির হিলারি ক্লিনটন ও রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্পের জয়-পরাজয়ের ওপর নির্ভর করছে বিশ্বরাজনীতির অনেক কিছু।

এদিকে শেষ মুহূর্তের প্রচার-প্রচারণার মধ্যে দুই প্রার্থীর জনসমর্থন ঘন ঘন ওঠানামা করছে। কখনো হিলারি জনমত জরিপে অনেকটা এগিয়ে থাকছেন, আবার কখনো পিছিয়ে পড়ছেন। ফলে ভোটের  মাঠে টানটান উত্তেজনা বিরাজ করছে। সবাই অধীর আগ্রহে অপেক্ষা করছেন কে বিজয়ী হচ্ছেন ৮ নভেম্বরের ভোটে।

হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস : গতকাল বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার ক্ষেত্রে যোগ্যতা নিয়ে ডেমোক্রেটিক পার্টির হিলারি ক্লিনটন ও রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প পরস্পরকে নতুন করে আক্রমণ করেছেন। বিভিন্ন জরিপে এ দুই প্রেসিডেন্ট প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। নর্থ ক্যারোলাইনায় এক সমাবেশে ট্রাম্পের চরিত্র নিয়ে কথা বলেছেন হিলারি। কথা বলেন, নির্বাচনী প্রচারাভিযানকালে রিপাবলিকান প্রার্থীর নানা মন্তব্য নিয়ে। ট্রাম্প প্রসঙ্গে হিলারি বলেন, ‘যুক্তরাষ্ট্রের একটি প্রধান রাজনৈতিক দলের প্রেসিডেন্ট প্রার্থীর কাছ থেকে এমন ঘটনা আগে কখনো ঘটেনি। ট্রাম্পও তার প্রতিপক্ষ হিলারিকে আক্রমণ করেছেন। ডেমোক্রেটিক পার্টির প্রার্থীর যোগ্যতা নিয়ে তিনি প্রশ্ন তুলেছেন। হিলারি সম্পর্কে ট্রাম্প বলেন, ‘যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে হিলারির কথা আমি ভাবতেও পারি না।’ এদিকে জনমত জরিপগুলো বলছে, শেষ মুহূর্তে দুই প্রার্থীই প্রতিটি ভোটের জন্য লড়ছেন। নির্বাচনে তাদের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাস মিলছে।

মাঠে ট্রাম্পের স্ত্রী-কন্যা : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের পক্ষে ভোট চাইতে নেমেছেন তার স্ত্রী মেলানিয়া ট্রাম্প ও মেয়ে ইভাঙ্কা ট্রাম্প। বৃহস্পতিবার পেনসিলভেনিয়ায় প্রথম কোনো নির্বাচনী সমাবেশে বক্তব্য দেন মেলানিয়া। তিনি বলেছেন, তার স্বামী প্রেসিডেন্ট নির্বাচিত হলে আমেরিকার হারানো ভাবমূর্তি আবার ফিরিয়ে আনবেন। মেলানিয়া বলেন, ‘ডোনাল্ড ট্রাম্প আমেরিকায় ন্যায় প্রতিষ্ঠা করবেন। তিনি আমেরিকাকে নিরাপদ করবেন, সমৃদ্ধ ও মর্যাদাবান করবেন। আমেরিকাকে আবার মহান করে তুলবেন।’ মেলানিয়া ভোটে জয়ের আশা প্রকাশ করে বলেন, ‘৮ নভেম্বর আমরা অবশ্যই জিতব এবং আমেরিকান হিসেবে আমরা একত্রিত হব। মতভিন্নতা থাকলেও আমরা একে অন্যকে শ্রদ্ধা ও সহানুভূতির সঙ্গে বিবেচনা করব। এদিকে প্রথমবারের মতো এদিন নিউ হ্যাম্পশায়ারে বাবার পক্ষে ভোট চাইতে যান ট্রাম্পের বড় মেয়ে ইভাঙ্কা। এরই মধ্যে জনপ্রিয় হয়ে ওঠা নারী ব্যবসায়ী ইভাঙ্কা নারীদের নানা বিষয় তুলে ধরে তাদের ভোট প্রার্থনা করেন।

সর্বশেষ খবর