রবিবার, ৬ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

শেষ জরিপে এগিয়ে হিলারি

সবার চোখ ৮ নভেম্বরে

প্রতিদিন ডেস্ক

শেষ জরিপে এগিয়ে হিলারি

আগামী ৮ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে ফক্স নিউজের চালানো সর্বশেষ জরিপে এগিয়ে আছেন ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটন। তার থেকে দুই পয়েন্ট পিছিয়ে আছেন রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তবে গত শুক্রবারের এই জরিপে আগের জরিপের চেয়ে ট্রাম্প ও হিলারির ভোটের ব্যবধান কমেছে। আগের জরিপে হিলারি তিন পয়েন্টে ট্রাম্পের চেয়ে এগিয়ে ছিলেন। সূত্র : রয়টার্স ও বিবিসি। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম পলিটিকোর প্রতিবেদনে বলা হয়েছে, ১ নভেম্বর থেকে ৩ নভেম্বর পর্যন্ত সর্বশেষ জরিপটি পরিচালনা করেছে ফক্স নিউজ। নভেম্বরের জরিপে অংশ নেন ১,১০৭ জন ভোটার। আর এ জরিপে উঠে এসেছে, হিলারি এখনো ট্রাম্পের চেয়ে এগিয়ে থাকলেও ব্যবধানটা খুব একটা বড় নয়। জরিপে দেখা গেছে, হিলারির পক্ষে ৪৫ শতাংশ এবং ট্রাম্পের পক্ষে ৪৩ শতাংশ ভোটারের সমর্থন রয়েছে। এর আগে গত ২২ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ফক্সের চালানো জরিপে ট্রাম্পের পক্ষে ৪১ শতাংশ এবং হিলারির পক্ষে ৪৪ শতাংশ মানুষের সমর্থন ছিল। প্রার্থীদের প্রতি দৃষ্টিভঙ্গির দিক দিয়েও অক্টোবরের জরিপের চেয়ে নভেম্বরের জরিপে পার্থক্য রয়েছে। এবারের জরিপে ট্রাম্পের প্রতি ভোটারদের আস্থা আগের চেয়ে বেড়েছে। এবারের জরিপে ৩৮ শতাংশ ভোটার ট্রাম্পকে সৎ বলে উল্লেখ করেছেন। অথচ অক্টোবরের জরিপ অনুযায়ী সে সময় ৩৪ শতাংশ ভোটার এমনটা মনে করতেন। হিলারির ইমেইল ইস্যুতে এফবিআই নতুন করে তদন্ত শুরু করার ঘোষণা দেওয়ার পর আগের চেয়ে হিলারির প্রতি ভোটারদের আস্থা খানিকটা কমেছে। ফক্স নিউজের জরিপে দেখা গেছে, হিলারির প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি পোষণ করেন ৪৩ শতাংশ ভোটার। অথচ আগের জরিপে তা ৪৫ শতাংশ ছিল। তবে এবারের জরিপে হিলারিকে ৩১ শতাংশ ভোটার সৎ বলে উল্লেখ করেছেন। আগের জরিপে তা ৩০ শতাংশ ছিল।

জঙ্গি হামলার আশঙ্কা : যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, নির্বাচনের আগে এই সময়ে জঙ্গি সংগঠন আল-কায়েদার হামলার একটি হুমকির বিষয় খতিয়ে দেখছে কর্তৃপক্ষ। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, টেক্সাস ও ভার্জিনিয়া অঙ্গরাজ্যে মঙ্গলবারের নির্বাচনের আগেই হামলা হতে পারে বলে খবর পেয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। তবে পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, ওই তথ্যে নির্দিষ্ট করে কিছু বলা হয়নি। আর মার্কিন কর্মকর্তারা বলছেন, প্রতিটি বড় আয়োজনের আগেই সব হুমকি খতিয়ে দেখা হয়। জোর প্রচার-প্রচারণা : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের বাকি আর মাত্র দুই দিন। এই শেষ সময়ে বিভিন্ন নির্বাচনী জরিপ অনুযায়ী রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের জনপ্রিয়তা বাড়ছে। এমন পরিস্থিতিতে ডেমোক্রেটিকদের জন্য নিরাপদ অঙ্গরাজ্যগুলোতে জোর প্রচারণা চালাচ্ছেন হিলারি ক্লিনটন। বিবিসির তথ্য অনুযায়ী, ট্রাম্প ও হিলারি উভয়েই শেষ মুহূর্তের প্রচারণায় ‘দোদুল্যমান ভোটারদের’ দলে টানার চেয়ে দলের সমর্থকদের ভোট দিতে উদ্বুদ্ধ করায় বেশি মনোযোগ দিয়েছেন। এরই মধ্যে মার্কিন নির্বাচনে আগাম ভোট পড়েছে তিন কোটি ৭০ লাখ। তবে এখন পর্যন্ত পাওয়া ভোটে কোন প্রার্থী এগিয়ে এ সম্পর্কে বিস্তারিত জানায়নি মার্কিন কর্তৃপক্ষ। ওহাইওর ক্লিভল্যান্ডে প্রচারণায় হিলারি ক্লিনটন বলেছেন, ‘আমাদের অনেক অসম্পন্ন কাজ রয়ে গেছে। এখনো অনেক বাধা ভাঙতে হবে এবং আপনাদের সহযোগিতায় কাচের ছাদ এবার ভাঙবই।’ অপরদিকে নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের এক প্রচারণায় হিলারি ক্লিনটনের অভিবাসননীতির কড়া সমালোচনা করেছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রে সিরীয় শরণার্থীদের নেওয়ার হার ৫৫০ শতাংশ বাড়াতে চান হিলারি। তার এমন পরিকল্পনায় আমাদের স্কুল এবং কমিউনিটিতে সন্ত্রাসী, চরমপন্থি ও মৌলবাদী একটি প্রজন্ম  দেখা যাবে।’

স্বস্তিতে রিপাবলিকানরা : হিলারি ক্লিনটনের ই-মেইল কেলেঙ্কারি নতুন করে আলোচনায় আসায় রিপাবলিকানরা  বেশ স্বস্তিতে আছেন। গত শুক্রবার সকালে ওহাইও রিপাবলিকান পার্টির মুখপাত্র ব্রিটনি ওয়ার্নার সাংবাদিকদের জানান, তারা আশা করছেন এই আলোচনা আর কটা দিন জিইয়ে রাখতে পারলে ট্রাম্পের বিজয় ঠেকিয়ে রাখা কঠিন হবে।

ওবামার হুঁশিয়ারি : মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সতর্ক করেছেন, রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে বিজয়ের খুব কাছাকাছি। এই ‘অ-আমেরিকান’ ‘অমানুষ’ ও ‘বিদ্বেষ সৃষ্টিকারী’ প্রার্থীর বিজয় ঠেকাতে হবে। এ জন্য বিশেষ করে কৃষ্ণাঙ্গ ভোটারদের ভোটকেন্দ্রে যাওয়ার আহ্বান জানিয়েছেন ওবামা। নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে গত শুক্রবার ডেমোক্রেটিক পা?র্টির প্রার্থী হিলারি ক্লিনটনের সমর্থনে প্রচার সভায় মার্কিন প্রেসিডেন্ট এ বক্তব্য দেন। ওবামা বলেন, এই নির্বাচনে এমন প্রতিদ্বন্দ্বিতা হওয়ার কথা ছিল না। কিন্তু তা হচ্ছে। ট্রাম্প সম্পর্কে উদ্বেগমাখা কণ্ঠে জনতার উদ্দেশে ওবামা বলেন, ‘একবার কল্পনা করুন, এই মানুষটি (ট্রাম্প) কী আচরণ করে যাচ্ছেন। অনুধাবন করুন, রিপাবলিকানরা কী বলছেন। চিন্তা করে দেখুন, সংবাদমাধ্যমে কী বলা হবে।’

অসাবধানের খবর : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের এক সপ্তাহ আগেই ডেমোক্রেট দলের প্রার্থী হিলারি ক্লিনটনকে বিজয়ী বলে ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের এনবিসি চ্যানেলের টেনিসি অঙ্গরাজ্যের ছাট্টানুগা এর অঙ্গ সংস্থা ডব্লিউআরসিবি টিভি। অসাবধানতাবশত তারা এ সংবাদ প্রকাশ করে বলে জানিয়েছে ট্রু এক্টিভিস্ট। নির্বাচনের ফলাফল প্রকাশের গতানুগতিক ধারায়ই প্রকাশ করা হয় ওই প্রতিবেদন। মার্কিন নির্বাচনের ফলাফল প্রকাশের কিছুক্ষণ পরেই তা আবার তুলে নেওয়া হয় ওয়েবসাইট থেকে। কিন্তু ইন্টারনেটে থেকে যায় ওই তথ্য। প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, হিলারি ক্লিনটন ৪১ দশমিক ৭ মিলিয়ন ভোট পেয়ে জয়ী হয়েছেন। তিনি পেয়েছেন শতকরা ৪২ শতাংশ ভোট। অপরদিকে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৪০ দশমিক ১ মিলিয়ন ভোট বা ৪০ শতাংশ। নির্বাচনের আগেই প্রকাশিত এই ফলাফল এনবিসি কিংবা এর অন্য অঙ্গ সংস্থার কাছে কোনো গুরুত্বপূর্ণ সংবাদ হিসেবে স্থান না পেলেও ওয়ার্ল্ডনাউ.কম নামের ওয়েবসাইটটিতে প্রকাশের পরই তা তুলে নেওয়া হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর