বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

বিশ্ববাজারে শেয়ার দরপতন দাম কমল ডলারের

নিজস্ব প্রতিবেদক

বিশ্ববাজারের সঙ্গে নেতিবাচক প্রভাব পড়েছে দেশের শেয়ারবাজার ও মুদ্রাবাজারে। গতকাল দেশের দুই শেয়ারবাজারে বড় ধরনের ধস নেমেছে। একই সঙ্গে মুদ্রাবাজারেও ডলারের দর ব্যাপকভাবে কমেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের প্রভাবে সারা বিশ্বের শেয়ারবাজার ও মুদ্রাবাজার কিছুটা অস্থিতিশীল হয়ে পড়েছে; যার প্রভাব বাংলাদেশের ব্যাংকিং ও শেয়ারবাজারেও পড়েছে।

এক মাস ধরে ডিএসইর লেনদেন স্বাভাবিক গতিতে হয়েছে। এর মধ্যে বেশির ভাগ দিনই ছিল ঊর্ধ্বমুখী। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ—ডিএসইর সূচক প্রায় ২০ পয়েন্ট কমেছে। দিন শেষে শেয়ারবাজারের সূচক ২০ পয়েন্ট কমে ৪৬৭১ পয়েন্টে দাঁড়িয়েছে। একই সঙ্গে কমেছে ডিএস-৩০ মূল্যসূচক। লেনদেন শেষে ডিএসই-৩০ সূচক প্রায় ৮ পয়েন্ট কমে ১৭৫৬ পয়েন্ট হয়েছে। লেনদেনকৃত বেশির ভাগ কোম্পানির শেয়ার দর হারিয়েছে। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে ১৯১টির দরই কমেছে। বেড়েছে মাত্র ৮৭টি প্রতিষ্ঠানের শেয়ার দর। দর কমার শীর্ষে ছিল অ্যাকটিভ ফাইন, এএফসি অ্যাগ্রো, বিডি অটোকারস, শ্যামপুর সুগার, ফাইন ফুডস, ইনফরমেশন টেকনোলজি, সিভিও পিআরএল, দুলামিয়া কটন, ইভেন্স টেক্সটাইল ও জিলবাংলা সুগার। নেতিবাচক প্রভাব পড়েছে মুদ্রাবাজারেও। গত এক বছরের মধ্যে বড় ধরনের ধাক্কা লেগেছে ডলারের দরে। সারা বিশ্বের সঙ্গে বাংলাদেশেও ডলারের বড় ধরনের দরপতন হয়েছে। প্রায় দুই মাস ধরে ডলারের সঙ্গে টাকার লেনদেন হয়েছে ৭৮ থেকে ৭৯ টাকায়। কিন্তু গতকাল তা ৭৬ টাকায় নেমে আসে।

সর্বশেষ ৭৭ টাকায় লেনদেন হলেও সারা দিন ব্যাংকগুলো সর্বোচ্চ ৭৭ টাকায় ডলার কিনেছে। খুচরা বাজারে যা ছিল সর্বোচ্চ ৭৬ টাকা। বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিনিময় বিভাগ সূত্রে জানা গেছে, স্মরণকালের মধ্যে গতকাল ডলারের লেনদেন হয়েছে সবচেয়ে কম। অধিকাংশ বুথ ও বৈদেশিক ব্যাংকিং শাখায় এদিন ডলার ভাঙানোর লাইন ছিল তুলনামূলক কম। কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন, এক ধরনের আশঙ্কার কারণে গ্রাহকরা ডলার কম লেনদেন করেছেন। আগামী কয়েক দিনের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে। জানতে চাইলে মতিঝিলের জনতা ব্যাংকের বৈদেশিক বিনিময় শাখার কর্মকর্তা জুলফিকার হোসেন বলেন, আজ (গতকাল) এখানে ডলারের লেনদেন হয়েছে খুব কম। এটা কিছুটা আশঙ্কার কারণে হতে পারে। ডলারের দর কিছুটা হারালেও তা স্বাভাবিক। দু-এক দিনের মধ্যে এটা ঠিক হয়ে যাবে বলে আশা করা যায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর