বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

মাছ বানর বাঘ জানত ট্রাম্পের কথা, জানত না শুধু মিডিয়া

নিজস্ব প্রতিবেদক

সারা বিশ্বের নজর তখন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের দিকে। হিলারি ক্লিনটন আর ডোনাল্ড ট্রাম্পের লড়াইয়ে জয়ী হবেন কে— সারা বিশ্ব তারই অপেক্ষায়। যুক্তরাষ্ট্রের মূলধারার সংবাদমাধ্যমের প্রথম সারির পত্রিকাগুলোসহ বিশ্ব মিডিয়ায় চলছে হিলারি বন্দনা। হিলারি হচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট— এমন সংবাদ বিশ্ব মিডিয়াজুড়ে। প্রায় সব জরিপেও এগিয়ে রয়েছেন হিলারি। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে হঠাৎ প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের নাম উঠে আসে জ্যোতিষী বানরের ভবিষ্যদ্বাণীতে। ‘গেতা’ নামের চীনের এই জ্যোতিষী বানর ভবিষ্যদ্বাণী করেছিল, নির্বাচনে হিলারি ক্লিনটন নন, ডোনাল্ড ট্রাম্পই জয়ী হবেন। আর নির্বাচনের ঠিক কয়েক ঘণ্টা আগে চাণক্য নামের এক জ্যোতিষী মাছ বলেছে, জয়ী হবেন ট্রাম্প। সাইবেরিয়ার একটি চিড়িয়াখানার এক জরিপে ভাল্লুকের পছন্দ হয়েছে ট্রাম্পকেই। তবে এখানে বাঘ পছন্দ করে হিলারিকে। অবশেষে বিশ্ব মিডিয়ার সব খবরকে পেছনে ফেলে এবং জরিপের তথ্য ভুল প্রমাণ করে বানর মাছ আর ভাল্লুকের ভবিষ্যদ্বাণীই সঠিক হলো। মার্কিন মুল্লুকের ৪৫তম প্রেসিডেন্ট হলেন ট্রাম্প। নির্বাচন নিয়ে সর্বমহলেই এখন আলোচনার অন্যতম বিষয়বস্তু হলো- বানর, মাছ, ভাল্লুক জানত ট্রাম্পের কথা, কিন্তু জানত না মিডিয়া। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন গভীর পর্যবেক্ষণ করেছেন এমন কয়েকজন বলেছেন, প্রচারণা পর্ব শুরু হওয়ার পর থেকেই ডেমোক্রেটিক প্রার্থী, সাবেক ফার্স্ট লেডি ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের পক্ষে যে মাত্রার জনসমর্থনের খবর পশ্চিমা সংবাদমাধ্যমে দেখা গেছে, তাতে কেউ দুঃস্বপ্নেও কল্পনা করতে পারেনি যে ডোনাল্ড ট্রাম্পের মতো একজন প্রার্থীর কাছে তার পরাজয় ঘটবে। লন্ডনের দৈনিক গার্ডিয়ান ট্রাম্পের বিজয়কে অভিহিত করেছে ‘যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে অসম্ভব রাজনৈতিক বিজয়’ হিসেবে। মিডিয়াগুলো একরকম নিশ্চিত হয়েছিল যে, প্রেসিডেন্ট হিসেবে আসছেন হিলারি।

আমেরিকার সংবাদমাধ্যম যেমন নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট, ওয়াল স্ট্রিট জার্নালসহ যুক্তরাষ্ট্রের মূলধারার সংবাদমাধ্যমের প্রথম সারির পত্রিকাগুলো প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে নিজ নিজ অবস্থান ঘোষণা করেছিল। সম্পাদকীয় নিবন্ধসহ প্রচুর বিশ্লেষণী লেখায় পত্রিকাগুলো বলেছিল, কেন ডোনাল্ড ট্রাম্পকে আমেরিকার প্রেসিডেন্ট করা উচিত হবে না। প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে ট্রাম্পের অযোগ্যতা ব্যাখ্যা করতে গিয়ে বিভিন্ন পত্রিকা ডজন ডজন যুক্তি তুলে ধরেছিল।

 নিউইয়র্ক টাইমসের সম্পাদকীয়র শিরোনাম ছিল, ‘হোয়াই ডোনাল্ড ট্রাম্প শুড নট বি  প্রেসিডেন্ট’। হাফিংটন পোস্ট লিখেছিল, ‘টেন রিজনস ট্রাম্প শুড নেভার বি প্রেসিডেন্ট’। একই ধরনের শিরোনামে অজস  পত্রিকা ও অনলাইন নিউজপোর্টালে ট্রাম্পের বিরুদ্ধে জোর প্রচারণা চলেছে। আমেরিকার একমাত্র জাতীয়ভিত্তিক পত্রিকা দ্য ইউএসএ টুডে প্রেসিডেন্ট নির্বাচনে কোনো দলের পক্ষে বা বিপক্ষে অবস্থান নেয় না। সেখানেও হিলারি ক্লিনটন পরবর্তী প্রেসিডেন্ট বলেই সংবাদ প্রকাশিত হয় নিয়মিতভাবে। গত ৩০ সেপ্টেম্বর পত্রিকাটির সম্পাদনা পরিষদ একটি সম্পাদকীয় ছাপে এই শিরোনামে, ‘ট্রাম্প ইজ আনফিট ফর দ্য প্রেসিডেন্সি’। 

ভোটের ফলাফল পর্যবেক্ষণ করে দেখা যায়, সংবাদমাধ্যমের প্রচারণার প্রভাব আমেরিকান ভোটারদের কাছে আদৌ পড়েনি বা ভোটের আসল চিত্রও তাদের কাছে ছিল না। জনমত জরিপগুলোও ভুল প্রমাণিত হয়। নির্বাচনের আগে সব জনমত জরিপেই হিলারির রেটিং ট্রাম্পের চেয়ে বেশি ছিল। হিলারির ই-মেইল কেলেঙ্কারির পর এফবিআই যখন ঘোষণা করল যে তারা বিষয়টি তদন্ত করবে, তার পরের জনমত জরিপে হিলারির রেটিং কিছুটা কমে গেছে, কিন্তু তারপরও সিএনএন/ওআরসি জরিপে হিলারি ট্রাম্পের চেয়ে ৩ পয়েন্ট এগিয়ে ছিলেন। কিন্তু নির্বাচনের ফলাফলে সেটাও মিথ্যা প্রমাণিত হয়েছে।

বানর, মাছ আর ভাল্লুকের ভবিষ্যদ্বাণী

২০১০ সালে দক্ষিণ আফ্রিকা ফুটবল বিশ্বকাপ থেকে প্রাণী দিয়ে ভবিষ্যদ্বাণী করানো আলোচনায় আসে। সেই হাওয়া এসে এবার লাগে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনেও। ‘গেতা’ নামের চীনের এক জ্যোতিষী বানর ভবিষ্যদ্বাণী করেছিল, নির্বাচনে হিলারি ক্লিনটন নন, ডোনাল্ড ট্রাম্পই জয়ী হবেন। আর নির্বাচনের ঠিক কয়েক ঘণ্টা আগে গত মঙ্গলবার চাণক্য নামের এক জ্যোতিষী মাছ বলেছে, জয়ী হবেন ট্রাম্প।

এক প্রতিবেদনে জানানো হয়, ভারতের চেন্নাইয়ে মশা ও ম্যালেরিয়া নিয়ে একটি জনসচেতনতামূলক অনুষ্ঠানে ওই জ্যোতিষী মাছ চাণক্য ট্রাম্পের জয়ের বিষয়েই ভবিষ্যদ্বাণী করেছে। এ কারণে অনেকেই ওই মাছকে ‘পলিটিক্যাল পণ্ডিত’ হিসেবে ডাকছেন।

সাইবেরিয়ার একটি চিড়িয়াখানার জরিপে ভাল্লুক ট্রাম্প জয়ী হবেন বলে ভবিষ্যদ্বাণী করে। সংবাদমাধ্যমে বলা হয়েছে, সাইবেরিয়ার ওই চিড়িয়াখানায় দুটি কুমড়া পাশাপাশি রাখা হয়। যেগুলোর একটিতে ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটন এবং অন্যটিতে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মুখচ্ছবি আঁকা হয়। আর মেরু অঞ্চলের ভাল্লুক ‘ফেলিক্স’কে আমন্ত্রণ জানানো হলে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকেই বেছে নেয় সে।

সর্বশেষ খবর