বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

ট্রাম্পকে অভিনন্দন রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীসহ সবার

নিজস্ব প্রতিবেদক

ডোনাল্ড জে ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বার্তায় তাকে অভিনন্দন জানিয়েছেন।

ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় গতকাল রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে এ বার্তা পাঠানো হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিনন্দন জানানোর পাশাপাশি বাংলাদেশের উন্নয়ন নিজে থেকে প্রত্যক্ষ করতে ডোনাল্ড ট্রাম্প ও তার স্ত্রী ম্যালানিয়া ট্রাম্পকে তাদের সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার প্রেরিত অভিনন্দন বার্তায় বলেন, ট্রাম্পের নেতৃত্বে যুক্তরাষ্ট্রে শান্তি ও অগ্রগতির পথ আরও এগিয়ে যাবে। তিনি আশা প্রকাশ করেন, ডোনাল্ড ট্রাম্পের সময়ে বাংলাদেশের সম্পর্ক আরও সম্প্রসারিত হবে। নির্বাচিত প্রেসিডেন্টকে প্রধানমন্ত্রী বলেন, ডোনাল্ড ট্রাম্পের এই বিজয়ে প্রমাণিত যে যুক্তরাষ্ট্রের জনগণ ও বিশ্বমানবতার সেবা করতে তিনি একজন অনন্য নেতা। দুই দেশের দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় স্বার্থের আরও উন্নয়ন এবং আগামী প্রজন্মের জন্য নিরাপদ বিশ্ব গড়ে তোলা ও শান্তিপূর্ণভাবে সমৃদ্ধি অর্জনে ট্রাম্পের সঙ্গে কাজ করতে তিনি তাকিয়ে আছেন। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী তার আস্থা প্রকাশ করে বলেন, ডোনাল্ড ট্রাম্পের আগামী দিনগুলোতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার হবে। প্রধানমন্ত্রী অভিনন্দন বার্তায় নবনির্বাচিত প্রেসিডেন্টের সুস্বাস্থ্য, দীর্ঘ ও সুখী জীবন এবং যুক্তরাষ্ট্রের জনগণের অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেন।

স্পিকার, খালেদা জিয়াসহ অন্যান্যদের অভিনন্দন : রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প আমেরিকার ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, বিকল্প ধারার প্রেসিডেন্ট অধ্যাপক ড. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের নেতারা অভিনন্দন জানিয়েছেন। আরও অভিনন্দন জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) প্রেসিডেন্ট ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) মহাসচিব ড. রোদোয়ান আহমেদ, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মুস্তাফিজুর রহমান ইরান, বাংলাদেশ তরিকত ফেডারেশনের মহাসচিব এম এ আওয়াল প্রমুখ নেতারা। তারা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন জানান। অভিনন্দন বার্তায় ট্রাম্পের উদ্দেশে বাংলাদেশের নেতারা বলেন, আমরা আশা করি আপনার বিজয় যুক্তরাষ্ট্রের জনগণ ও বিশ্বমানবতার কল্যাণ নিশ্চিত করবে। আপনার কৌশলী নেতৃত্ব আমাদের বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও দৃঢ় করবে। তারা ডোনাল্ড ট্রাম্প ও তার পরিবারের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন। প্রধানমন্ত্রীর বিশেষ দূত হুসেইন মুহাম্মদ এরশাদ তার বার্তায় বলেন, এর মাধ্যমে আশা করি দুই দেশের পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে। এরশাদ তার উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন। সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ড. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন জানিয়ে অপর এক বার্তায় বলেন, আমেরিকান ভোটারদের সিদ্ধান্তে পরিবর্তনের সপক্ষে আপনার জয়লাভের জন্য আন্তরিক অভিনন্দন জানাচ্ছি। জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ তার বার্তায় বলেন, এতে দুই দেশের সম্পর্ক আরও মজবুত হবে এবং আশা করি যুক্তরাষ্ট্রের বাজারে তৈরি পোশাক খাতসহ বাংলাদেশের পণ্যের শুল্কমুক্ত সুবিধাদানে নতুন প্রেসিডেন্ট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন। হাসানুল হক ইনু বলেন, আশা করি যুক্তরাষ্ট্রের নয়া প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারসাম্য ও শান্তিপূর্ণ বিশ্বপরিস্থিতি তৈরির জন্য কাজ করবেন এবং দুই দেশের সম্পর্ককে আরও উচ্চতায় নিয়ে যাবেন। আওয়ামী লীগ ও বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের অন্য নেতারাও ডোনাল্ড ট্রাম্পকে এই অভিনন্দন জানান। ডোনাল্ড ট্রাম্পের জয়ে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও দৃঢ় হবে বলে আশা করে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ নেতারা। তাদের মতে, বহির্বিশ্বের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক জাতীয়ভাবে নির্ধারিত হয়। এ জন্য কোনো দলেরই উল্লাস প্রকাশ বা দুঃখ পাওয়ার কোনো কারণ নেই। স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম বলেন, ট্রাম্পের জয়ে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরও দৃঢ় হবে। অন্যদিকে মার্কিন নির্বাচনের ফলাফলে বাংলাদেশের রাজনীতিতে কোনো প্রভাব পড়বে না বলে মনে করেন বিএনপির নীতিনির্ধারকরা। বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী এ সম্পর্কে সাংবাদিকদের বলেন, ডোনাল্ড ট্রাম্পের জয়, এটি যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়। বাংলাদেশ বা এখানকার সর্বশেষ জাতীয় নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান পরিবর্তিত হওয়ার কোনো কারণ নেই বলে মনে করেন তিনি।

সর্বশেষ খবর