শুক্রবার, ১১ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা
প্রস্তুত হোয়াইট হাউস

ওবামা-ট্রাম্প বৈঠক

নিউইয়র্ক প্রতিনিধি

ওবামা-ট্রাম্প বৈঠক

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গতকাল হোয়াইট হাউসে প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠক করেন —এএফপি

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য প্রস্তুত হোয়াইট হাউস। ইতিমধ্যে গতকাল প্রেসিডেন্ট বারাক ওবামার আমন্ত্রণে হোয়াইট হাউসে গেছেন ট্রাম্প। সে সময় ‘শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর’ নিয়ে আলোচনাও হয়েছে প্রেসিডেন্ট ওবামার সঙ্গে নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। আলোচনা শেষে ট্রাম্পের জন্য পুরোদমে প্রস্তুতি শুরু করেছে হোয়াইট হাউস।

হোয়াইট হাউসের প্রেস উইং জানায়, প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে দেখা করতে হোয়াইট হাউসে গেছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল বৃহস্পতিবার ওভাল অফিসে দেখা করেন এই দুই নেতা। রিপাবলিকান পার্টি থেকে নির্বাচিত ট্রাম্পের আগামী ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার প্রস্তুতি হিসেবে প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে এ বৈঠক করেন। ট্রাম্প তার ব্যক্তিগত জেট বিমানে নিউইয়র্ক থেকে রাজধানী ওয়াশিংটন ডিসির রিগ্যান ন্যাশনাল বিমানবন্দরে অবতরণ করেন। সেখান থেকে তিনি ওভাল অফিসে যান। ট্রাম্পের সঙ্গে স্ত্রী মেলানিয়া ট্রাম্পও ছিলেন। মেলানিয়ার ফার্স্টলেডি মিশেল ওবামার সঙ্গে বৈঠক করার কথা রয়েছে। ডোনাল্ড ট্রাম্পের অপ্রত্যাশিত বিজয় মার্কিন নাগরিকদের একাংশকে গভীরভাবে হতাশ করেছে। সেই হতাশা দ্রুত পরিণত হয়েছে প্রতিবাদে। বুধবার যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে প্রতিবাদ মিছিল বিক্ষোভ হয়েছে। এরই মধ্যে দুই ওবামা ও ট্রাম্পের বৈঠক অনুষ্ঠিত হয়। হোয়াইট হাউসের প্রেস উইং জানায়, হাড্ডাহাড্ডি নির্বাচনী লড়াইয়ের পর কীভাবে দেশের জন্য একসঙ্গে কাজ করা যায় তা নিয়ে আলোচনা হয়েছে দুই নেতার মধ্যে। এর আগে ওবামার ফোন করে ট্রাম্পকে বৈঠকে মিলিত হওয়ার আমন্ত্রণ জানান। অন্যদিকে হোয়াইট হাউস ছাড়ার প্রস্তুতি নিচ্ছেন দুইবারের নির্বাচিত প্রেসিডেন্ট বারাক ওবামা। পরিবার নিয়ে রাজধানী ওয়াশিংটন ডিসিতেই থাকবেন তিনি। শহরের ক্যালোরামায় ৯ বেডরুমের একটি বাড়িও ঠিক করে রেখেছেন বিদায়ী প্রেসিডেন্ট। ৪৩ লাখ ডলার ব্যয়ে বাড়িটি ইজারা নিয়েছেন ওবামা। ১৯২৮ সালে নির্মাণ করা ৮ হাজার ২০০ বর্গফুটের ওই বাড়িতে রয়েছে ৯টি শোয়ার ঘর, আলাদা প্রসাধন কক্ষ, আটটি গোসলখানা, বিনোদনের জায়গা ও বাগান।

সর্বশেষ খবর