শিরোনাম
বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

পাকিস্তান নয়, টাকা পাবে বাংলাদেশ

----------তোফায়েল আহমেদ

নিজস্ব প্রতিবেদক

পাকিস্তান নয়, টাকা পাবে বাংলাদেশ

পাকিস্তান নয়, উল্টো বাংলাদেশই পাকিস্তানের কাছে টাকা পাবে বলে উল্লেখ করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। গতকাল সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের কাছে পাকিস্তানের ৯২১ কোটি রুপি দাবি সম্পূর্ণ ভিত্তিহীন। বরং বাংলাদেশ যে পাকিস্তানের কাছে টাকা পায়, তা ফেরত না দিতেই এমন উল্টো দাবি করছে দেশটি। প্রসঙ্গত, মঙ্গলবার পাকিস্তানের ইংরেজি গণমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউনে প্রকাশিত এক প্রতিবেদনে বাংলাদেশের কাছে ৯২১ কোটি রুপি পাকিস্তান পাবে বলে দাবি করা হয়। এ প্রসঙ্গে জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী উল্টো প্রশ্ন রেখে বলেন, তারা আমাদের কাছে কীসের টাকা পাবে? বরং পাকিস্তানে যে বৈদেশিক মুদ্রা অর্জিত হতো তার ম্যাক্সিমামটা হতো বাংলাদেশের পণ্য থেকে। সে হিসেবে আমরা পাকিস্তানের কাছে টাকা পাব। মুক্তিযুদ্ধের আগের পরিস্থিতি তুলে ধরে তোফায়েল আহমেদ আরও বলেন, ১৯৭১ সালের আগে পাকিস্তানই তো বাংলাদেশ থেকে রপ্তানি ও বাণিজ্যের টাকা নিয়ে গেছে। বিশেষ করে পাট রপ্তানি ও আদমজীর মতো পাটকল থেকে যে আয় হতো, সেই টাকাগুলো সব পাকিস্তান নিয়ে গেছে। প্রসঙ্গত, মুক্তিযুদ্ধ চলাকালে অখণ্ড পাকিস্তানের যে মোট সম্পদ ছিল সমবণ্টনের নীতিতে তার অর্ধেক ভাগীদার বাংলাদেশ। ১৯৭১ সালে ওই সম্পদের পরিমাণ ছিল ৪৩২ কোটি মার্কিন ডলার। ১৯৯৬ সালে ক্ষমতায় এসে আওয়ামী লীগ সরকার পাকিস্তানকে পাওনা প্রাপ্য পরিশোধ করতে বলেছিল। ২০০৯ সালে দ্বিতীয় মেয়াদে আওয়ামী লীগ সরকার গঠন করে পাকিস্তানের কাছে পাওনা আদায়ে আন্তর্জাতিক অঙ্গনে আলোচনা করে বলেও গণমাধ্যমের বিভিন্ন প্রতিবেদনে উঠে এসেছে।

নিউজিল্যান্ডের হাইকমিশনারের সঙ্গে বৈঠক : এর আগে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে সচিবালয়ে সাক্ষাৎ করেন ঢাকায় নিযুক্ত নিউজিল্যান্ডের হাইকমিশনার গ্রাহাম মর্টন। বৈঠকের বিষয়ে মন্ত্রী সাংবাদিকদের জানান, নিউজিল্যান্ডের বাজারে বাংলাদেশের সব পণ্য শুল্কমুক্ত সুবিধা পায়। তারা বাংলাদেশ থেকে পোশাক, ওষুধ ও চামড়াজাত দ্রব্য নিতে আগ্রহী। মন্ত্রী বলেন, নিউজিল্যান্ডে বাংলাদেশের এ তিনটি পণ্যের বিশাল বাজার রয়েছে। দেশের ব্যবসায়ীরা এদিকে নজর দিলে অনেক লাভবান হবেন।

সর্বশেষ খবর