শুক্রবার, ১৮ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

ঝালকাঠি কিশোরগঞ্জে প্রতিমা ভাঙচুর

সংঘর্ষে পুলিশসহ আহত ১০

ঝালকাঠি প্রতিনিধি

ঝালকাঠি শহরের কেন্দ্রীয় কালিবাড়ী মন্দিরে কার্তিক ঠাকুরের একটি প্রতিমা ভাঙচুরের অভিযোগ পাওয়া গেছে। অন্যদিকে কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার জিনারী ইউনিয়নের সীমান্তবর্তী গ্রাম বীর হাজিপুর কর্মকারপাড়ার দুর্গামন্দিরের দুই ফুট লম্বা একটি মূর্তি ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। দুটি ঘটনাই ঘটেছে বুধবার রাতে। ঝালকাঠির ঘটনাটি পার্শ্ববর্তী ব্যবসায়ীদের সঙ্গে জমি নিয়ে দ্বন্দ্বের কারণে মন্দির পরিচালনা কমিটির সদস্যরা নিজেরাই মূর্তি ভেঙে ব্যবসায়ীদের দোষারোপ করছেন বলে জানা গেছে। প্রতিনিধিরে পাঠানো খবর— ঝালকাঠি : শহরের কেন্দ্রীয় কালিবাড়ী মন্দিরে কার্তিক ঠাকুরের একটি প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটেছে।

সময় মন্দির পরিচালনা কমিটির লোকজন এবং পার্শ্ববর্তী চাল ব্যবসায়ীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। এ ঘটনায় পুলিশের এসআই শাহাদাত, চালবিক্রেতা মানিক দেবনাথ, গোপাল দেবনাথ, আবুল বাশার হাওলাদার, বাবুল হাওলাদারসহ কমপক্ষে ১০ জন আহত হয়েছেন। বুধবার রাত সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে। এ ঘটনায় চাল ব্যবসায়ী ও মন্দির কমিটির পক্ষ থেকে ঝালকাঠি থানায় পৃথক মামলা হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানান, মন্দির কমিটি ও মন্দির-সংলগ্ন বারচালার চাল ব্যবসায়ীদের মধ্যে জমি নিয়ে দীর্ঘদিন ধরে দ্বন্দ্ব চলে আসছে। মন্দিরের জায়গা দিয়ে ব্যবসায়ীদের তাদের ব্যবসা কেন্দ্রে যাতায়াত করতে হয়। কিন্তু কার্তিক পূজার শেষে সেই পথটি টিনের বেড়া দিয়ে আটকে দেয় মন্দির কমিটি। ফলে ব্যবসায়ীদের যাতায়াতের পথ বন্ধ হয়ে যায়। এর পরিপ্রেক্ষিতে পুলিশের সহায়তায় বুধবার রাতে ব্যবসায়ী দুলাল নাথ, দুলাল দেবনাথ, আবদুল হকিম ও গোপাল ওই টিনের বেড়া ভেঙে ফেলেন। এ সময় পূজারিরা তাদের প্রতিহত করলে উভয় পক্ষে সংঘর্ষ বাধে। এ সময় দুই পক্ষে ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনায় চারজন চাল ব্যবসায়ী এবং টহলে থাকা এসআই শাহাদাতসহ কমপক্ষে ১০ আহত হন। একপর্যায়ে মন্দিরের সদস্যদের মধ্যে কোনো একজন কার্তিক প্রতিমার মুণ্ডু ভেঙে ফেলেন বলে চাল ব্যবসায়ীরা অভিযোগ করেছেন। এ ঘটনায় আহত ব্যক্তিরা সদর হাসপাতাল ও স্থানীয় বিভিন্ন ক্লিনিকে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। এদিকে মন্দিরে হামলা ও প্রতিমা ভাঙচুরের ঘটনায় দোষীদের গ্রেফতার ও বিচারের দাবিতে গতকাল দুপুরে বিক্ষোভ মিছিল করেছেন হিন্দু সম্প্রদায়ের লোকজন। খবর পেয়ে বরিশালের ভারপ্রাপ্ত ডিআইজি আকরাম হোসেন, ঝালকাঠির জেলা প্রশাসক মো. মিজানুল হক চৌধুরী, পুলিশ সুপার মো. জোবায়েদুর রহমান ঘটনাস্থল পরিদর্শন করেন। কিশোরগঞ্জ : কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার জিনারী ইউনিয়নের সীমান্তবর্তী গ্রাম বীর হাজিপুর কর্মকারপাড়ার দুর্গামন্দিরের দুই ফুট লম্বা একটি মূর্তি ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। বুধবার রাতের কোনো এক সময় অজ্ঞাত দুর্বৃত্তরা লক্ষ্মীপ্রতিমা ভাঙচুর করেছে বলে মন্দিরের সাধারণ সম্পাদক দীপক চন্দ্র সরকার জানান। খবর পেয়ে কিশোরগঞ্জ জেলার অতিরিক্ত ম্যাজিস্ট্রেট আ. আওয়াল, জেলার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মাহমুদুল হক, হোসেনপুর উপজেলা নির্বাহী অফিসারের দায়িত্বে থাকা সহকারী কমিশনার (ভূমি) সোহানা নাছরিন, সহকারী পুলিশ সুপার (এএসপি সার্কেল) মো. জামাল উদ্দিন ও হোসেনপুর উপজেলা পূজা উদ্যাপন কমিটির সভাপতি সন্তোষ কুমার মোদক ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

 হোসেনপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নান্নু মোল্লা জানান, এলাকায় পুলিশ টহল দিচ্ছে। লোকজনের মধ্যে সম্প্রতি বজায় রয়েছে। উপজেলা নির্বাহী অফিসার জানান, এ ব্যাপারে মামলা হয়েছে। ঘটনার রহস্য উন্মোচন এবং দুর্বৃত্তদের গ্রেফতারের চেষ্টা চলছে।

সর্বশেষ খবর