শুক্রবার, ১৮ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা
বিএনপির স্থায়ী কমিটির বৈঠক

নারায়ণগঞ্জ নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত জেলা পরিষদে ‘না’

নিজস্ব প্রতিবেদক

জেলা পরিষদ নির্বাচন বর্জন করলেও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। গতকাল দলের স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠকে দলের প্রার্থী হিসেবে নারায়াণগঞ্জ জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকারকে চূড়ান্ত করা হয়েছে।

গুলশানে গতকাল রাতে বিএনপি চেয়ারপারসন কার্যালয়ে বেগম খালেদা জিয়ার সভাপতিত্বে দলের স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী, খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে ২১ নভেম্বর থানা, জেলা ও মহানগরে বিক্ষোভ কর্মসূচি পালন করবে বিএনপি।

বৈঠক  চলাকালে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, ‘আমাদের জাতীয় স্থায়ী কমিটি সিদ্ধান্ত নিয়েছে নারায়ণগঞ্জের সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে। আমরা গণতন্ত্রে বিশ্বাস করি। বিএনপি একটি গণতান্ত্রিক দল এবং নির্বাচনের মাধ্যমে ক্ষমতার পরিবর্তন সম্ভব বলে আমরা মনে করি। সে কারণে নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।’ বৈঠকের পর স্থায়ী কমিটির এক সদস্য জানান, সিইসিসহ নির্বাচন কমিশনারের নিয়োগের কাঠামো নিয়ে বৈঠকে আলোচনা হয়। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান থেকে অবসর নেওয়ার পর তিন বছর লাভজনক পদে না থাকা বিতর্কমুক্ত ব্যক্তিদের নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগের প্রস্তাব করছে বিএনপি। জেলা পরিষদের নির্বাচনের পদ্ধতি নিয়েই আপত্তি তুলে তিনি বলেন, ‘সরকার বলছে, সরাসরি  ভোটে না হয়ে স্থানীয় সরকারের নির্বাচিত জনপ্রতিনিধিদের ভোটে জেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচন সংবিধান পরিপন্থী। আমরা মনে করি, জেলা পরিষদ নির্বাচনের যে প্রক্রিয়া, সেই প্রক্রিয়া সংবিধানে নির্বাচন সম্পর্কে  যে নির্দেশনা রয়েছে, তার সঙ্গে সাংঘর্ষিক। দেশের জন্য কোনো কল্যাণ বয়ে আনবে না বলেই আমরা জেলা পরিষদ নির্বাচন বর্জনের সিদ্ধান্ত নিয়েছি। আমরা এই নির্বাচনে অংশগ্রহণ করব না।’ বৈঠকে স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহর মৃত্যুতে গভীর শ্রদ্ধা নিবেদন করে দলের প্রতি তার ভূমিকার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করা হয় বলে জানান মহাসচিব।

 বৈঠকে মির্জা ফখরুল ছাড়াও উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার  মোশাররফ  হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, তরিকুল ইসলাম, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী।

সর্বশেষ খবর