শিরোনাম
রবিবার, ২০ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

এবার আখ খেতে আগুন, আরও দুজন গ্রেফতার

গাইবান্ধা প্রতিনিধি

রংপুর চিনিকলের আওতাধীন গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ ইক্ষু খামারের আখ খেতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে খামারের প্রায় ৩৩ বিঘা জমির আখের ক্ষতিসাধন হয়েছে বলে দাবি করেছেন চিনিকল কর্তৃপক্ষ। গতকাল দুপুরে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পরে গোবিন্দগঞ্জ ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছে আগুন  নিয়ন্ত্রণে আনে। গোবিন্দগঞ্জ থানার ওসি সুব্রত কুমার সরকার ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, দুপুর দেড়টার দিকে ইক্ষু খামারের ফকিরগঞ্জ এলাকার ১১ আই ব্লকের জমিতে অগ্নিকাণ্ডের সূত্রপাত। পরে ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনে। এ ব্যাপারে তদন্ত চলছে। চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আবদুল আউয়াল জানান, অগ্নিকাণ্ডে খামারের প্রায় ৩৩ বিঘা জমির দণ্ডায়মান আখ ক্ষেতের ক্ষতিসাধিত হয়েছে।

সাঁওতালদের মনে অবিশ্বাস আশঙ্কা ক্ষোভ : অবিশ্বাস আশঙ্কা আর ক্ষোভে ভরে আছে গোবিন্দগঞ্জের সাঁওতালদের মন। সরকারি প্রতিশ্রুতি, আদালতের আদেশ, কিছুেতই তারা বিশ্বাস রাখতে পারছেন না। সাঁওতাল সম্প্রদায়ের নেতারা বলছেন, পরিদর্শনের সময় সরকারি দলের প্রতিশ্রুতি, ধান কাটা নিয়ে উচ্চ আদালতের আদেশ, এসবের কোনোকিছুই বাস্তবায়িত হচ্ছে না। তাদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার, তিন সাঁওতালের হত্যার বিচার, এসব বিষয়ে কোনো কার্যকর পদক্ষেপ না নিয়ে উল্টো ভিন্ন গ্রামের এক আদিবাসীকে দিয়ে থানায় মামলা দায়ের করায় তাদের অবিশ্বাস আরও ঘনীভূত হচ্ছে।

সাহেবগঞ্জ-বাগদা ফার্ম ভূমি উদ্ধার কমিটির কোষাধ্যক্ষ রাফায়েল হাসদা বলেন, আমাদের আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে পুনর্বাসনের সরকারি সিদ্ধান্ত আমরা মেনে নেইনি। আমাদের পূর্ব পুরুষের জায়গাতেই আমরা থাকতে চাই। সে দাবি না মেনে পুনর্বাসনের প্রস্তাব একটা চালাকি। যা সাঁওতালদের মনে ক্ষোভের সঞ্চার করেছে। রাফায়েল আরও বলেন, তিনজনকে মেরে ফেলার ঘটনা এবং আমাদের বাড়িঘর পুড়িয়ে দেয়ার ঘটনার কোনো বিচারের পদক্ষেপ এতদিনেও নেয়া হয়নি। এর বিচার হবে কিনা তা নিয়ে আমরা আশঙ্কায় আছি। ধান কাটার বিষয়ে হাইকোর্টের রায় জানতে পেরে সাঁওতালরা খুশি হয়েছিল। কিন্তু তাঁরকাটা ঘেরা পুলিশ পাহারা দেয়া জমিতে সাঁওতালরা ঢুকতে ভয় পাচ্ছে। চিনিকল কর্তৃপক্ষও আমাদের সঙ্গে ধান কাটা বিষয়ে কোনো যোগাযোগ করেনি। আর ১০/১২ দিনের মধ্যে ধান না কাটতে পারলে সেগুলো জমিতেই নষ্ট হয়ে যাবে।

ভূমি উদ্ধার কমিটির সহ-সভাপতি ফিলিমন বাস্কে বলেন, ক্ষতিগ্রস্তদের পক্ষ থেকে আমরা মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছি। পাশাপাশি জমির মালিকানার আন্দোলন ও আইনি লড়াই চালিয়ে যাওয়া হবে। সাঁওতাল পল্লীর অধিবাসীরা বলেন, বিভিন্ন ব্যক্তি প্রতিষ্ঠান থেকে আমাদের যে সহায়তা দেয়া হচ্ছে তা সাময়িক কষ্ট নিবারণ করছে, কিন্তু আমাদের মাথা গোজার ঠাঁই কোথায় হবে? রংপুর চিনিকলের এম ডি মো. আবদুল আউয়াল বলেন, ধান কাটা বিষয়ে হাইকোর্টের আদেশ গণমাধ্যমের মারফত জানতে পেরেছি। এ বিষয়ে আদেশের কপি পেলে সে অনুযায়ী অবশ্যই ব্যবস্থা গ্রহণ করা হবে।

গ্রেফতার ২ : সাহেবগঞ্জ ইক্ষু খামার এলাকায় সাঁওতালদের ওপর হামলা, লুটপাট ও বাড়ি-ঘরে অগ্নিসংযোগের ঘটনায় দায়ের করা স্বপন মুরমুর মামলায় আরও ২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল ভোর রাতে গোবিন্দগঞ্জ উপজেলার সাপমারা ইউনিয়নের তরফ কামাল কামারপাড়া থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলেন— তরফ কামাল, কামারপাড়া গ্রামের মৃত নায়েব আলীর ছেলে সরোয়ার হোসেন ও একই গ্রামের আবদুল রহমানের ছেলে আকবর আলী।

সর্বশেষ খবর