বৃহস্পতিবার, ২৪ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

মিয়ানমার নিয়ে বাংলাদেশের উদ্বেগ রাষ্ট্রদূতকে তলব

নিজস্ব প্রতিবেদক

রোহিঙ্গা ইস্যুতে ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত মিও মিন্ট থানকে তলব করে বাংলাদেশের ‘চরম উদ্বেগের’ কথা জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এ ব্যাপারে রাষ্ট্রদূতের হাতে সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিক পত্র তুলে দেওয়া হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামরুল হাসান গতকাল গণমাধ্যমকে এ তথ্য জানান। গত ৯ অক্টোবর মিয়ানমারের তিনটি সীমান্ত পোস্টে ‘বিচ্ছিন্নতাবাদীদের’ হামলায় সেদেশের নয় সীমান্ত পুলিশের মৃত্যুর পর রাখাইনের  রোহিঙ্গা-অধ্যুষিত জেলাগুলোয় শুরু হয় সেনাবাহিনীর অভিযান। মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, সেনাবাহিনীর অভিযানে রাখাইন প্রদেশে ১২শ’র বেশি ঘরবাড়ি জ্বালিয়ে দেওয়া হয়েছে। দমন অভিযানের মুখে পালাতে থাকা রোহিঙ্গাদের অনেকে নাফ নদী পাড়ি দিয়ে বাংলাদেশে ঢোকার চেষ্টা করছেন। সেনা অভিযানে এ পর্যন্ত ৮৬ জনের মৃত্যুর খবর মিয়ানমার কর্তৃপক্ষ নিশ্চিত করলেও মানবাধিকার সংগঠনগুলো বলছে, নিহতের সংখ্যা আরও অনেক বেশি। এ প্রেক্ষাপটে মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর হামলাসংক্রান্ত পরিস্থিতি নিয়ে বাংলাদেশের অবস্থান জানাতে গতকাল দুপুরে মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে পররাষ্ট্র মন্ত্রণালয়। বেলা সোয়া ৩টায় বৈঠক শুরু হয়ে ৪টার দিকে তা শেষ হয়।  বৈঠক শেষে সাংবাদিকদের কামরুল হাসান বলেন, আমরা আমাদের উদ্বেগের কথা জানিয়েছি। মিয়ানমারের লোকজন যাতে ফেরত যেতে পারে, সে ব্যবস্থা নেওয়ার দাবি করেছি। এ ব্যাপারে মিয়ানমারের রাষ্ট্রদূতের হাতে আনুষ্ঠানিক পত্র তুলে দেওয়া হয়েছে। রোহিঙ্গা ইস্যুতে শান্তিপূর্ণ সমাধান কামনা করেছে বাংলাদেশ। রাষ্ট্রদূত কী বলেছেন জানতে চাইলে কামরুল হাসান বলেন, রাষ্ট্রদূত বলেছেন, রোহিঙ্গাদের ওপর অত্যাচারের এসব খবর বানানো। এ প্রসঙ্গে পরে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক বলেন, একটি দায়িত্বশীল দেশ হিসেবে যতটুকু করা দরকার মিয়ানমার প্রসঙ্গে বাংলাদেশ ততটুকুই করছে।’  রোহিঙ্গা সমস্যার সমাধানের জন্য উৎস কী তা জানতে হবে। এই সমস্যার সমাধান মিয়ানমারকেই করতে হবে। রোহিঙ্গা ইস্যুতে চলমান উত্তেজনা বিষয়ে বাংলাদেশের অবস্থান জানতে চাওয়া হলে পররাষ্ট্র সচিব বলেন, ‘আমাদের প্রধানমন্ত্রী মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির সঙ্গে একাধিকবার বিভিন্ন মাধ্যমে যোগাযোগ করার চেষ্টা করেছেন। আমি পাঁচবার এ ইস্যুতে সমাধান খোঁজার জন্য মিয়ানমার সফর করেছি। তিনি বলেন, কাউকে যখন জোর করে উচ্ছেদ করা হয়, তখন এর পেছনে কারণ কী তা জানতে হয়। তা না হলে এই সমস্যার সমাধান করা যায় না।

শিগগির বর্তমান রোহিঙ্গা সমস্যার সমাধান হয়ে যাবে : মিয়ানমারে চলমান সহিংসতার মধ্যেই গতকাল কক্সবাজারে অনুষ্ঠিত হলো বিজিবি-বিজিপি পতাকা বৈঠক। কক্সবাজার শহরের বিজিবি রেস্ট হাউসে বৈঠকে বাংলাদেশের ১২ সদস্যের দলের নেতৃত্ব দেন বিজিবি দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রধান ব্রিগেডিয়ার জেনারেল খন্দকার ফরিদ হাসান। অন্যদিকে মিয়ানমার সীমান্তরক্ষী পুলিশের (বিজিপি) ১৩ সদস্যের নেতৃত্ব দেন বিজিপির উপ-মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সন লুইন।

বৈঠক শেষে বিজিবির এক সংবাদ সম্মেলনে ব্রিগেডিয়ার জেনারেল খন্দকার ফরিদ হাসান বলেন, বিজিপির আঞ্চলিক প্রধানের দায়িত্ব গ্রহণ উপলক্ষে ১৮ অক্টোবর অভিনন্দন জানিয়ে পতাকা বৈঠকের আহ্বান জানানো হয়েছিল। সেই আহ্বানে সাড়া দিয়ে আজ বৈঠক হলেও রোহিঙ্গা ইস্যু আলোচনায় স্থান পায়। বিজিবির পক্ষ থেকে মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের এ দেশে অনুপ্রবেশে উদ্বেগ প্রকাশ করা হয়। বিজিবির আঞ্চলিক প্রধান বলেন, বিজিপির আলোচক দল তাদের মিয়ানমারের কয়েকটি ক্যাম্পে হামলার পরই সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চালানো হচ্ছে বলে জানিয়েছে। এরপরই সে দেশের কিছু সন্ত্রাসী বাংলাদেশে চলে আসছে। এতে ঘাবড়ানোর কোনো কারণ নেই। শিগগিরই এ সমস্যা ঠিক হয়ে যাবে। বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়েছে, রোহিঙ্গা অনুপ্রবেশের ব্যাপারে সরকারের জিরো টলারেন্স নীতি অব্যাহত রয়েছে। উভয় দেশের সমন্বয়ের মাধ্যমে অপারেশন চালানো হলে এমন পরিস্থিতির সৃষ্টি হতো না। এ ছাড়া উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে তথ্যের আদান-প্রদান করা হলেও সীমান্ত পরিস্থিতি অনেকটা শান্ত থাকবে। ব্রিগেডিয়ার জেনারেল খন্দকার ফরিদ হাসান বলেন, মিয়ানমারের নাগরিকরা যাতে এ দেশে না আসে সে ব্যাপারে বিজিপি সজাগ দৃষ্টি রাখছে বলে আমাদের জানিয়েছেন। এ অবস্থা নিরসনে বিজিবি-বিজিপি সমন্বয় টহল পরিচালনার মাধ্যমে সীমান্ত সন্ত্রাস কমিয়ে আনার ব্যাপারে উভয়পক্ষ একমত হয়েছে।

সীমান্তে ৪ পাচারকারী দালালসহ ১৬৪ রোহিঙ্গা আটক : এদিকে উখিয়া ও টেকনাফ সীমান্তে পৃথক অভিযানে বিজিবি ও পুলিশ ৪ পাচারকারী দালালসহ ১৬৬ জন রোহিঙ্গাকে আটক করেছে। গতকাল সকালে পৃথক অভিযানে তাদের আটক করা হয়। বিজিবি টেকনাফ সীমান্তে ৯৪ জন, উখিয়া থানা পুলিশ ২ দালালসহ ৬২ জন এবং টেকনাফ থানা পুলিশ আটক করেছে ২ দালালসহ ১০ জন রোহিঙ্গাকে।

সর্বশেষ খবর