শুক্রবার, ২৫ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা
আইনের খসড়া অনুমোদন

আঠারোই রইল বিয়ের বয়স

নিজস্ব প্রতিবেদক

শাস্তি ও জরিমানার পরিমাণ বাড়িয়ে বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৬-এর খসড়া প্রস্তাবে চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বিয়ের ক্ষেত্রে মেয়েদের বয়স কমপক্ষে ১৮ বছর এবং ছেলেদের ২১ বছর রেখে আইনটির খসড়া অনুমোদন দেওয়া হলো।

একই সঙ্গে আগামী বছরের সরকারি ছুটি নির্ধারণ করেছে মন্ত্রিসভা। গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে বিকালে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এসব তথ্য জানান। মন্ত্রিপরিষদ সচিব জানান, ‘বাল্যবিবাহ নিরোধ আইন, ২০১৬’-এর খসড়ায় মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ বছরই রাখা হয়েছে। তবে বিশেষ ক্ষেত্রে যে কোনো অপ্রাপ্তবয়স্ক মেয়ের সর্বোত্তম স্বার্থে আদালতের নির্দেশে এবং মা-বাবার সম্মতিতে বিয়ে হতে পারবে। বিশেষ প্রেক্ষাপটে বিয়ের ক্ষেত্রে খসড়ায় কোনো বয়স নির্ধারণ করা হয়নি। তিনি বলেন, আইনের খসড়ায় বিভিন্ন অপরাধের ক্ষেত্র যেমন বাড়ানো হয়েছে, তেমনি বাড়ানো হয়েছে সাজার মেয়াদ। মন্ত্রিপরিষদ সচিব জানান, আইন অনুযায়ী আদালত নিজ উদ্যোগে বা কারও অভিযোগের ভিত্তিতে বাল্যবিবাহ থামিয়ে দিতে পারবে। বাল্যবিবাহের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে পর্যালোচনাও করতে পারবে। বাল্যবিবাহ বন্ধে আদালতের নির্দেশ অমান্য করলে ছয় মাসের কারাদণ্ড বা ১০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে প্রস্তাবিত আইনে।

আগামী বছর সরকারি ছুটি ২২ দিন : মন্ত্রিপরিষদ সচিব জানান, মন্ত্রিসভা আগামী বছরের সরকারি ছুটির দিনের তালিকাও অনুমোদন দিয়েছে। ২০১৭ সালে সরকারি ছুটি রাখা হয়েছে মোট ২২ দিন। এর মধ্যে সাধারণ ছুটি ১৪ দিন এবং নির্বাহী আদেশে ছুটি আট দিন। এই ২২ দিনের মধ্যে ১০ দিনই পড়েছে সাপ্তাহিক ছুটির দিন, অর্থাৎ শুক্র ও শনিবার। তিনি জানান, জাতীয় দিবস ও বিভিন্ন সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ ধর্মীয় অনুষ্ঠান মিলিয়ে এবার সাধারণ ছুটি ১৪ দিন। এসব ছুটির মধ্যে ছয় দিন পড়েছে শুক্র-শনিবার। বাংলা নববর্ষ ও বিভিন্ন গুরুত্বপূর্ণ ধর্মীয় দিবস উপলক্ষে নির্বাহী আদেশে আট দিন সরকারি ছুটি থাকবে।

এর মধ্যে চার দিন পড়েছে শুক্রবার। তিনি জানান, বিভিন্ন সম্প্রদায়ভুক্ত কর্মচারীদের ধর্মীয় পর্ব উপলক্ষে এবারও তিন দিন ঐচ্ছিক ছুটি রাখা হয়েছে। পার্বত্য এলাকা বা এর বাইরে কর্মরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রধান সামাজিক অনুষ্ঠান বৈসাবি উৎসবের জন্য দুই দিন ছুটি রাখা হয়েছে। এর মধ্যে এক দিন পড়েছে সাপ্তাহিক ছুটি। মন্ত্রিপরিষদ সচিব জানান, ২০১৭ সালের সরকারি ছুটি নির্ধারণের ক্ষেত্রে বাংলা একাডেমি, ধর্ম মন্ত্রণালয় ও আবহাওয়া অধিদফতরের মতামত নেওয়া হয়েছে।

সর্বশেষ খবর