রবিবার, ২৭ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

নির্বাচন কমিশন নিয়ে এরশাদের পাঁচ দফা প্রস্তাবনা

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশন নিয়ে এরশাদের পাঁচ দফা প্রস্তাবনা

নির্বাচন কমিশন গঠনে পাঁচদফা প্রস্তাবনা দিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। গতকাল রাজধানীর গুলশানের একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ প্রস্তাব তুলে ধরেন সাবেক এ রাষ্ট্রপতি।

প্রস্তাবনাগুলো হলো, সংবিধান অনুসারে প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশন নিয়োগ সংক্রান্ত একটি আইনি কাঠামো প্রণয়ন করা, নির্বাচন কমিশনকে সম্পূর্ণ স্বাধীন রাখা, নির্বাচন কমিশনের জন্য আলাদা সচিবালয় করা এবং বর্তমান সংসদেই এ আইন পাস করা। নির্বাচন কমিশনারদের যোগ্যতা ও অভিজ্ঞতা সম্পর্কে প্রস্তাবনায় বলা হয়,  নিরপেক্ষতা, ব্যক্তিগত একাগ্রতা ও সততা, ন্যূনতম ও সর্বোচ্চ বয়স, পেশাগত যোগ্যতা, নির্বাচন সংক্রান্ত বিষয়জ্ঞান, শারীরিক ও মানসিক সুস্থতা, রাজনৈতিকভাবে সক্রিয়তা না থাকা, অন্য অফিসে নিয়োগে বিধি নিষেধ ও চারিত্রিক স্বচ্ছতা থাকতে হবে। এরশাদ বলেন, ৯০ পরবর্তী সময়ে যতগুলো নির্বাচন কমিশন গঠিত হয়েছে তার কোনোটাই বিতর্কমুক্ত ছিল না। এবারও যে নির্বাচন কমিশন গঠন হবে তা নিয়ে গঠনের আগেই বিতর্ক শুরু হয়ে গেছে। তিনি বলেন, চলমান নির্বাচন পদ্ধতির পরিবর্তন চাই। নির্বাচন পদ্ধতির সংস্কার ছাড়া সুষ্ঠু ও অবাধ নির্বাচন আশা করা যায় না। এ সময় উপস্থিত ছিলেন পার্টির কো-চেয়ারম্যান জিএম কাদের, মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার, প্রেসিডিয়াম কাজী ফিরোজ রশীদ, জিয়াউদ্দিন বাবলু, অধ্যাপক দেলোয়ার হোসেন খান, সৈয়দ আবু হোসেন বাবলা, নুর-ই-হাসনা লিলি চৌধুরী, সাইদুর রহমান টেপা, সুনীল শুভ রায়, ফয়সল চিশতী, মীর আবদুস সবুর আসুদ, তাজ রহমান, চেয়ারম্যানের উপদেষ্টা রেজাউল ইসলাম ভূইয়া প্রমুখ।

মহাসমাবেশ সফলের অহ্বান : আগামী ১ জানুয়ারি জাতীয় পার্টির প্রতিষ্ঠাবার্ষিকী সফল করার জন্য নেতা-কর্মীদের আহ্বান জানিয়েছেন জাপা দক্ষিণের সভাপতি সৈয়দ আবু হোসেন বাবলা। তিনি বলেন, এ মহাসমাবেশ হবে জাতীয় পার্টির জন্য টার্নি পয়েন্ট। গতকাল রাজধানীর শ্যামপুর বালুর মাঠে শ্যামপুর-কদমতলী থানা জাপার যৌথ উদ্যোগে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মামলা প্রত্যাহার দাবি : এইচ এম এরশাদের মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন দলটির ঢাকা মহানগর উত্তরের সভাপতি এসএম ফয়সল চিশতি। তিনি বলেন, সাবেক এ রাষ্ট্রপতির মামলা প্রত্যাহরের দাবি গণদাবিতে পরিণত হয়েছে। গতকাল রাজধানীর পল্লবীর কালসি ইসলামিয়া উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে কর্মি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

সর্বশেষ খবর