সোমবার, ২৮ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

গণহত্যা বন্ধ কর রোহিঙ্গাদের পাশে দাঁড়াও : খালেদা

নিজস্ব প্রতিবেদক

মিয়ানমারে অসহায় রোহিঙ্গাদের ওপর চলমান বর্বর নির্যাতন ও ‘গণহত্যার’ বিরুদ্ধে দেশবাসীসহ সারা বিশ্বের বিবেকবান মানুষকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। সর্বস্তরের মানুষকে নিপীড়িত রোহিঙ্গা জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোরও আহ্বান জানান তিনি। গতকাল এক বিবৃতিতে সাবেক এই প্রধানমন্ত্রী অমানবিক এই সমস্যার সমাধানে প্রতিবেশী দেশগুলোসহ সমগ্র মুসলিম বিশ্বকে এগিয়ে আসার জন্যও আহ্বান জানান।

বিবৃতিতে  খালেদা জিয়া বলেন, গণহত্যার বিরুদ্ধে যুদ্ধ করে স্বাধীনতা অর্জনকারী জাতি হিসেবে জীবন রক্ষায় আশ্রয় প্রার্থী রোহিঙ্গা শরণার্থীদের মানবিক কারণে যতদূর সম্ভব আশ্রয় দেওয়ার জন্য আমি যথাযথ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি। খালেদা জিয়া বলেন, প্রতিবেশী দেশ মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে সে দেশের সরকারি বাহিনী পরিচালিত সুপরিকল্পিত ও বর্বরোচিত ‘জেনোসাইড’-এর ঘটনায় আমি গভীরভাবে বেদনাহত ও উৎকণ্ঠিত। সংখ্যালঘু একটি জাতিগোষ্ঠীর ওপর এমন পৈশাচিক নির্মূল অভিযানে প্রতিটি বিবেকবান মানুষ স্তম্ভিত। এমন ঘৃণ্য ও নিষ্ঠুর কার্যকলাপের নিন্দা জানানোর কোনো ভাষা নেই। রোহিঙ্গাদের ওপর জাতিধর্ম-বিদ্বেষী আক্রোশ চরিতার্থ করতে তাদেরকে গুলি ও জবাই করে এবং পুড়িয়ে হত্যা করা হচ্ছে। গ্রামের পর গ্রাম জ্বালিয়ে বাড়িঘর ধ্বংস করে তাদেরকে ভিটেমাটি থেকে উচ্ছেদ করা হচ্ছে। সম্ভ্রম লুণ্ঠিত হচ্ছে রোহিঙ্গা নারীদের। দুগ্ধপোষ্য শিশুরা পর্যন্ত রেহাই পাচ্ছে না। বিএনপি চেয়ারপারসন বলেন, গভীর পরিতাপ ও দুঃখের বিষয় হচ্ছে— কোনো সামরিক জান্তা নয়, শান্তিতে নোবেল বিজয়ী এবং গণতান্ত্রিকভাবে নির্বাচিত অং সান সু চির নেতৃত্বে পরিচালিত মিয়ানমারের প্রশাসনই এ অমানবিক সন্ত্রাসী কার্যকলাপের হোতা। বেগম জিয়া বলেন, রোহিঙ্গারা যাতে স্থায়ীভাবে দেশে ফিরে জীবন-সম্পদ-সম্ভ্রমের অখণ্ড নিরাপত্তা ও পূর্ণ নাগরিক অধিকার নিয়ে নিজ মাতৃভূমিতে বসবাস করতে পারে, সেই নিশ্চয়তা বিধানকল্পে বাংলাদেশসহ সংশ্লিষ্ট রাষ্ট্রগুলোকে আন্তর্জাতিক অঙ্গনে বলিষ্ঠ কূটনৈতিক উদ্যোগ নিতে হবে। এ প্রসঙ্গে বিশ্বসমাজকেও অবিলম্বে সক্রিয় এবং এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন খালেদা জিয়া।

জাতিসংঘকে নিয়ে মিয়ানমারের গণহত্যা বন্ধ করতে হবে : মিয়ানমারে গণহত্যা বন্ধের দাবি জানিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, জাতিসংঘের উদ্যোগে বিশ্বের সব দেশের সম্মিলিত প্রচেষ্টায় মিয়ানমারের গণহত্যা বন্ধ করতে হবে। তিনি বলেন, রোহিঙ্গাদের হত্যার বিষয়ে বিশ্ব বিবেক নিশ্চুপ। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘দেশনেত্রী ফোরাম’ আয়োজিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে মিথ্যা মামলায় গ্রেফতারি পরোয়ানার প্রতিবাদ শীর্ষক সভায় তিনি এ কথা বলেন। আয়োজক সংগঠনের সভাপতি এ কে এম বশিরউদ্দিনের সভাপতিত্বে এতে বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আহমদ আযম খান, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এ বি এম মোশাররফ হোসেন প্রমুখ বক্তব্যে রাখেন। নজরুল ইসলাম খান বলেন, মুক্তিযুদ্ধে শহীদদের সঠিক তালিকা এখনো হয়নি। মুক্তিযুদ্ধের শহীদদের প্রকৃত সংখ্যা নিয়ে বির্তক রয়েছে। আজ পর্যন্ত কেউ এর হিসাব করেনি। লন্ডনের সাংবাদিকদের এক প্রশ্নে বঙ্গবন্ধু আনুমানিকভাবে ৩০ লাখ বলেছিলেন। আওয়ামী লীগ বিএনপিকে প্রতিদ্বন্দ্বী নয়, রাজনৈতিক শত্রু মনে করে বলে মন্তব্য করেন তিনি।

সর্বশেষ খবর