মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

একজন বরখাস্ত, তদন্তে তিন কমিটি

নিজস্ব প্রতিবেদক

একজন বরখাস্ত, তদন্তে তিন কমিটি

হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে যান্ত্রিক ত্রুটির কারণ অনুসন্ধানে তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গতকাল বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ এ দুটি কমিটি করেছে বলে সচিবালয়ে সাংবাদিকদের জানান মন্ত্রী রাশেদ খান মেনন। বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় যে তদন্ত কমিটি করেছে তার নেতৃত্বে আছেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন ও পর্যটন) স্বপন কুমার সরকার। কমিটির অন্য সদস্যদের নাম জানা যায়নি। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চার সদস্যের কমিটির নেতৃত্বে আছেন চিফ টেকনিক্যাল অফিসার ফজল মাহমুদ চৌধুরী। সদস?্য হিসেবে আছেন ক্যাপ্টেন শোয়েব চৌধুরী, ইঞ্জিনিয়ার মো. হানিফ এবং ইঞ্জিনিয়ার নিরঞ্জন রায়। কমিটিকে ১ ডিসেম্বরের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এ ছাড়া সিভিল এভিয়েশন কর্তৃপক্ষও আলাদা একটি তদন্ত কমিটি গঠন করেছে। গতকাল সাংবাদিকদের উপস্থিতিতে ভিভিআইপি ফ্লাইট পরিচালনার দায়িত্বে অবহেলার অভিযোগে বিমানের ইঞ্জিনিয়ারিং শাখার পরিচালককে সাময়িক বরখাস্তের নির্দেশ দিয়েছেন মন্ত্রী। তবে দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে, তদন্ত প্রতিবেদন পাওয়ার পরই এ বিষয়টি বিবেচনা করা হবে। রবিবার হাঙ্গেরি সফরে যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বাংলাদেশ বিমানের একটি বোয়িং ৭৭৭ যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাতে অনির্ধারিত যাত্রাবিরতি করে। ত্রুটি সারিয়ে ওই বিমানেই প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা বুদাপেস্টে পৌঁছান। একটি ইঞ্জিনে ‘জ্বালানির চাপ কমে যাওয়ায়’ প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটিকে জরুরি অবতরণ করাতে হয়েছিল জানিয়ে মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, ওই ঘটনার জন্য কারও অবহেলা পাওয়া গেলে ব্যবস্থা নেওয়া হবে।

দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তির সুপারিশ : সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইট যান্ত্রিক ত্রুটির কারণে জরুরি অবতরণে বাধ্য হওয়ার বিষয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে বিষয়টি দ্রুত তদন্ত করে দায়ী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান ও সেই রিপোর্ট কমিটিকে অবহিত করার সুপারিশ করা হয়। পাশাপাশি এর আগে সংঘটিত প্রধানমন্ত্রীর বিশেষ বিমান অবতরণের পূর্বে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়েতে ত্রুটিসংক্রান্ত রিপোর্টের বিষয়ে জানতে চায় কমিটি এবং দোষী ব্যক্তিদের আরও কঠোর শাস্তির আওতায় আনার সুপারিশ করে। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২২তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি কর্নেল মুহাম্মদ ফারুক খান (অব.)। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, অধ্যাপক মো. আলী আশরাফ এবং তানভীর ইমাম বৈঠকে অংশগ্রহণ করেন। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয়ের গণসংযোগ বিভাগ জানায়, বিমানে ভবিষ্যতে যাতে এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে সে জন্য মন্ত্রণালয়কে আরও দায়িত্বশীল ভূমিকা পালনের পরামর্শ দেওয়া হয়। পরে বৈঠকে বেসামরিক বিমান কর্তৃপক্ষ বিল, ২০১৬ ওপর বিস্তারিত পর্যালোচনা শেষে বিলটি চূড়ান্ত করে সংশোধিত আকারে সংসদে রিপোর্ট করার জন্য চূড়ান্ত করা হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর