বুধবার, ৩০ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

ব্রাজিলের ফুটবলারদের নিয়ে বিমান বিধ্বস্ত, নিহত ৭৬

প্রতিদিন ডেস্ক

ব্রাজিলের ফুটবলারদের নিয়ে বিমান বিধ্বস্ত, নিহত ৭৬

ব্রাজিলের ক্যাপিকোয়েন্স ফুটবল দল। কলম্বিয়ায় কোপা সুদামেরিকার ফাইনালে খেলার জন্য ব্রাজিল থেকে রওনা দিয়েছিল। আজ সেই ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু  তার আগেই কলম্বিয়ায় সেই বিমান বিধ্বস্ত হয়ে ওই ফুটবল দলের বেশির ভাগ খেলোয়াড় ও কর্মকর্তাসহ কমপক্ষে ৭৬ জন নিহত হয়েছেন। জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে পাঁচজনকে। এর মধ্যে তিনজন ফুটবলার। বিমান বিধ্বস্ত এলাকা কলম্বিয়ার মেডেলিনের পাশের শহর লা কেইয়ার মেয়রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ফায়ার সার্ভিস কর্মীরা অন্তত ২৫ জনের লাশ উদ্ধার করেছেন। ব্রাজিল কর্তৃপক্ষ জানায়, স্থানীয় সময় সোমবার বিকাল সাড়ে ৩টা নাগাদ বিমানটি ব্রাজিলের সাও পাওলো বিমানবন্দর থেকে উড্ডয়ন করে। এরপর বলিভিয়ার সান্তাক্রুজ বিমানবন্দরে নামে। কিছু সময় পর সেটি কলম্বিয়ার দিকে রওনা দেয়। কিন্তু কলম্বিয়ার মেডেলিন বিমানবন্দরে অবতরণ করার আগেই ওইদিন স্থানীয় সময় রাত সোয়া ১০টা নাগাদ বিমানটি মেডেলিন শহরের বাইরে কেরো গর্দো পার্বত?্য এলাকায় বিধ্বস্ত হয়। শুধু ক্যাপিকোয়েন্স টিমই নয়, কর্তৃপক্ষ জানিয়েছে, বলিভিয়ার চার্টার এয়ারলাইনস লামিয়ায় এলএমআই ২৯৩৩ ফ্লাইটের আরোহীদের মধে?্য ৭২ জন ছিলেন যাত্রী, নয়জন ক্রু। যে পাঁচজন জীবিত তাদের মধ্যে টিম ক্যাপিকোয়েন্সের ডিফেন্ডার আলান রাসেল এবং দুই গোলকিপার ডানিলো পাদিলহা এবং জ্যাকশন ফলম্যান রয়েছেন। অন্য দুজনের সঙ্গে তারাও হাসপাতালে চিকিৎসাধীন। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, বিমানের জ্বালানি ফুরিয়ে যাওয়াতেই এই দুর্ঘটনা ঘটেছে। তবে বৈদ্যুতিক শর্টসার্কিট ও প্রাকৃতিক দুর্যোগের কারণকে উড়িয়ে দিচ্ছে না কলম্বিয়া প্রশাসন। ঘটনার খবর  পেয়ে স্থানীয় প্রশাসন উদ্ধারকাজের প্রস্তুতি নেয়। কিন্তু মেডেলিনে সেই সময় প্রবল ঝড়বৃষ্টির কারণে বিমানবন্দর থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে শহরের বাইরের ওই পাহাড়ি এলাকায় ঠিকমতো উদ্ধারকাজ শুরু করতে পারেনি। ক্যাপিকোয়েন্স ফুটবল দলের ২২ জন খেলোয়াড় ওই বিমানে ছিলেন। খেলোয়াড়দের পাশাপাশি ওই বিমানে ২৩ জন ফুটবল সাংবাদিকও ছিলেন। মেডেলিনের মেয়র গতকাল সকালে জানান, পাঁচজনকে জীবিত অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

তার কথায়, ‘ভাগ্য ভালো যে, কোনো আবাসিক এলাকায় ওই বিমানটি ভেঙে পড়েনি! তা হলে ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বহুগুণ বাড়ত।’

কর্তৃপক্ষ জানায়, মেডেলিন বিমানবন্দরের রাডার থেকে বিমানটি হারিয়ে যেতেই ঘটনাস্থলের উদ্দেশে উদ্ধারকারী দল রওনা দেয়। একে তো মধ্যরাত তার ওপর প্রাকৃতিক দুর্যোগ। দুয়ে মিলে উদ্ধারকাজ চূড়ান্তভাবে ব্যাহত হয়। ঘটনাস্থলে  হেলিকপ্টার নামিয়ে উদ্ধারকাজ চালানো হয়।

কোপা সুদামেরিকানা টুর্নামেন্টের ফাইনালে আজ বুধবার কলম্বিয়ার অ্যাটলেটিকো ন্যাশনালের বিপক্ষে ক্যাপিকোয়েন্স দলটির খেলার কথা ছিল। কিন্তু সেই ফাইনাল ম্যাচ আর  খেলা হলো না। এ ঘটনায় দক্ষিণ আমেরিকান ফুটবল  ফেডারেশন কনমেবল পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত খেলা স্থগিত ঘোষণা করেছে। ব্রাজিলের অন্যতম প্রিয় ফুটবল দলের খেলোয়াড়দের চূড়ান্ত পরিণতিতে শোকের ছায়া নেমে এসেছে গোটাবিশ্বে। ক্যাপিকোয়েন্স টিমের অফিশিয়াল  ফেসবুক পেজে একটি ভিডিও পোস্ট করা হয়। সেখানে  দেখা যায়, সাও পাওলো বিমানবন্দরে চেক ইন করছেন  খেলোয়াড়দের। বিমানের ভিতরে খেলোয়াড়দের মিঠে খুনসুটির ভিডিও-ছবিও সোশ্যাল মিডিয়ায় ঘুরতে থাকে। প্রিয় খেলোয়াড়দের মাঠের নানা মুহূর্তের ছবি পোস্ট করতে থাকেন ফ্যানেরা। এএফপি, বিবিসি

সর্বশেষ খবর