বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

অন্য দল ক্ষমতায় এলে দেশ পিছিয়ে যাবে : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

অন্য দল ক্ষমতায় এলে দেশ পিছিয়ে যাবে : প্রধানমন্ত্রী

হাঙ্গেরিতে বিজনেস ফোরামে বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা —বাসস

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আওয়ামী লীগকে আবার ক্ষমতায় আনতে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার জন্য প্রবাসে বসবাসকারী দলীয় নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, আপনারা যখন দেশে যাবেন তখন নিজ এলাকার মানুষের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে সরকারের ব্যাপক সাফল্যের চিত্র তুলে ধরবেন। কেননা অন্য কোনো দল ক্ষমতায় এলে দেশ পিছিয়ে পড়বে। কেবলমাত্র আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে দেশের উন্নয়ন অব্যাহত থাকবে। মঙ্গলবার সন্ধ্যায় হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে ফোর সিজনস হোটেলে প্রবাসী বাঙালিদের এক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। অল ইউরোপিয়ান আওয়ামী লীগ প্রধানমন্ত্রীকে নাগরিক সংবর্ধনা দিতে এ অনুষ্ঠানের আয়োজন করে। খবর বাসস’র। শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ দেশের জন্য অনেক ত্যাগ স্বীকার করেছে। এ জন্যই আওয়ামী লীগ আন্তরিকভাবে দেশের উন্নয়ন চায়। প্রধানমন্ত্রী বিদেশে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে ইউরোপের বিভিন্ন দেশে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের ‘বাংলাদেশের রাষ্ট্রদূত’ হিসেবে কাজ করার আহ্বান জানান।

বাংলাদেশ দ্রুতগতির অগ্রসরমান দেশ : হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান বাংলাদেশ বিশ্ববাসীর কাছে অর্থনৈতিক ও বাণিজ্যে ‘দ্রুতগতির অগ্রসরমান দেশ’ হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেন, তার দেশ বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক ও রাজনৈতিক সম্পর্ক জোরদার করতে আগ্রহী। আমাদের বৈদেশিক নীতি প্রাচ্যের জন্য উন্মুক্ত। বিশ্বের দ্রুতগতিতে অগ্রসরমান দেশসমূহে হাঙ্গেরি রপ্তানি বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। তাই বাংলাদেশসহ দক্ষিণ ও পূর্বের ব্যাপক সম্ভাবনায় দেশসমূহে সহযোগিতা প্রতিষ্ঠা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মঙ্গলবার বুদাপেস্টে অনুষ্ঠিত বাংলাদেশ-হাঙ্গেরি বিজনেস ফোরামের সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাঙ্গেরি সফর উপলক্ষে দ্বিপক্ষীয় বাণিজ্য ও ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে বাংলাদেশ ও হাঙ্গেরির শীর্ষ পর্যায়ের বাণিজ্যিক সংগঠন বিজনেস ফোরাম এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে ব্যবসার ক্ষেত্রে বিভিন্ন সুযোগ-সুবিধার উল্লেখযোগ্য দিকসমূহ তুলে ধরে হাঙ্গেরিয়ান ব্যবসায়ীদের বাংলাদেশ সফরের আমন্ত্রণ এবং ব্যবসা-বাণিজ্যের সুযোগ গ্রহণের আহ্বান জানান। তিনি বলেন, ‘আমরা হাঙ্গেরিয়ান কোম্পানিগুলোকে চামড়া ও জুতো, পাট, সিরামিক, পেট্রোকেমিক্যালস, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত, প্লাস্টিক সামগ্রী, বিদ্যুৎ, জ্বালানি, নবায়নযোগ্য জ্বালানি, টেলিকমিউনিকেশন ও আইসিটি, পানি ও মেরিন এবং অবকাঠামোসহ বিভিন্ন সম্ভাবনাময় সেক্টরে বিনিয়োগের জন্য স্বাগত জানাচ্ছি।

প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন : হাঙ্গেরিতে চার দিনের সফরে ‘বুদাপেস্ট পানি সম্মেলন-২০১৬’তে যোগদান শেষে গতকাল রাতে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের নিয়ে রাত ১১টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে স্বাগত জানান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম, আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা। এর আগে শেখ হাসিনা স্থানীয় সময় সকাল সোয়া ১০টায় (বাংলাদেশ সময় সোয়া ৩টায়) দেশের উদ্দেশে বুদাপেস্ট ফিরেন্স লিজট ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট ত্যাগ করেন। বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা এবং হাঙ্গেরিতে বাংলাদেশের রাষ্ট্রদূত এম আবু জাফর বিমানবন্দরে শেখ হাসিনাকে বিদায় জানান। শেখ হাসিনা হাঙ্গেরির ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, ‘২০২১ ও ২০৪১ সালের মধ্যে আমাদের এ লক্ষ্য অর্জনে গৃহীত প্রচেষ্টার পরিপ্রেক্ষিতে আমি বিনিয়োগ ও ব্যবসায় আমাদের অংশীদার হতে আপনাদের ব্যাপকভাবে উৎসাহিত করছি।’ তিনি বলেন, ‘আর আমরা একসঙ্গে দুই দেশের কোটি কোটি মানুষের ভাগ্যে পরিবর্তন আনতে পারি।’ বুদাপেস্ট মারিয়ট হোটেলে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি আবদুল মাতলুব আহমাদের নেতৃত্ব বাংলাদেশের শীর্ষ ব্যবসায়ী নেতারা এবং হাঙ্গেরি চেম্বার অব কমার্সের (এইচসিসি) ভাইস প্রেসিডেন্ট এইচ ফারেন্স মিকলোসের নেতৃত্বে হাঙ্গেরির শীর্ষ ব্যবসায়ী ও উদ্যোক্তারা যোগ দেন। এ সময় এফবিসিসিআই ও এইচসিসি’র মধ্যে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করে হাঙ্গেরিয়ান প্রধানমন্ত্রী বলেন, শেখ হাসিনা সামান্য কয়েকজন নেতার মধ্যে একজন যাকে আমরা খুব সম্মান করি। তার সাহস ও নির্ভীকতার কারণে তিনি আমাদের জন্য একটি ভালো দৃষ্টান্ত। ভিক্টর বলেন, ‘আমি কোনো নারী সম্পর্কে খুব কমই বলি। কিন্তু আমি এখন আপনাদের বলছি, এই সম্মেলনে আমি যা দেখেছি তাতে বলতে পারি, শেখ হাসিনা বিশ্বের একজন অত্যন্ত সাহসী নারী। খুব কমসংখ্যকই এমন নারী আছেন, যারা দেশের জন্য এমন নিবেদিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে হাঙ্গেরির ব্যবসায়ী ও উদ্যোক্তাদের আহ্বান জানান। তিনি বলেন, তৈরি পোশাক খাতে বাংলাদেশের সাফল্যের ইতিহাস আছে এবং বাংলাদেশ হলো বিশ্বে দ্বিতীয় বৃহত্তম পোশাক রপ্তানিকারক দেশ। ‘বাংলাদেশের ফার্মাসিউটিক্যালস পণ্য যুক্তরাষ্ট্রসহ এখন বিশ্বের ৮৩ দেশে রপ্তানি হচ্ছে। আমরা খুবই দ্রুত সক্রিয় ফার্মাসিউটিক্যাল উপাদান (এপিআই)সহ উঁচুমান ও স্বল্প মূল্যের ওষুধ তৈরির জন্য একটি গুরুত্বপূর্ণ বৈশ্বিক দেশ হিসেবে বিশ্বে আবির্ভূত হচ্ছি।’ তিনি বলেন, বাংলাদেশের আইসিটি ও সংশ্লিষ্ট খাতগুলো দ্রুত বিস্তার লাভ করছে। বাংলাদেশে জাহাজ নির্মাণ শিল্পও দ্রুত বিকাশ লাভ করছে। এখানে বিশ্বমানের হালকা থেকে মাঝারি ধরনের সমুদ্রগামী যান নির্মাণ করা হচ্ছে।

দেশের পথে প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাঙ্গেরির প্রেসিডেন্ট ড. জানোস এডারের আমন্ত্রণে বুদাপেস্ট পানি সম্মেলন-২০১৬-তে যোগদান শেষে গতকাল সকাল সোয়া ১০টায় (বাংলাদেশ সময় বিকাল সোয়া ৩টায়) দেশের উদ্দেশে রওনা হয়েছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের নিয়ে বুদাপেস্ট ফিরেন্স লিজট ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট ত্যাগ করে। প্রধানমন্ত্রীকে বিদায় জানাতে অন্যান্যের মধ্যে বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা এবং হাঙ্গেরিতে বাংলাদেশের রাষ্ট্রদূত এম আবু জাফর বিমানবন্দরে উপস্থিত ছিলেন। এ সময় হাঙ্গেরির সশস্ত্র বাহিনীর সদস্যরা প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করে। চার দিনের সরকারি সফরে রবিবার বুদাপেস্ট যান শেখ হাসিনা। প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি বাংলাদেশ সময় গতকাল রাত সাড়ে ১১টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা রয়েছে।

সর্বশেষ খবর