শিরোনাম
বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি মঙ্গল শোভাযাত্রার

সাংস্কৃতিক প্রতিবেদক

বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি মঙ্গল শোভাযাত্রার

জাতিসংঘ সংস্থা ইউনেস্কোর  অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের (ইনট্যানজিয়েবল কালচারারল হেরিটেজ) তালিকায় স্থান পেল বাংলাদেশের বর্ষবরণের অন্যতম অনুষঙ্গ মঙ্গল শোভাযাত্রা। গতকাল ফ্রান্সে বাংলাদেশের দূতাবাস থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ইথিওপিয়ার আদ্দিস আবাবায় বিশ্বের সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষায় আন্তঃদেশীয় কমিটির একাদশ বৈঠকে ‘রিপ্রেজেন্টেটিভ লিস্ট অফ ইনট্যানজিয়েবল কালচারাল হেরিটেজ অফ হিউমিনিটি’র তালিকায় মঙ্গল শোভাযাত্রাকে অন্তর্ভুক্ত করা হয়। এ বৈঠকে বাংলাদেশের একটি প্রতিনিধি দলও অংশ নেয়। ইউনেস্কো কমিটি বলেছে, এই মঙ্গল শোভাযাত্রা বাংলাদেশের মানুষের সাহস আর অশুভের বিরুদ্ধে গর্বিত লড়াই আর ন?্যায় ও সত?্য প্রতিষ্ঠার আকাঙ্ক্ষার প্রতীকী রূপ। জাতি, ধর্ম, বর্ণ-নির্বিশেষে সবার অংশগ্রহণও মঙ্গল শোভাযাত্রাকে সাংস্কৃতিক ঐতিহ?্য নির্বাচনের ক্ষেত্রে বিবেচনায় নেয় ইউনেস্কো কমিটি। এ বৈঠকে বাংলাদেশের চার সদস্যের প্রতিনিধি দল অংশ নেয়। এরা হলেন ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মো. শহিদুল ইসলাম, ইথিওপিয়া ও আফ্রিকান ইউনিয়নের রাষ্ট্রদূত মো. মনিরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন মো. নিসার হোসেন এবং প্যারিসে বাংলাদেশে দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি ফারহানা আহমেদ চৌধুরী।

 

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষক-ছাত্রদের উদ্যোগে ১৯৮৯ সাল থেকে ধারাবাহিকভাবে এ শোভাযাত্রা নিরবচ্ছিন্নভাবে অনুষ্ঠিত হয়ে আসছে। মানবজীবনে শান্তি প্রতিষ্ঠা ও অশুভ শক্তির বিরুদ্ধে প্রতিবাদী এ শোভাযাত্রায় শিক্ষক-ছাত্রসহ শুভতার পক্ষের সব মানুষ এসে অংশ নেন।

সর্বশেষ খবর