শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা
জেলা পরিষদ নির্বাচন

বিদ্রোহী প্রার্থীর ছড়াছড়ি

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন ১২ চেয়ারম্যান, জামালপুরে প্রার্থী পরিবর্তনে ৯ শতাধিক জনপ্রতিনিধির স্বাক্ষর

নিজস্ব প্রতিবেদক

জেলা পরিষদ নির্বাচনে ৬১ জেলার মধ্যে ১২টিতে ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। এ ছাড়া ক্ষমতাসীন আওয়ামী লীগ এ নির্বাচনে একক প্রার্থী ঘোষণা করলেও ৪৯ জেলায় বিদ্রোহী প্রার্থীর ছাড়াছড়ি দেখা দিয়েছে। কিছুতেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এই বিদ্রোহীদের। দলীয় নির্দেশনা অমান্য করেই অনেক মন্ত্রী-এমপির নিকটাত্মীয়রাও বিদ্রোহী প্রার্থী হয়েছেন জেলা পরিষদের চেয়ারম্যান পদে। বিএনপি ও জাতীয় পার্টি এ নির্বাচন বর্জন করলেও লড়াই হবে আওয়ামী লীগ-আওয়ামী লীগে।

অবশ্য বিপরীত চিত্রও আছে। জামালপুরে দলের মনোননয় পাওয়া প্রার্থী পরিবর্তনের জন্য ৯ শতাধিক জনপ্রতিনিধি স্বাক্ষর করে আবেদন করেছেন। এর পরই একক প্রার্থীদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী ঘোষণা করবেন স্থানীয় রিটার্নিং কর্মকর্তারা।

ইসির জনসংযোগ বিভাগের পরিচালক আসাদুজ্জামান জানিয়েছেন, এ নির্বাচনে চেয়ারম্যান পদে মোট ১৯০টি, সদস্য পদে ৩৫৬১টি এবং সংরক্ষিত নারী আসনের সদস্য পদের জন্য ৮৯৫ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। ইসির উপসচিব ফরহাদ আহমদ খান জানান, ঠাকুরগাঁও, জয়পুরহাট, নাটোর, সিরাজগঞ্জ, যশোর, বাগেরহাট, ঝালকাঠি, ভোলা, নেত্রকোনা, গাজীপুর, মুন্সিগঞ্জ ও নারায়ণগঞ্জে চেয়ারম্যান পদে একজনই প্রার্থী। অর্থাৎ এই ১২ জেলায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন যারা : বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন যারা তাদের প্রত্যেকেই আওয়ামী লীগ মনোনীত প্রার্থী। এরা হচ্ছেন—নারায়ণগঞ্জে আনোয়ার হোসেন, গাজীপুরে মো. আখতারুজ্জামান, ঠাকুরগাঁওয়ে সাদেক কোরাইশী, জয়পুরহাটে আরিফুর রহমান রকেট, নাটোরে সাজেদুর রহমান খান, সিরাজগঞ্জে আবদুল লতিফ বিশ্বাস, যশোরে শাহ হাদিউজ্জামান, বাগেরহাটে শেখ কামরুজ্জামান টুকু, ঝালকাঠিতে সরদার শাহ আলম, ভোলায় আবদুল মোমিন টুলু, নেত্রকোনায় প্রশান্ত কুমার রায় ও মুন্সিগঞ্জে মো. মহিউদ্দিন। ইসি সচিব মোহাম্মদ আবদুল্লাহ বলেন, মনোনয়নপত্র প্রত্যাহারের সময় সীমা পার হওয়ার পর যাচাই-বাছাইয়ে উত্তীর্ণ প্রার্থীদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী ঘোষণা করা হবে। ঘোষিত তফসিল অনুযায়ী, গতকাল মনোনয়ন দাখিল শেষ হয়েছে। ১১ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। জেলা পরিষদে ভোট হবে ২৮ ডিসেম্বর সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত।

বাংলাদেশ প্রতিদিনের জেলা প্রতিনিধিদের পাঠানো তথ্যানুসারে যারা জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন তারা হলেন—কিশোরগঞ্জ : আওয়ামী লীগ মনোনীত অ্যাডভোকেট জিল্লুর রহমান, বিদ্রোহী—জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আশিক জামান এলিন। জামালপুর : আওয়ামী লীগ মনোনীত এইচ আর জাহিদ আনোয়ার, বিদ্রোহী—আওয়ামী লীগ নেতা ফারুক আহমেদ চৌধুরী, তার সহধর্মিণী আঞ্জুমান আরা বেগম, আতিকুর রহমান ছানা, সোহরাব হোসেন বাবুল, অ্যাডভোকেট সরওয়ার জাহান ও আবদুল্লাহ আল আমীন চান। নীলফামারী : জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মমতাজুল হক ও সাবেক সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন। কুমিল্লা : আওয়ামী লীগ সমর্থিত নৌবাহিনীর সাবেক প্রধান রিয়ার অ্যাডমিরাল মো. আবু তাহের ও কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের প্রথম যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন স্বপন। রংপুর : আওয়ামী লীগের সাফিয়া খানম ও জাসদ (আম্বিয়া-প্রধান) মনোনীত আবদুস সাত্তার। লালমনিরহাট : আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট মতিয়ার রহমান এবং তিন বিদ্রোহী প্রার্থী—জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি সিরাজুল হক, উপদেষ্টা ও সাবেক সাধারণ সম্পাদক নজরুল ইসলাম পাটোয়ারী ভোলা এবং সাবেক অর্থবিষয়ক সম্পাদক হাবিবুর রহমান হাবিব। মৌলভীবাজার : আওয়ামী লীগ সমর্থিত আজিজুর রহমান, আওয়ামী লীগ বিদ্রোহী—জেলা আওয়ামী লীগের সদস্য মোহাম্মদ আবদুর রহিম শহীদ ও যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক লীগ নেতা শাহাব উদ্দিন; স্বতন্ত্র প্রার্থী জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি এম এম শাহীন, পাবনা : আওয়ামী লীগ মনোনীত রেজাউল রহিম, বিদ্রোহী—জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী পরিষদের সদস্য এম সাইদুল হক চুন্নু, মহিলাবিষয়ক সম্পাদক মাহজেবিন শিরিন প্রিয়া ও প্রচার সম্পাদক কামিল হোসেন। রাজশাহী : আওয়ামী লীগ মনোনীত মাহবুব জামান ভুলু, বিদ্রোহী—নগর আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ আলী সরকার। মাগুরা : আওয়ামী লীগ মনোনীত পংকজ কুণ্ডু, বিদ্রোহী—কুতুব উল্লাহ হোসেন মিয়া কুটি ও রানা আমির ওসমান। নরসিংদী : আওয়ামী লীগ মনোনীত অ্যাডবোকেট আসাদুজ্জামান, বিদ্রোহী—জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল মতিন ভূঁইয়া। চাঁপাইনবাবগঞ্জ : আওয়ামী লীগ মনোনীত আলহাজ মউনুদ্দীন মন্ডল, বিদ্রোহী—অ্যাডভোকেট মো. আফসার আলী, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি জিয়াউর রহমান তোতা; দুই স্বতন্ত্র—সাবেক বিএনপি নেতা ও চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সাবেক সভাপতি আবদুল ওয়াহেদ এবং জেলা জাতীয় পার্টির সিনিয়র সহ-সভাপতি মো. আলাউদ্দিন টিপু। কুড়িগ্রাম : আওয়ামী লীগ সমর্থিত মো. জাফর আলী, বিদ্রোহী—সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান পনির উদ্দিন আহমেদ।  সুনামগঞ্জ : আওয়ামী লীগ মনোনীত ব্যারিস্টার এনামুল কবির ইমন, বিদ্রোহী—জেলা আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নূরুল হুদা মুকুট।

৯ শতাধিক জনপ্রতিনিধির স্বাক্ষর : জামালপুর প্রতিনিধি জানান, জামালপুরে জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী পরিবর্তনের জোরালো দাবি উঠেছে। জেলার ৭ উপজেলা, ৬ পৌরসভা ও ৬৮ ইউনিয়ন পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধিরা প্রার্থী পরিবর্তনের দাবি জানিয়েছেন। সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রীর কাছে লিখিত এক আবেদনপত্রে ৯ শতাধিক জনপ্রতিনিধি স্বাক্ষর দিয়েছেন।

সর্বশেষ খবর