শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

বাংলাদেশিদের জন্য দীর্ঘমেয়াদি ভিসা

কূটনৈতিক প্রতিবেদক

বাংলাদেশিদের জন্য দীর্ঘমেয়াদি ভিসা

হর্ষবর্ধন শ্রিংলা

ভারতে যাওয়ার ক্ষেত্রে বাংলাদেশিদের দীর্ঘমেয়াদি ভিসা দেওয়ার উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা। এ ছাড়া ভিসা দেওয়ার প্রক্রিয়া আরও সহজ করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি। গতকাল দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নভোএয়ারের ঢাকা-কলকাতা ফ্লাইট উদ্বোধন অনুষ্ঠানে এসব তথ্য জানান ভারতের হাইকমিশনার।

হর্ষবর্ধন শ্রিংলা বলেন, বাংলাদেশ ভারতের বাণিজ্যিক সম্পর্ক গুরুত্বপূর্ণ। দুই দেশের সম্পর্কও অনেক দৃঢ়। বাংলাদেশি অনেকেই ভিসার জন্য আবেদন করেন। আমরা ভিসা প্রক্রিয়া সহজ করার চেষ্টা করছি যাতে বাংলাদেশিরা সহজে ভারত যেতে পারেন। আমরা ছয় মাস, এক বছরের জন্য দীর্ঘমেয়াদি ভিসা দেওয়ার উদ্যোগ নিচ্ছি। শিক্ষার্থী ও ৬৫ বছরের বেশি বয়সীদের এক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে বলেও জানান হাইকমিশনার। অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, ভারতের সঙ্গে পর্যটনের উন্নয়নের বিষয়ে আরও আলোচনা চলছে। বেসরকারি এয়ারলাইন্স নভোএয়ার গতকাল দুপুর ২টা ২৫ মিনিটে এটিআর ৭২-৫০০ এয়ারক্রাফটের মাধ্যমে ঢাকা-কলকাতা রুটে ফ্লাইট পরিচালনা শুরু করেছে। স্থানীয় সময় বিকাল ৩টায় কলকাতা পৌঁছায় নভোএয়ারের প্রথম ফ্লাইটটি। পরে বিকাল ৪টায় এটি সেখান থেকে ছেড়ে এসে ঢাকা পৌঁছায় ৪টা ৩৫ মিনিটে। ঢাকা-কলকাতা-ঢাকা ফ্লাইটের প্রমোশনাল রিটার্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ৯ হাজার ৯৯৯ টাকা। প্রতি মঙ্গলবার, বৃহস্পতিবার, শুক্রবার ও রবিবার চারটি ফ্লাইট পরিচালনা করবে নভোএয়ার। সপ্তাহের বাকি তিন দিন ন্যূনতম ১১ হাজার ৫৫৫ টাকা ভাড়ায় চট্টগ্রাম থেকে কলকাতা যাবে নভোএয়ার। উদ্বোধনী অনুষ্ঠানে নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান বলেন, নভোএয়ারের দ্বিতীয় আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা শুরু করতে পেরে আমরা সত্যি আনন্দিত। যাত্রী সেবার বিষয়ে আমরা কোনো ছাড় দিতে রাজি নই। সামনের দিনগুলোতে আরও নতুন নতুন গন্তব্যে যাওয়ার জন্য কাজ করছি।

বিদেশি টানতে ভিসা সহজ করল ভারত : ভারতের বার্তাসংস্থা পিটিআইয়ের খবরে বলা হয়েছে, অধিকসংখ্যক বিদেশি টানতে ও অর্থনীতিকে চাঙ্গা করতে সহজ ভিসা প্রক্রিয়া অনুমোদন করেছে ভারত সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে গতকাল মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এ বিষয়ে সরকারি বিবৃতিতে জানানো হয়, এখন থেকে দীর্ঘমেয়াদে একাধিকবার প্রবেশের (মাল্টিপল অ্যান্ট্রি) সুবিধাযুক্ত ভিসা দেওয়া হবে। পর্যটন, ব্যবসা, চিকিৎসা ও কনফারেন্স ভিসাকে একীভূত করা হবে। এ ছাড়া নতুন করে আরও আটটি দেশে ভারতীয় ই-টুরিস্ট ভিসা দেওয়ার সিদ্ধান্ত হয়। সরকারের এ সিদ্ধান্তের ফলে পর্যটন, ব্যবসা ও চিকিৎসার উদ্দেশ্যে যারা ভারতে যাবেন, তারা লাভবান হবেন। আশা করা হচ্ছে, এর ফলে দেশটির অর্থনীতির চাকা গতিশীল হবে।

নতুন পদ্ধতিতে পর্যটক, ব্যবসায়ী, চিকিৎসা নিতে যাওয়া বিদেশি, কনফারেন্সে অংশগ্রহণকারী বা চলচ্চিত্রের শুটিং করতে যাওয়া ব্যক্তিরা সহজেই ভিসার সুবিধা পাবেন। সর্বোচ্চ ১০ বছর মেয়াদে এ ধরনের ভিসা দেওয়া হবে। তবে এ ধরনের ভিসায় কোনো বিদেশি ভারতে স্থায়ীভাবে বাস করতে বা কাজ করতে পারবেন না। এই ভিসার আওতায় কেউ টানা ৬০ দিনের বেশি থাকতে পারবেন না। এ ছাড়া বায়োমেট্রিক তথ্য ও নিরাপত্তাজনিত বাধ্যবাধকতার শর্ত পূরণ করতে হবে। যেসব দেশের জন্য নতুন ভিসা পদ্ধতির সিদ্ধান্ত হয়েছে, এর বাইরে যেসব দেশ আছে, সেসব দেশের নাগরিকদের পর্যটন ও বাণিজ্য সুবিধা দিতে পাঁচ বছর মেয়াদি একাধিকবার প্রবেশের সুবিধাযুক্ত ভিসা দেওয়া হতে পারে।

সর্বশেষ খবর