শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

দেশজুড়ে ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ সতর্কতা

পুলিশ সদর দফতর থেকে মনিটরিং

নিজস্ব প্রতিবেদক

সারা দেশের ধর্মীয় প্রতিষ্ঠান নিয়ে বিশেষ সতর্ক আইন প্রয়োগকারী সংস্থা। মিয়ানমারের রোহিঙ্গা ইস্যু কেন্দ্র করে দেশে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে চলছে বিশেষ নজরদারি। গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর ধর্মীয় প্রতিষ্ঠানগুলোর সামনে রাখা হচ্ছে সার্বক্ষণিক নিরাপত্তা। সম্প্রতি দেশের সব কটি মেট্রোপলিটন পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি ও অতিরিক্ত ডিআইজিদের সঙ্গে পুলিশ মহাপরিদর্শকের (আইজি) ভিডিও কনফারেন্সের পরই নেওয়া হয় এমন উদ্যোগ। বিষয়টি নিশ্চিত করতে আইজিপির নির্দেশে পুলিশ সদর দফতর থেকে প্রতিনিয়ত মনিটরিং করা হচ্ছে বলে সূত্র নিশ্চিত করেছে।

আইজিপির নির্দেশনার বিষয়টি নিশ্চিত করে পুলিশ সদর দফতরের উপমহাপরিদর্শক (প্রশাসন) বিনয় কৃষ্ণ বালা বলেন, ‘এ বিষয়টিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে মাঠ পর্যায়ের পুলিশ প্রশাসনকে কড়া নির্দেশনা দিয়েছেন আইজিপি স্যার।’

পুলিশ সদর দফতর সূত্র জানায়, সম্প্রতি ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে সংখ্যালঘুদের মন্দির ও বাসাবাড়িতে হামলার ঘটনায় ইমেজ সংকটে পড়ে সরকার। সাম্প্রতিক রোহিঙ্গা ইস্যু নিয়ে একটি মহল দেশে রাজনৈতিক অস্থিরতা সৃষ্টিরও সুযোগ নিতে পারে। এ ইস্যু নিয়ে অতীতে কক্সবাজারের বৌদ্ধ বিহারেও ধ্বংসযজ্ঞ চালিয়েছিল একটি মহল। এ ইস্যু কেন্দ্র করে আবারও জঙ্গিরা নতুন করে মাথাচাড়া দেওয়ার চেষ্টা চালাতে পারে, এমনই তথ্য উঠে এসেছে একাধিক গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে। এ পরিপ্রেক্ষিতেই কড়া নির্দেশনা দিয়েছেন আইজিপি। পুলিশ সদর দফতরের ভিডিও কনফারেন্সে আইজিপি এ কে এম শহীদুল হক বলেছেন, ‘মিয়ানমারের রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের বৌদ্ধ মন্দিরগুলো বিশেষ নজরদারিতে রাখতে হবে। কেউ যেন এসব স্থানে হামলা চালিয়ে অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি করতে না পারে।’ নির্দেশনামূলক বক্তব্যে আইজিপি বলেন, ‘এসব স্থানে বাড়তি নিরাপত্তা, নজরদারি বৃদ্ধি করতে হবে। রোহিঙ্গা ইস্যুতে কেউ কেউ আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে পারে। কাউকে এ সুযোগ দেওয়া যাবে না।’ বিশেষ করে ঢাকা মেট্রোপলিটন, চট্টগ্রাম ও কক্সবাজার এলাকায় বিশেষ সতর্কতার মাধ্যমে দায়িত্ব পালনের নির্দেশ দেন। সম্প্রতি মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গা মুসলমানদের ওপর সেনাবাহিনী ও বৌদ্ধধর্মাবলম্বীদের হামলা-নির্যাতনের ঘটনা নিয়ে আন্তর্জাতিক মিডিয়ায় নানা আলোচনা-সমালোচনা চলছে। রোহিঙ্গারা রাতের অন্ধকারে সীমান্ত পেরিয়ে জীবন বাঁচাতে বাংলাদেশে ঢুকছে। রোহিঙ্গাদের ওপর নির্যাতনের কারণে রাজধানী ঢাকাসহ সারা দেশে প্রতিবাদের ঝড় উঠেছে। ভিডিও কনফারেন্সে আইজিপি জঙ্গিবাদ দমনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চলমান কার্যক্রম আরও বেগবান করার ও সতর্ক থাকার নির্দেশনা দিয়েছেন। একই সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে কঠোর পেশাদারিত্ব ও সততার সঙ্গে কাজ করার নির্দেশনা দেন। চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, চট্টগ্রাম রেঞ্জের সব কটি জেলায় ধর্মীয় প্রতিষ্ঠানের সামনে পুলিশি নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ সুপারদের বলা হয়েছে। তবে এখন পর্যন্ত কোথাও অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর