শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

ট্রাম্পের মন্ত্রিসভা নিয়ে তোলপাড়

প্রতিরক্ষামন্ত্রী ম্যাটিস

প্রতিদিন ডেস্ক

ট্রাম্পের মন্ত্রিসভা নিয়ে তোলপাড়

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার মন্ত্রিসভা গঠন নিয়ে বেশ বিপাকে পড়েছেন। এ কারণে বিতর্কিত, সমালোচিত নানাজনকে নিয়ে তাকে এ মন্ত্রিসভা গঠন করতে হচ্ছে। সর্বশেষ তিনি প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে বেছে নিয়েছেন ‘ম্যাড ডগ’ বলে আলোচিত ৬৬ বছর বয়সী সাবেক মেরিন সেনা জেনারেল জেমস ম্যাটিসকে।

বিবিসি জানিয়েছে, গত বৃহস্পতিবার রাতে ওহাইওতে সমর্থকদের নিয়ে এক সমাবেশের শুরুতে ট্রাম্প জেমস ম্যাটিসের নাম ঘোষণা করেন। ট্রাম্প বলেন, ‘আমরা প্রতিরক্ষার দায়িত্ব দিতে যাচ্ছি ম্যাটিসকে।’ তিনি উল্লেখ করেন, ‘এ কাজের জন্য ম্যাটিসই সবার সেরা।’ ‘ম্যাড ডগ’ নামে পরিচিত এই ম্যাটিস বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামার মধ্যপ্রাচ্য নীতির কড়া সমালোচক। বিশেষ করে ইরান বিষয়ে ওবামা প্রশাসনের সিদ্ধান্তেরও কট্টর বিরোধী ছিলেন তিনি। ম্যাটিস বলে আসছেন, মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা আনার ক্ষেত্রে ইরানই এখন ‘একমাত্র বড় হুমকি’। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচনে জয়ের পর সমর্থকদের ধন্যবাদ জানাতে যুক্তরাষ্ট্রজুড়ে ‘ইউএসএ থ্যাংক ইউ ট্যুর’-এর আয়োজন করেছে রিপাবলিকান পার্টি। ওহাইওর সিনসিনাটির সমাবেশের শুরুতেই পেন্টাগনের বস হিসেবে ম্যাটিসের নাম ঘোষিত হয়। আগামী সোমবার ম্যাটিসকে ডিফেন্স সেক্রেটারির দায়িত্ব দেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা আসবে বলে ট্রাম্প জানিয়েছেন।

অবসরপ্রাপ্ত এ মেরিন সেনা কর্মকর্তা ১৯৯১-এর প্রথম উপসাগরীয় যুদ্ধে অ্যাসল্ট ব্যাটালিয়নের নেতৃত্ব দিয়েছিলেন। ছিলেন ২০০১ সালে দক্ষিণ আফগানিস্তানে একটি টাস্কফোর্সের কমান্ডারের দায়িত্বেও। যুক্তরাষ্ট্রের ইরাক অভিযানেও অংশ নিয়েছিলেন ম্যাটিস। ফালুজার যুদ্ধে তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। ওই সময় তার একটি মন্তব্য বেশ আলোচনার জন্ম দেয়। ইরাকে মেরিন সেনাদের উদ্দেশে সে সময় ম্যাটিস বলেছিলেন, ‘ভদ্র হও, পেশাদার হও; কিন্তু মাথায় রেখ- যাদের সঙ্গে তোমার দেখা হবে, তাদের সবাইকে মেরে ফেলতে হতে পারে।’ তিনি আরও বলেছিলেন, ‘কোনো ব্যক্তিকে গুলি করাটা স্রেফ একটা ফান।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর