শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

দিক হারিয়েছে বিমান

মিয়ানমারের ফ্লাইট নামল ঢাকায়, যাওয়ার কথা সিলেট গেল কলকাতা, ঢাকার ফ্লাইট চট্টগ্রামে, কেউ জানে না দায়িত্ব কার, বিভ্রান্ত পাইলট, বিস্মিত যাত্রী

মির্জা মেহেদী তমাল

দিক হারিয়েছে বিমান

গত সপ্তাহের ঘটনা। ঢাকা থেকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট যাবে সিলেট। যাত্রীরা আসন নিয়েছেন। বিমান উড়ল আকাশে। বেশ কিছু সময় পর বিমানবন্দরে অবতরণ করল ফ্লাইটটি। রানওয়েতে ছুটে চলা উড়োজাহাজ তখনো থামেনি। যাত্রীদের অনেকেই তখন জানালা দিয়ে বাইরে তাকাচ্ছেন। একি! সিলেট ওসমানী বিমানবন্দরের চেহারা এমন কেন? এ প্রশ্ন করেই চিৎকার করলেন এক যাত্রী। অন্য যাত্রীরাও তখন বাইরে তাকাচ্ছেন। বলছেন, আরে, তাই তো! কোথায় এলাম? যাত্রীদের অনেকেই তখন হৈচৈ শুরু করলেন। সিলেট নয়, এটা কলকাতা বিমানবন্দর। পাইলটের কাছে এমন খবর শুনে যাত্রীরা বিস্মিত। সিলেট থেকে ১০২ জন যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশে আকাশে ডানা মেলেছিল বাংলাদেশ বিমানের অন্য একটি ফ্লাইট। বিমানবন্দরে অবতরণের পর যাত্রীরা সেদিন জানলেন, তারা ঢাকায় নয়, এসেছেন চট্টগ্রামে। গত রবিবার এমন ঘটনার পর ক্ষুব্ধ হয়ে ওঠেন বিমানযাত্রীরা। গন্তব্যের দিকও এখন আর ঠিক রাখতে পারছে না বিমান। এক জায়গার ফ্লাইট দিকভ্রষ্ট হয়ে চলে যাচ্ছে আরেক জায়গায়। এমন ঘটনা যেন এখন নিয়মিত হয়ে দাঁড়িয়েছে জাতীয় পতাকাবাহী দেশের একমাত্র রাষ্ট্রীয় আকাশ পরিবহন সংস্থা বিমান    বাংলাদেশ এয়ারলাইনসে। সংশ্লিষ্টরা বলছেন, সর্বকালের সর্বনিম্ন পর্যায়ের পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে বিমান। যাত্রীসেবা নয়, বিমান কর্মকর্তারা যেন আখের গোছাতেই বেশি ব্যস্ত। দেখভালের জন্যও যেন কেউ নেই। যে কারণে বিমানের ফ্লাইট দিক পরিবর্তন করে ভিন্ন কোনো গন্তব্যে চলে গেলেও এ নিয়ে অভিযুক্তদের বিরুদ্ধে কোনো ব্যবস্থাই নেওয়া হয়নি। যোগাযোগ করা হলে বিমানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ক্যাপ্টেন মোসাদ্দেক জানান, এসব বিষয়ে খোঁজখবর নেওয়া হচ্ছে। সিলেট থেকে ঢাকার ফ্লাইট অবতরণের অনুমতি না পাওয়ায় চট্টগ্রামে গিয়ে অবতরণ করে। অবতরণ না করার বিষয়টি সিলেট কেন জানল না— এমন প্রশ্নের কোনো সদুত্তর দিতে পারেননি বিমানের এই এমডি। বিমানসূত্র জানায়, বিমানের ফ্লাইট শিডিউলারদের কাছেই বিমান অনেকটা জিম্মি হয়ে আছে। তাদের কারণেই বিমানের ফ্লাইট শিডিউলে পরিবর্তন আসছে বার বার। উড়োজাহাজ অপারেট করতে গিয়ে বিভ্রান্ত হচ্ছেন পাইলটরা। বিমানের এক কর্মকর্তা জানান, বিমানবন্দরে অবতরণ না করে ফিরে আসার ঘটনা প্রতি সপ্তাহেই ঘটছে।

দিকহারা বিমান : সূত্র জানায়, গত বৃহস্পতিবার বেলা ১১টা ৪৫ মিনিটে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সিলেটের উদ্দেশে একটি ফ্লাইট আসার কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ে সে ফ্লাইট ছাড়েনি। দুপুর ১টা ৪০ মিনিটের দিকে বিমান বাংলাদেশের ফ্লাইটটি যাত্রী নিয়ে সিলেটের উদ্দেশে উড়াল দেয়। আড়াইটার দিকে বিমানটি এয়ারপোর্টে ল্যান্ড করার পর ‘অন্যরকম সিলেট’ দেখে অবাক হয়ে যান যাত্রীরা। ভালো করে এদিক-সেদিক তাকিয়ে যাত্রীরা বুঝতে পারেন ‘সিলেট’ নয়, তাদের নিয়ে যাওয়া হয়েছে কলকাতায়! কেন তাদের কলকাতায় নিয়ে যাওয়া হলো, এ ব্যাপারে পাইলটের কাছে কৈফিয়ত চান যাত্রীরা। কিন্তু পাইলট কোনো সদুত্তর দিতে পারেননি। বেশ কিছুক্ষণ অপেক্ষার পর কলকাতা বিমানবন্দর থেকে যাত্রীদের নিয়ে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায় বিমান বাংলাদেশের ফ্লাইটটি। সূত্র জানায়, বিমান বাংলাদেশের এভাবে হুট করে সিলেটের বদলে কলকাতায় যাওয়ার পেছনে নিশ্চয়ই কোনো রহস্য লুকিয়ে আছে। কারও কারও ধারণা, ওই ফ্লাইটে ঢাকা থেকে কলকাতায় কোনো কিছু ‘পাচার’ করা হয়েছে। সূত্র জানায়, লন্ডন থেকে ছেড়ে আসা বিমানের ফ্লাইট (বিজি ০০০২) গত রবিবার সকাল ১১টা ২০ মিনিটে সিলেট ওসমানী বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। কিন্তু ঢাকায় গিয়ে বিমানটি অবতরণ করতে পারেনি। এ সময় বিমানটি আকাশে প্রায় ২০ মিনিট চক্কর দেওয়ার পর চট্টগ্রাম বিমানবন্দরে গিয়ে অবতরণ করে। বিমানটিতে আওয়ামী লীগের দুই এমপিসহ ১০২ জন যাত্রী ছিলেন। সিলেট ওসমানী বিমানবন্দরে বাংলাদেশ বিমানের পোর্ট ম্যানেজার ওমর হায়াৎ জানান, বিজয় দিবসের মহড়া চলাকালে ঢাকা এয়ারফিল্ডে বিমানটি অবতরণ করতে না পারায় চট্টগ্রাম বিমানবন্দরে গিয়ে অবতরণ করে। পরে চট্টগ্রাম থেকে ঢাকায় এনে যাত্রীদের নামিয়ে দেওয়া হয়। এ ব্যাপারে বিমানের যাত্রী এমপি ইয়াহিয়া চৌধুরী ক্ষোভ প্রকাশ করে বলেন, বিকালে সংসদ অধিবেশন থাকায় ঢাকায় আসা জরুরি ছিল। বিমানের দায়িত্বশীল কর্মকর্তাদের উদাসীনতার কারণে যাত্রীরা বিড়ম্বনায় পড়েন। এমনকি সরকারের জ্বালানি তেলসহ অর্থের অপচয় হয়েছে। বিমানসূত্র জানায়, আন্তর্জাতিক রুটেও দিক হারানোর ঘটনা ঘটছে। কয়েক সপ্তাহ আগে মিয়ানমারের ফ্লাইট আকাশে উড়ে এসে অবতরণ করল ঢাকায়। এ ছাড়া চট্টগ্রামের ফ্লাইট ঢাকায়, ঢাকার ফ্লাইট সিলেটে— এমন ঘটনা ঘটছে প্রতি সপ্তাহে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর