শিরোনাম
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

আদালতে গেলেন খালেদা পেছাল আত্মপক্ষ সমর্থন

নিজস্ব প্রতিবেদক

আদালতে গেলেন খালেদা পেছাল আত্মপক্ষ সমর্থন

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার পরবর্তী শুনানির তারিখ ধার্য করা হয়েছে ১৫ ডিসেম্বর। গতকাল ঢাকার ৩ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক আবু আহমেদ জমাদার এই দিন ধার্য করেন। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া জানান, খালেদা জিয়া আদালতে হাজির হয়েছেন। এই আদালতে এই মামলাসংক্রান্ত ৩২ জনের সাক্ষ্য বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়েছে; যা শুনানির অপেক্ষায় রয়েছে। তাই আদালতের কাছে এই সময় আবেদন করা হয়। আদালত ১৫ ডিসেম্বর নতুন দিন ধার্য করেছেন। এর আগে গতকাল বেলা ১১টা ৫০ মিনিটে বিএনপি চেয়ারপারসন আত্মপক্ষ সমর্থনে তার বাকি বক্তব্য উপস্থাপনের জন্য আদালতে হাজির হন। পরে  বেলা ১টার দিকে আদালত প্রাঙ্গণ  ছেড়ে যান তিনি। খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতির দুটি মামলা ঢাকার ৩ নম্বর বিশেষ জজ আদালতে বিচারাধীন। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়া নিজেকে নির্দোষ দাবি করেন। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলাটির সাক্ষ্যগ্রহণ অব্যাহত রয়েছে।

খালেদা জিয়ার আদালতে আগমনকে কেন্দ্র করে সকাল থেকেই নেতা-কর্মীদের ঢল নামে বিশেষ আদালত এলাকায়। বিপুলসংখ্যক নিরাপত্তাবাহিনী সদস্যের উপস্থিতিও লক্ষ্য করা যায়। বিএনপি নেতাদের মধ্যে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ভাইস চেয়ারম্যান আবদুল আওয়াল মিন্টু, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল ছাড়াও আইনজীবী নেতাদের মধ্যে ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, অ্যাডভোকেট আবদুর রাজ্জাক খান, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া  সেখানে উপস্থিত ছিলেন। এর আগে গত ১ ডিসেম্বর ফৌজদারি কার্যবিধির ৩৪২ ধারায় আত্মপক্ষ সমর্থনের পর বেগম জিয়া আদালতে বক্তব্য উপস্থাপন শুরু করেন। তবে আত্মপক্ষ সমর্থনের বক্তব্য শেষ না হওয়ায় আদালত গতকাল পরবর্তী দিন ধার্য করেন।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার অপর আসামিরা হলেন খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী (পলাতক), জিয়াউল ইসলাম ও মনিরুল ইসলাম খান। এদের মধ্যে জিয়াউল ইসলাম মুন্না ও মনিরুল ইসলাম আত্মপক্ষ সমর্থন করে আদালতে লিখিত বক্তব্য জমা দিয়েছেন। হারিছ চৌধুরী মামলার শুরু থেকেই পলাতক।

২০১০ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে অর্থ লেনদেনের অভিযোগ এনে খালেদা জিয়াসহ চারজনের নামে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এতে ট্রাস্টের নামে অবৈধভাবে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগ আনা হয়। ২০১২ সালের ১৬ জানুয়ারি চারজনের বিরুদ্ধেই অভিযোগপত্র দেয় দুদক। ২০১৪ সালের ১৯ মার্চ অভিযোগ গঠন করা হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর