শিরোনাম
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

যুদ্ধমুক্ত বিশ্ব গড়ার আশা

পুরস্কার নিলেন নোবেল বিজয়ীরা

প্রতিদিন ডেস্ক

যুদ্ধমুক্ত বিশ্ব গড়ার আশা

ভাষণ দেন শান্তিতে নোবেলজয়ী হুয়ান ম্যানুয়েল সান্তোস —এএফপি

বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় আমাদের একসঙ্গে কাজ করা উচিত। যুদ্ধ করার চেয়ে শান্তি প্রতিষ্ঠা অনেক কঠিন। শান্তিতে নোবেল পুরস্কার গ্রহণ অনুষ্ঠানে কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস এ কথা আহ্বান জানিয়েছেন। ফার্ক গেরিলাদের সঙ্গে শান্তিচুক্তি স্বাক্ষরের জন্য গতকাল নরওয়ের রাজধানী অসলোতে তার হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়।

গত নভেম্বরে ফার্ক গেরিলাদের সঙ্গে শান্তিচুক্তি স্বাক্ষর করেছে সান্তোস নেতৃত্বাধীন কলম্বিয়া সরকার। কয়েক দশক ধরে ফার্ক গেরিলাদের সঙ্গে এই সংঘর্ষে কমপক্ষে আড়াই লাখ মানুষ নিহত হয়েছে, বাস্তুচ্যুত হয়েছে আরও লাখো মানুষ। নোবেল পুরস্কার গ্রহণের অনুষ্ঠানে এই সহিংসতায় নিহত পরিবারদের কথা স্মরণ করেছেন সান্তোস। তিনি বলেন, আমি যুদ্ধের সময় কলম্বিয়ান মানুষের স্বাধীনতার অধিকার রক্ষার সময়ে নেতৃত্ব দিয়েছি এবং শান্তির সময়েও নেতৃত্ব দিয়েছি। আমি নিজের অভিজ্ঞতা থেকে বলছি, যুদ্ধ করার চেয়ে শান্তি প্রতিষ্ঠা অনেক বেশি কঠিন কাজ।

 বিষয়টি ব্যাখ্যা করে তিনি বলেন, আমি দেখেছি যারা সহিংসতার ভুক্তভোগী নয় তারা শান্তিচুক্তি মেনে নিতে প্রস্তুত নয়। অথচ যারা এর শিকার তারা যেন সহজে ক্ষমা করে দিয়ে ঘৃণাহীন হূদয় নিয়ে ভবিষ্যতের মুখোমুখি হতে তৈরি। অসলোর সিটি হলে অনুষ্ঠিত শান্তিতে নোবেল পুরস্কার হিসেবে সান্তোসকে একটি স্বর্ণপদক, সম্মাননাপত্র ও ৮ মিলিয়ন সুইডিশ ক্রোনার দেওয়া হয়েছে। বিবিসি।

সর্বশেষ খবর