সোমবার, ১২ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

বিশ্ব শান্তিরক্ষায় শীর্ষে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

বিশ্ব শান্তিরক্ষায় শীর্ষে বাংলাদেশ

বিশ্বব্যাপী জাতিগত সংঘাত ও সহিংসতা রোধ করে শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘের তত্ত্বাবধানে অগ্রণী ভূমিকা পালন করছে বাংলাদেশের সামরিক, আধা-সামরিক, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। পৃথিবীর যেখানে যুদ্ধ, সংঘাত সেখানেই বাংলাদেশের সশস্ত্র বাহিনী, পুলিশ বাহিনীর সদস্যরা জাতিসংঘের ব্লু হেলমেট মাথায় দিয়ে শান্তি রক্ষায় ভূমিকা রাখছেন। জাতিসংঘের শান্তি রক্ষা মিশনে বিভিন্ন সময় বিশ্বের ১২২টি দেশে ১ লাখ ২৮ হাজার ৫৪৫ জন বাংলাদেশি শান্তিরক্ষী দায়িত্ব পালন করেছেন। বর্তমানে ৪০টি দেশে শান্তি রক্ষা মিশনে কাজ করছেন বাংলাদেশিরা। বিশ্বে নিয়োজিত শান্তিরক্ষীদের মোট সংখ্যার প্রায় ১০ শতাংশ বাংলাদেশের। শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালনকালে ২০১৫ সাল পর্যন্ত ১২৪ জন বাংলাদেশি প্রাণ হারিয়েছেন। উল্লেখ্য, ১৯৭৪ সালে জাতিসংঘের সদস্যপদ পায় বাংলাদেশ। ১৯৮৮ সালে ইরাক-ইরান শান্তিমিশনে যোগদানের মধ্য দিয়ে দেশের সেনাবাহিনীর ১৫ জন সদস্য বিশ্বশান্তির দূত হিসেবে প্রথম কাজ শুরু করে। বাংলাদেশ নৌবাহিনী ও বিমান বাহিনীর সদস্যরা শান্তি মিশনে যোগ দেয় ১৯৯৩ সালে। বাংলাদেশ পুলিশ ১৯৮৯ সালে জাতিসংঘ শান্তি মিশনের সদস্য হয় নামিবিয়া মিশনের মাধ্যমে। বাংলাদেশ সেনা বাহিনীর শান্তি রক্ষীরা মিশন এলাকায় বিবাদমান দলকে নিরস্ত্রীকরণ, মাইন অপসারণ, সুষ্ঠু নির্বাচনে সহায়তা প্রদান, সড়ক ও জনপথ এবং স্থাপনা তৈরিতে সক্রিয় ভূমিকা পালন করছে। কঙ্গো, নামিবিয়া, কম্বোডিয়া, সোমালিয়া, উগান্ডা, রুয়ান্ডা, লাইবেরিয়া, হাইতি, তাজিকিস্তান, কসোভো, জর্জিয়া, পূর্ব তিমুর, আইভরিকোস্ট প্রভৃতি স্থানে শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠায় বাংলাদেশ একটি উজ্জ্বল নাম।

মূলত বিশ্বের বিভিন্ন যুদ্ধবিধ্বস্ত এলাকায় শান্তি প্রতিষ্ঠা ও মানবাধিকার রক্ষার ক্ষেত্রে বাংলাদেশ ইতিমধ্যে জাতিসংঘের বিশ্বস্ত ও পরীক্ষিত বন্ধু হিসেবে স্বীকৃতি লাভ করেছে। বিশ্বের সব প্রান্তের দুর্গত, নিপীড়িত ও নিরীহ মানুষের সেবায় এ শান্তি রক্ষীদের হাত সর্বদা প্রসারিত। সংঘাতপূর্ণ ও প্রতিকূল পরিস্থিতিতে নিজের জীবনের চরম ঝুঁকি নিয়েও তারা আর্ত-মানবতার সেবা করে চলেছে।

৪৩৭ কোটি টাকা আয় : বাংলাদেশ জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে অস্ত্রশস্ত্র ও সরঞ্জাম ভাড়া দিয়ে বার্ষিক গড়ে ৪৩৭ কোটি ৫২ লাখ টাকা আয় করেছে। সম্প্রতি জাতীয় সংসদে বছরওয়ারি পরিসংখ্যান তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানিয়েছেন, জানুয়ারি ২০০১ থেকে আগস্ট ২০১৬ পর্যন্ত সময়কালের হিসাব অনুযায়ী জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে অস্ত্রশস্ত্র ও সরঞ্জাম ভাড়া দিয়ে বাংলাদেশ বার্ষিক গড়ে এই টাকা আয় করেছে। এ ছাড়া ২০১৫ সালে বাংলাদেশ অস্ত্রশস্ত্র ও সরঞ্জাম ভাড়া বাবদ ৬৪৪ কোটি ২৬ লাখ ৮৫ হাজার ৩৮৮ টাকা আয় করেছে।

 

সর্বশেষ খবর