শিরোনাম
শনিবার, ১৭ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

এমপিরা যখন মামলার আসামি

বেশির ভাগ মামলাই দলের নেতা-কর্মীদের । যুদ্ধাপরাধ থেকে শুরু করে রয়েছে জমি দখলের অভিযোগও । কারও কারও বাদী দুর্নীতি দমন কমিশন, তবে চিন্তা নেই এই সংসদ সদস্যদের

আহমদ সেলিম রেজা

এমপিরা যখন মামলার আসামি

মামলা আর নানা বিতর্কিত কর্মকাণ্ডে জড়িয়ে এখন সংবাদ শিরোনাম হচ্ছেন এমপিরাও। যারা আইনপ্রণেতা তাদের বিরুদ্ধে ফৌজদারি আইনে মামলা হচ্ছে। এর মধ্যে আছে হত্যা ও হত্যাচেষ্টার মামলা। রয়েছে প্রতারণা, জালিয়াতি, আইন অমান্য, অবৈধ সম্পদ অর্জন, জমিদখল, অর্থ-সম্পদ আত্মসাৎ, নিয়োগ জালিয়াতি ও শ্লীলতাহানির মামলাও। সাধারণ ভুক্তভোগী থেকে শুরু করে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও ক্ষমতাসীন দলের নেতা-কর্মীরাও এসব মামলা দায়ের করেছেন। গত তিন বছরে মামলায় পড়ে আলোচনা-সমালোচনার বিষয় হয়ে উঠেছেন প্রায় দুই ডজন সংসদ সদস্য। এর মধ্যে দশম জাতীয় সংসদেরই এমপি রয়েছেন অন্তত ২০ জন। এর মধ্যে কারাগারে দুজন। জামিনে রয়েছেন কয়েকজন। মামলা থাকা এসব এমপির মধ্যে রয়েছেন পুরনোরাও।

এ প্রসঙ্গে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘কারও বিরুদ্ধে মামলা হওয়া মানেই তাকে দোষী বলা যাবে না। তবে ক্ষমতাবান এমপির বিরুদ্ধে যখন মামলা হয়, তা অনেকটাই ভিন্ন। এজন্য অন্য দেশের মতো আমাদের এখানেও এমপির বিরুদ্ধে যখন এ ধরনের মামলা হয়, তখন সুষ্ঠু তদন্তের স্বার্থে তাদের পদত্যাগ করা উচিত। কারণ এখানে সংসদের ভাবমূর্তিও জড়িত। এ ক্ষেত্রে সংসদেরও উচিত, এমপিদের জবাবদিহিতায় আনা।’

সুশাসনের জন্য নাগরিক (সুজন)-এর সম্পাদক ড. বদিউল আলম মজুমদারের মতে, ‘তরুণদের চোখে এমপিরা আদর্শ। তারা আদর্শচ্যুত হওয়াটা জাতির জন্য দুর্ভাগ্যজনক। এমপিদের বিরুদ্ধে মামলা হলে তা যেন কোনোভাবেই প্রভাবিত না হয়, ভুক্তভোগীরা ন্যায়বিচার পান, তা নিশ্চিত করা উচিত। সংসদের দুটি কমিটির পাশাপাশি রাজনৈতিক দলগুলো থেকেও এমপিদের জবাবদিহিতায় আনতে হবে।’

দুর্নীতি দমন কমিশন (দুদক)-এর দায়ের হওয়া মামলা প্রসঙ্গে সংস্থাটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ড. নাসির উদ্দিন আহমেদ জানান, ‘চারজন সংসদ সদস্যের বিরুদ্ধে মামলা চলমান রয়েছে। এগুলো দুদকের দায়ের করা। এগুলো আইনিভাবে চলবে।’

যুদ্ধাপরাধের অভিযোগে মামলা : ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসনের সংসদ সদস্য ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য আলহাজ এম এ হান্নানের বিরুদ্ধে মামলা চলছে ১৯৭১ সালে সংঘটিত যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের দায়ে। তিনি বর্তমানে কারাগারে আটক।

রানা ও শাওন : টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আসনের সরকারদলীয় সংসদ সদস্য আমানুর রহমান খান রানা হত্যা মামলার আসামি। আওয়ামী লীগ নেতা ও মুক্তিযোদ্ধা ফারুক আহমেদ হত্যার দায়ে আদালতের নির্দেশে তিনিও কারাগারে রয়েছেন। এ ছাড়া ভোলা-৩ আসনের সরকারদলীয় সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওনের বিরুদ্ধেও রয়েছে হত্যা মামলা। নিজ দলেরই এক কর্মীকে হত্যার অভিযোগে এ মামলা।

লিটন ও মিলন : হত্যাচেষ্টার অভিযোগে মামলা হয়েছে গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের আওয়ামী লীগের এমপি মঞ্জুরুল ইসলাম লিটনের বিরুদ্ধে। একই অভিযোগে মামলা হয়েছে সিরাজগঞ্জ-৩ (তাড়াশ-রায়গঞ্জ) আসনের সরকারি দলের এমপি গাজী ম ম আমজাদ মিলনের বিরুদ্ধেও।

দুদকের মামলা : কক্সবাজার-৪ আসনের সংসদ সদস্য আবদুর রহমান বদি, নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য জাতীয় পার্টির শওকত চৌধুরী, সাবেক গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী আবদুল মান্নান খান ও সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী তালুকদার মাহবুবুর রহমানের বিরুদ্ধে মামলা করেছে দুদক। দুদক সূত্র জানায়, দশম জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় ছয় মন্ত্রী-এমপির সম্পদের রহস্যজনক বৃদ্ধির উৎস অনুসন্ধান করতে গিয়ে ওই তিনজনের দখলে থাকা অবৈধ সম্পদ পাওয়া যায়। ছয়জনের মধ্যে বাকিদের সম্পদের অনুসন্ধানও শেষ পর্যায়ে।

গোপালের বিরুদ্ধে আওয়ামী লীগ সভাপতির মামলা : দিনাজপুরের বীরগঞ্জ-কাহারোলের আওয়ামী লীগ দলীয় এমপি মনোরঞ্জন শীল গোপালের বিরুদ্ধে মামলা করেছেন বীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগ সভাপতি জাকারিয়া জাকার। তার বিরুদ্ধে দুর্নীতি, নিয়োগ বাণিজ্য, টিআর-কাবিখা ও দুস্থদের চাল লুটপাটের অভিযোগ আনা হয়েছে।

ইসির মামলা : নির্বাচন কর্মকর্তাকে মারধরের ঘটনায় চট্টগ্রামের বাঁশখালীর এমপি মোস্তাফিজুর রহমান চৌধুরীর বিরুদ্ধে মামলা করেছে নির্বাচন কমিশন (ইসি)। বাঁশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এ মামলা গ্রহণ করেন। এ ছাড়া বরগুনা-২ আসনের সংসদ সদস্য শওকত হাছানুর রহমান রিমনের বিরুদ্ধে মামলা করে নির্বাচন কমিশন।

পঙ্কজের বিরুদ্ধে জমি দখলের মামলা : বরিশাল-৪ (হিজলা-মেহেন্দীগঞ্জ) আসনের এমপি পঙ্কজ দেবনাথের বিরুদ্ধে মামলা হয়েছে জমি দখলের অভিযোগে। মেহেন্দীগঞ্জ পৌর শহরের ৩ নম্বর ওয়ার্ডের হাসপাতাল রোডে শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ ও পাঠাগারের নামে ২.৩৫ শতাংশ বরাদ্দ নেওয়া জমি দখল করে প্ল্যানবহির্ভূত বহুতল ভবন নির্মাণের অভিযোগ ছিল তার বিরুদ্ধে। পরে মামলা হয় পঙ্কজ দেবনাথসহ ১২ জনের বিরুদ্ধে। শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ ও পাঠাগারের মেহেন্দীগঞ্জ উপজেলা শাখা সভাপতি মো. আনোয়ার হোসেন সাগর আদালতে এ মামলা দায়ের করেন।

ননী গোপালের বিরুদ্ধে দলীয় নেত্রীর মামলা : খুলনা-১ আসনের সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি ননী গোপাল মণ্ডল এবং একই দলের আরও পাঁচ নেতার নাম উল্লেখ করে মামলা করেছেন খুলনা জেলা মহিলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক ও দাকোপ উপজেলা ভাইস চেয়ারম্যান জয়ন্তী রানী সরদার। শ্লীলতাহানি ও হত্যাচেষ্টার অভিযোগে এ মামলা করা হয়।

বঙ্গবন্ধুর ছবি বিকৃতির মামলা : নিজের ছবির মধ্যে বঙ্গবন্ধুর মুখাবয়ব বসিয়ে ছবি বিকৃত করে ব্যানার টাঙানো ও নিজের বক্তব্য প্রচার করার অভিযোগে চট্টগ্রামের বন্দর-পতেঙ্গা আসনের সংসদ সদস্য এম এ লতিফের বিরুদ্ধে মানহানির মামলা হয়েছে। যুবলীগের সাবেক কেন্দ্রীয় নেতা সাইফুদ্দিন আহমেদ বাদী হয়ে চট্টগ্রাম মহানগর হাকিম ফরিদ আলমের আদালতে এ মামলা করেন।

মানহানি মামলা : ঢাকা-১৯ আসনের এমপি ডা. এনামুর রহমান এনামের বিরুদ্ধে ১০০ কোটি টাকার মানহানি মামলা করেছেন সাভার উপজেলা যুবলীগের ১ নম্বর যুগ্ম-আহ্বায়ক নজরুল ইসলাম। তার বিরুদ্ধে মিথ্যা অপ্রপচার করে সুনাম ক্ষুণ্নের দায়ে বিজ্ঞ দ্বিতীয় যুগ্ম জেলা জজ আদালতে ২৯ জুলাই এ মামলা (নম্বর ৫৮৬) দায়ের করেন।

স্বজনপ্রীতির মামলা : ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের এমপি ও জাপার ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জিয়াউল হক মৃধার বিরুদ্ধে নিয়োগ দুর্নীতি ও স্বজনপ্রীতির অভিযোগে আদালতে মামলা হয়েছে। মামলাটি করেন সরাইল উপজেলা যুবলীগের যুগ্ম-আহ্বায়ক অ্যাডভোকেট আশরাফ উদ্দিন মন্তু।

রাজশাহী নগরীর শাহ মখদুম কলেজে শিক্ষক নিয়োগ পরীক্ষায় অনিয়মের অভিযোগে সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশাসহ পাঁচজনের বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে। জ্যেষ্ঠ সহকারী জজ আদালতে মামলাটি করেন অর্থনীতি বিষয়ের চাকরিপ্রার্থী মমতাজ সুলতানা ফারুকী। তিনি একজন মুক্তিযোদ্ধার সন্তান।

জালিয়াতি মামলা : খুলনা-৬ পাইকগাছা-কয়রার এমপি অ্যাডভোকেট শেখ মো. নূরুল হকের বিরুদ্ধে নিয়োগ প্রক্রিয়ায় জালিয়াতি ও স্বজনপ্রীতির অভিযোগ এনে মামলা করেছেন প্রভাষক আবদুল গফুর মোড়ল।

প্রতারণা মামলা : ঝালকাঠি-১ (রাজাপুর-কাঁঠালিয়া) আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য বজলুল হক হারুনের বিরুদ্ধে ১ কোটি টাকার চেক প্রতারণার মামলা হয়েছে। জাতীয় পার্টির (জেপি) কেন্দ্রীয় যুগ্ম-সাধারণ সম্পাদক খলিলুর রহমান বাদী হয়ে ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে এ মামলা করেন।

নিজাম হাজারী : অস্ত্র মামলায় কারাভোগকারী সরকারদলীয় সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী ১৯৯১ সালের এক মামলায় সাজা কম খেটেছেন অভিযোগে এক রিট মামলা মোকাবিলা করছেন। রিট আবেদন করেন স্থানীয় যুবলীগ নেতা শাখাওয়াত হোসেন ভূঁইয়া।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর