শিরোনাম
শনিবার, ১৭ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা
রাজনৈতিক সমঝোতা চাইবেন খালেদা জিয়া

কাল বঙ্গভবনে যাবে বিএনপি

রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ

মাহমুদ আজহার

নির্বাচন কমিশন নিয়োগ নিয়ে সার্চ কমিটি গঠন প্রশ্নে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সংলাপ করতে আগামীকাল প্রতিনিধি দল নিয়ে বঙ্গভবনে যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বিকাল সাড়ে ৪টায় বঙ্গভবনে অনুষ্ঠিতব্য এ বৈঠকে দলের নেতৃত্ব দেবেন তিনি। সার্চ কমিটি নিয়ে দলের অবস্থান তুলে ধরার পাশাপাশি একটি নামের তালিকাও রাষ্ট্রপতির কাছে হস্তান্তর করবেন বিএনপি প্রধান। একইভাবে রাষ্ট্রপতি চাইলে ৫ সদস্যের নির্বাচন কমিশনের একটি তালিকাও দেওয়া হবে দলটির পক্ষ থেকে। দলীয় সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। 

জানা যায়, সার্চ কমিটির প্রধানের তালিকায় সাবেক তিনজন প্রধান বিচারপতির নাম প্রস্তাব করবেন বেগম জিয়া। এ ছাড়া এ কমিটিতে সদস্য হিসেবে আপিল বিভাগের অবসরপ্রাপ্ত একজন বিচারপতি, একজন সাবেক আমলা, একজন সাবেক ভিসি ও একজন নারী সদস্যের নামও রাষ্ট্রপতিকে হস্তান্তর করবেন বেগম জিয়া। সিনিয়র নেতাদের সঙ্গে কথা বলে এ তালিকা আজ চূড়ান্ত করবেন বিএনপি প্রধান। বিএনপি আশা করছে, সার্চ কমিটিতে তাদের তালিকা থেকে রাষ্ট্রপতি অন্তত দুজনকে নিয়োগ দেবেন।

সূত্রমতে, দেশের চলমান সামগ্রিক পরিস্থিতি তুলে ধরে বিএনপি চেয়ারপারসন একটি লিখিত বক্তৃতাও দেবেন। সেখানে রাষ্ট্রপতির মাধ্যমে রাজনৈতিক সমঝোতা চাইবেন তিনি। এ ছাড়া সংলাপকে ‘কার্যকর’ ও অর্থবহ করার অনুরোধও জানানো হবে রাষ্ট্রপতিকে। লিখিত বক্তৃতার কপি ছাড়াও নির্বাচন কমিশন নিয়োগে ১৩ দফা প্রস্তাবনা সংবলিত বইটিও রাষ্ট্রপতির হাতে তুলে দেবেন বেগম জিয়া।

বিএনপি ছাড়াও প্রাথমিক পর্যায়ে আরও চার দল জাতীয় পার্টি, এলডিপি, কৃষক শ্রমিক জনতা লীগ ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদকেও সংলাপে ডাকা হয়েছে। পর্যায়ক্রমে নির্বাচন কমিশনের নিবন্ধিত অন্য দলকেও সংলাপের আমন্ত্রণ জানানো হবে।

বিএনপি সূত্রে জানা যায়, সার্চ কমিটি গঠন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপকে ‘টেস্ট কেস’ হিসেবে দেখছে বিএনপি। রাষ্ট্রপতির সংলাপ যদি কার্যকর হয়, তাহলে প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) নির্বাচন কমিশনার পদেও নামের তালিকা দেবেন বেগম জিয়া। পরবর্তীতে নির্বাচনকালীন ‘সহায়ক সরকার’ নিয়েও প্রয়োজনে আরেকদফা রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে বসার অনুরোধ জানাবেন বিএনপি প্রধান। নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের পরপরই নির্বাচনকালীন সহায়ক সরকারের রূপরেখা আনুষ্ঠানিকভাবে তুলে ধরবেন তিনি।

এ প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাংলাদেশ প্রতিদিনের এ প্রতিনিধিকে জানান, ‘সার্চ কমিটিতে কারা আসছেন, তা এখনো চূড়ান্ত হয়নি। তবে নির্বাচন কমিশন পুনর্গঠন নিয়ে আমাদের চেয়ারপারসন যে প্রস্তাবনা দিয়েছেন, তার নিরিখেই সার্চ কমিটির নাম সিলেক্ট করা হচ্ছে। বিভিন্নভাবে অনেক নামই আসছে। এগুলো চূড়ান্ত করবেন চেয়ারপারসন। শিগগিরই সহায়ক সরকারের রূপরেখাও দেওয়া হবে।’

সূত্রমতে, চেয়ারপারসনের নেতৃত্বে বঙ্গভবনে যাচ্ছেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস?্য ড. খন্দকার  মোশাররফ  হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, লে. জেনারেল মাহবুবুর রহমান (অব.), গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, ড. আবদুল মঈন খান ও আমীর খসরু মাহমুদ  চৌধুরী। এ ছাড়াও বঙ্গভবনের অনুমতি সাপেক্ষে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, মেজর হাফিজ উদ্দিন আহমেদ (অব.), রুহুল আলম চৌধুরী ও সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদও যেতে পারেন। ১০ থেকে বেড়ে ১৫ জনের তালিকা আজ চূড়ান্ত হবে বলে জানা গেছে। দলের স্থায়ী কমিটির একাধিক সদস্য জানান, বিএনপি মূলত খালেদা জিয়ার ১৩ দফা প্রস্তাবের ওপরই গুরুত্ব দেবে। তারপরও রাষ্ট্রপতির সঙ্গে আলোচনাকালে তিনি যদি নির্বাচন কমিশন নিয়ে নামের তালিকা চান, তাহলে বিএনপির পক্ষ থেকে তা দেওয়া হবে। এজন্য সব ধরনের প্রস্তুতি নিয়েই বঙ্গভবনে যাচ্ছে বিএনপি। গত ১২ ডিসেম্বর বঙ্গভবন থেকে চিঠি পাঠিয়ে সংলাপের জন?্য বিএনপির কাছে ১০ সদস্যের প্রতিনিধি দলের নাম চাওয়া হয়। বৃহস্পতিবার দুপুরে খালেদা জিয়াসহ বিএনপির ১০ সদস্যের প্রতিনিধি দলের নামের তালিকা বঙ্গভবনে পাঠানো হয়। বিএনপির অনুরোধে আরও পাঁচ জনের নামের তালিকার সম্মতি দিয়েছে বঙ্গভবন। আজ ওই পাঁচ সদস্যের তালিকা বঙ্গভবনে পাঠানো হবে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর